Advertisement
২৬ এপ্রিল ২০২৪
tree

World Environment Day: গাছ হাতে শোভাযাত্রা, সচেতনতার পাঠ স্কুলে

মহম্মদবাজার বিজ্ঞান কেন্দ্রের উদ্যোগে বৃক্ষরোপণ সহ পরিবেশ বিষয়ক অঙ্কন ও কবিতা প্রতিযোগিতার আয়োজন করা হয়।

বৃক্ষরোপণের জন্য গাছের চারা নিয়ে যাচ্ছেন রেলকর্মীরা। রবিবার বিশ্ব পরিবেশ দিবসে রামপুরহাট স্টেশনে।

বৃক্ষরোপণের জন্য গাছের চারা নিয়ে যাচ্ছেন রেলকর্মীরা। রবিবার বিশ্ব পরিবেশ দিবসে রামপুরহাট স্টেশনে। নিজস্ব চিত্র। 

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ জুন ২০২২ ০৯:১১
Share: Save:

জেলার বিভিন্ন প্রান্তে রবিবার পালিত হল বিশ্ব পরিবেশ দিবস। কোথাও গাছ লাগিয়ে, সাংস্কৃতিক অনুষ্ঠান ও সচেতনতার মধ্য দিয়ে দিনের মাহাত্ম্য মনে করানো হয়। সিউড়িতে বৃক্ষরোপণের পরে জেলাশাসক বলেন, ‘‘যে ভাবে বিশ্ব উষ্ণায়নের প্রভাব বাড়ছে, তা থেকে মুক্তির জন্য গাছ লাগানো অত্যন্ত জরুরি। পৃথিবীতে সবুজায়ন যত ঘটবে, ততোই আমরা সবাই ভাল থাকতে পারব।’’

পরিবেশ দিবস উপলক্ষে বোলপুর পুরসভার উদ্যোগে রবিবার সকালে প্রত্যেকের হাতে একটি করে চারাগাছ নিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। তাতে যোগ দিয়েছিলেন পুরপ্রধান পর্ণা ঘোষ, নবনির্বাচিত কাউন্সিলর ও পুরসভার কর্মীরা। শোভাযাত্রাটি পুরসভা থেকে বেরিয়ে শহর পরিক্রমা করে পুরসভায় এসে শেষ হয়। বোলপুর শান্তিনিকেতন আশ্রম বিদ্যালয় প্রাঙ্গণে বিশ্ব পরিবেশ দিবসে বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে বৃক্ষ বিতরণ, বৃক্ষরোপণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বোলপুর-শ্রীনিকেতন পঞ্চায়েত সমিতির সভাপতি মিহির রায়, মহকুমা বিদ্যালয় পরিদর্শক আবু হাসান প্রমুখ।

প্রধান শিক্ষক প্রশান্তকুমার দাস বলেন, ‘‘পরিবেশকে রক্ষা করতে হলে উদ্ভিদ বাঁচানো কত জরুরি ছাত্রছাত্রীদের তা বোঝাতেই এই অনুষ্ঠান। অনুষ্ঠান শেষে ২৫০০ গাছ বিতরণ ও স্কুল প্রাঙ্গণে পঞ্চাশটি কাঁঠালের চারা রোপণ করা হয়। পরিবেশ দিবস উপলক্ষে বিশ্বভারতীর এসএফআই লোকাল কমিটির তরফে ক্যাম্পাসের অধিকাংশ ভবনে এ দিন বৃক্ষরোপণ করা হয়। বিশ্ব পরিবেশ দিবসকে সামনে রেখে সিউড়ি সার্কিট হাউসে গাছ লাগান জেলাশাসক বিধান রায়। অন্য দিকে, পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের মুরারই বিজ্ঞান কেন্দ্রের তরফে বৃক্ষরোপণ, আলোচনা সভা ও চারাগাছ বিতরণের অনুষ্ঠান রাখা হয়েছিল। প্রধান অতিথি হিসেবে ছিলেন আলি আসগার, শিক্ষক কুদ্দুস আলি, মনোজকুমার মণ্ডল।

মহম্মদবাজার বিজ্ঞান কেন্দ্রের উদ্যোগে বৃক্ষরোপণ সহ পরিবেশ বিষয়ক অঙ্কন ও কবিতা প্রতিযোগিতার আয়োজন করা হয়। রবিবার থেকেই সেহেড়াকুড়ি, মহম্মদবাজার ও আঙ্গারগড়িয়ায় কুসংস্কার রোধে প্রচারও চলে। এ লাদাখ সীমান্তের যুদ্ধে নিহত বেলগড়িয়ার সেনা জওয়ান রাজেশ ওরাংয়ের মূর্তিতে মাল্যদান করে এলাকার ছোট্ট বাচ্চাদের নিয়ে অঙ্কন প্রতিযোগিতার পাশাপাশি কুসংস্কার সম্পর্কে সচেতন করা হয়। হেমচন্দ্র নিম্ন বুনিয়াদি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে অঙ্কন, বিতর্ক প্রতিযোগিতা ও বৃক্ষরোপণ হয়। সাঁইথিয়া পুরসভার পক্ষ থেকে এ দিন ১৫ নম্বর ওয়ার্ডে প্রজাপতি উদ্যানের উদ্বোধন হয়। এই অনুষ্ঠানে ছিলেন পুরপ্রধান বিপ্লব দত্ত সহ ওয়ার্ড কাউন্সিলর ও এলাকাবাসী।

বিশ্ব পরিবেশ দিবসে রামপুরহাট পুরসভার পক্ষ থেকে পরিবেশ সচেতনতার একটি মিছিল বের করেন পুর কর্মীরা। মিছিলে পুরপ্রধান সৌমেন ভকত, উপ পুরপ্রধান সুব্রত মাহারা-সহ অন্য কাউন্সিলররা উপস্থিত ছিলেন। পরিবেশ নিয়ে সচেতনতার বার্তা সহ পুর স্বাস্থ্যকেন্দ্র, রামপুরহাট কলেজ মাঠ, চালধোয়ানি পুকুর এলাকায় বৃক্ষ রোপণ করা হয়। মিছিল থেকে এলাকাবাসীর মধ্যে গাছ বিতরণ করা হয়।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

tree World Environment Day
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE