Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

শুরু ‘সবার জন্য আশ্রয়’ প্রকল্প

জেলার বিভিন্ন ব্লকে এ দিন ১,১৫০ জন উপভোক্তা বাড়ি পেয়েছেন।

নিজস্ব সংবাদদাতা 
রঘুনাথপুর ২৫ জুন ২০২১ ০৭:১১
Save
Something isn't right! Please refresh.
পাড়ায় গৃহপ্রবেশে পুরুলিয়ার জেলাশাসক রাহুল মজুমদার।

পাড়ায় গৃহপ্রবেশে পুরুলিয়ার জেলাশাসক রাহুল মজুমদার।
নিজস্ব চিত্র।

Popup Close

‘বাংলা আবাস যোজনা’ ও ‘প্রধানমন্ত্রী আবাস যোজনা’য় অর্ধসমাপ্ত বাড়িগুলি দ্রুত সম্পূর্ণ করতে সম্প্রতি নির্দেশ দিয়েছিলেন পুরুলিয়ার জেলাশাসক রাহুল মজুমদার। সে লক্ষ্যে অসম্পূর্ণ বাড়িগুলির কাজ শেষ করে উপভোক্তাদের হাতে তুলে দিতে বৃহস্পতিবার থেকে পুরুলিয়ায় শুরু হল ‘সবার জন্য আশ্রয়’ নামের বিশেষ প্রকল্পটি। জেলাশাসকের উপস্থিতিতে এ দিন পাড়া ব্লকের দেউলি পঞ্চায়েতের পারবহাল গ্রামের বাসিন্দা শোভা তিওয়ারি নামের এক উপভোক্তার গৃহপ্রবেশ হয়েছে। প্রশাসনের দাবি, জেলার বিভিন্ন ব্লকে এ দিন ১,১৫০ জন উপভোক্তা বাড়ি পেয়েছেন। উপস্থিত ছিলেন ব্লকগুলির বিডিও-সহ জেলা ও মহকুমা প্রশাসনের আধিকারিকেরা।

জুনের দ্বিতীয় সপ্তাহে জয়পুর ব্লকে ‘মাটির সৃষ্টি’ প্রকল্পের কাজ পরিদর্শনে গিয়ে জেলাশাসকের নজরে আসে, ২০২০-২১ অর্থবর্ষে বরাদ্দ হওয়া আবাস যোজনা প্রকল্পের কয়েকটি বাড়ি অসম্পূর্ণ হয়ে পড়ে রয়েছে। প্রশাসন সূত্রে খবর, খোঁজ নিয়ে জানা যায়, পঞ্চায়েতের তদারকিতে ফাঁক থাকাতেই এমন পরিস্থিতি।

বর্ষার মরসুমের কথা মাথায় রেখে এর পরেই প্রতিটি ব্লকে ২০২০-২১ অর্থবর্ষে বরাদ্দ হওয়া আবাস যোজনার অসম্পূর্ণ বাড়িগুলির কাজ দ্রুত শেষ করতে নির্দেশ দেন জেলাশাসক। তার পরে, কোন ব্লকে কতগুলি বাড়ি অসম্পূর্ণ রয়েছে, সে তালিকা ব্লক থেকে চাওয়া হয়। বাড়িগুলির নির্মাণ-কাজ শেষ করতে তৎপর হয় সংশ্লিষ্ট ব্লক প্রশাসন।

Advertisement

প্রশাসন সূত্রে খবর, জেলাশাসকের নির্দেশমতো এ দিন থেকে সপ্তাহব্যাপী উপভোক্তাদের হাতে বাড়িগুলি তুলে দেওয়ার বিশেষ কর্মসূচি শুরু করা হয়েছে। কয়েকটি ব্লক প্রশাসন সূত্রে জানা যায়, গত আর্থিক বছরে বরাদ্দ হওয়া বাড়িগুলির কিছু এখনও অসম্পূর্ণ রয়েছে।

এ দিকে, চলতি সপ্তাহে ‘আবাস প্লাস’ নামের আরও একটি আবাস যোজনায় বাড়ি তৈরিতে উপভোক্তাদের খসড়া তালিকা প্রকাশিত হয়েছে। ওই প্রকল্পের কাজ শুরুর আগে আবাস যোজনার অধীনে থাকা বাড়িগুলির কাজ মিটিয়ে ফেলতে কোমর বেঁধেছে প্রশাসন।

এ দিনই ‘মাটির সৃষ্টি’ প্রকল্পের কাজ পরিদর্শন করলেন পুরুলিয়ার জেলাশাসক রাহুল মজুমদার। বৃহস্পতিবার পাড়া ব্লকের দেউলি পঞ্চায়েতের পারবহাল গ্রামে যান তিনি। ছিলেন মহকুমাশাসক (রঘুনাথপুর) দিব্য মুরগেশন। পারবহালে ‘মাটির সৃষ্টি’ প্রকল্পে পুকুর খুঁড়ে মাছ চাষ, ছাগল প্রতিপালন প্রভৃতির কাজ চলছে। উদ্য়ানপালন ও কৃষি দফতরের সঙ্গে যৌথ উদ্য়োগে বিভিন্ন চাষ শুরু করেছে ব্লক প্রশাসন। কর্মসংস্থান হয়েছে স্বনির্ভর গোষ্ঠীগুলির।

বিডিও (পাড়া) গৌতম মণ্ডল জানান, প্রকল্পের কাজ পরিদর্শনের পরে, ব্লকে প্রশাসনিক বৈঠক করেছেন জেলাশাসক। সেখানে একশো দিনের কাজ, ‘মাটির সৃষ্টি’ ও অন্য় প্রকল্পের বর্তমান অবস্থা নিয়ে
আলোচনা হয়েছে।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement