Advertisement
২৪ মে ২০২৪
Amrita Bharat Express

রামপুরহাট, বোলপুরে থামবে ‘অমৃত ভারত’

রামপুরহাট

রামপুরহাট, সব্যসাচী ইসলাম। আগামীকাল ট্রেনের যাত্র পথ শুরুতে রামপুরহাট স্টেশনে হবে অনুষ্ঠান। প্লাটফর্ম ২-৩ এ তৈরি হচ্ছে মন্ডপ।

অপুর্ব চট্টোপাধ্যায়
রামপুরহাট শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২৩ ০৮:১৬
Share: Save:

হাওড়া-নিউ জলপাইগুড়ি ‘বন্দে ভারত’ এক্সপ্রেসের স্টপ না-থাকা নিয়ে রামপুরহাটের মানুষের আক্ষেপ কিছুটা পূরণ করে দিচ্ছে ‘অমৃত ভারত’ এক্সপ্রেস।

আজ, শনিবার থেকেই মালদহ-বেঙ্গালুরু ‘অমৃত ভারত’ এক্সপ্রেস থামবে রামপুরহাট জংশনে। শনিবার সারা দেশে দু’টি অমৃত ভারত এবং ৬টি বন্দে ভারত ট্রেনের ভার্চুয়াল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলে জানিয়েছেন পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র। তারই একটি মালদহ থেকে বেঙ্গালুরুগামী ‘অমৃত ভারত’। উদ্বোধনের জন্য ইতিমধ্যেই রামপুরহাট স্টেশনে রেলের পক্ষ থেকে ‘ফ্ল্যাগ অফ’ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। রামপুরহাটের স্টেশন ম্যানেজার কৃষ্ণা কুমার জানান, দুপুর ১২টা ৪০ মিনিটে ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এই নতুন ট্রেনের স্টপ রামপুরহাটে হওয়ায় খুশি এলাকার মানুষ। তাঁদের মতে, পরিযায়ী শ্রমিক, ছাত্রছাত্রী কিংবা চিকিৎসার প্রয়োজনে রোগীরা এ বার থেকে রামপুরহাট থেকেই সরাসরি বেঙ্গালুরু যাতায়াত করতে পারবেন। এতে স্থানীয় মানুষের অনেকটাই সুবিধা হবে। রামপুরহাট প্যাসেঞ্জার অ্যাসোসিয়েশনের সম্পাদক নিয়ামত আলি বলেন, ‘‘নতুন ট্রেনটিতে সাধারণ যাত্রীদের জন্য অনেকগুলি কামরা আছে। এর ফলে তাঁদের সুবিধা হবে। বাতানুকূল স্লিপার কোচও আছে অনেকগুলি।’’ রামপুরহাট যাত্রী সঙ্ঘর সাধারণ সদস্য মিঠু বোথরা জানান, বেঙ্গালুরু যাতায়াত করার জন্য অসমের ডিব্রুগড়, গুয়াহাটি, কামাখ্যা থেকে অনেক ট্রেন আছে। কিন্তু, ওই সমস্ত ট্রেনে রিজার্ভেশন পাওয়া সমস্যা হয়। ‘অমৃত ভারত’ যেহেতু মালদহ থেকে ছাড়বে, সেই কারণে রামপুরহাট, নলহাটি, মুরারই, মাড়গ্রামের মতো এলাকার যাত্রীদের সুবিধা হবে।

রেল সূত্রে জানা গিয়েছে, বন্দে ভারতের মতোই আধুনিক সুযোগসুবিধা থাকছে অমৃত ভারতে। ট্রেনটিতে ৮টি সাধারণ এবং ১২টি এসি থ্রি টিয়ার-সহ মোট ২২টি কামরা। ঘণ্টায় সর্বোচ্চ ১৩০ কিলোমিটার গতিবেগে ট্রেনটি চলাচল করতে পারে। মালদহ টাউন স্টেশন থেকে বেঙ্গালুরু, এই ২৩২৬ কিলোমিটার যাত্রাপথে ওই ট্রেন থামবে ১৮টি স্টেশনে। তার মধ্যে এই জেলার রামপুরহাট ও বোলপুর রয়েছে। ট্রেনটি বর্ধমান, ডানকুনি, খড়গপুর, ওড়িশা হয়ে বেঙ্গালুরু পোঁছবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rampurhat Rampurhat Station
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE