Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Mukutmanipur

Mukutmanipur Dam: ভারী বৃষ্টির আশঙ্কা, ৯,৭৮১ কিউসেক জল ছাড়া হল মুকুটমণিপুর জলাধার থেকে

চলতি বছর মরশুমের শুরুতেই কংসাবতী নদীর উচ্চ অববাহিকায় প্রবল বৃষ্টির কারণে জলাধার প্রায় ভরে গিয়েছে।

নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বাঁকুড়া ও রঘুনাথপুর শেষ আপডেট: ২১ জুলাই ২০২১ ২৩:৫৭
Share: Save:

আগামী কয়েক দিন বাঁকুড়া ও পুরুলিয়া-সহ পশ্চিমের মতো জেলাগুলিতে ভারী বৃষ্টির পুর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। তাই মঙ্গলবার রাত থেকেই জল ছাড়ার কাজ শুরু হয়েছে মুকুটমণিপুর জলাধার থেকে। চারটি গেট খুলে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। সেচ দফতর সূত্রে খবর, আপাতত ৯ হাজার ৭৮১ কিউসেক জল ছাড়া হয়েছে।

মুকুটমণিপুর জলাধারে জলধারণ ক্ষমতা ৪৩৪ একর ফুট। চলতি বছর মরশুমের শুরুতেই কংসাবতী নদীর উচ্চ অববাহিকায় প্রবল বৃষ্টির কারণে জলাধার প্রায় ভরে গিয়েছে। মঙ্গলবার জলাধারে জলের পরিমাণ ৪৩২ একর ফুট ছুঁয়ে ফেলে। এরই মাঝে আগামী কয়েক দিন পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। স্বাভাবিক ভাবেই আর কোনও ঝুঁকি নিতে চায়নি সেচ দফতর। শেষমেশ জল ছাড়ার সিদ্ধান্ত নিতে হয় তাদের।

সেচ দফতর সূত্রে জানা গিয়েছে, যে পরিমাণ জল মুকুটমণিপুর জলাধার থেকে ছাড়া হয়েছে তাতে কংসাবতীর নিম্ন অববাহিকায় কোনও ক্ষয়ক্ষতির আশঙ্কা নেই। তবে বিষয়টি জানিয়ে বাঁকুড়ার রানিবাঁধ, রাইপুর, সারেঙ্গা ব্লক প্রশাসন ও পশ্চিম মেদিনীপুর জেলা প্রশাসনকে সতর্ক করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monsoon rainfall Mukutmanipur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE