Advertisement
০৩ ফেব্রুয়ারি ২০২৩
Shantiniketan

Poush Mela: পৌষ মেলা করার দাবিতে বোলপুরে ব্যবসায়ী ও শিল্পীদের মিছিল

বোলপুর পুরসভার তরফে বিশ্বভারতীর কাছে মেলা করতে চেয়ে আবেদন করা হয়। তার কোনও প্রত্যুত্তর মেলেনি বলে পুরসভা সূত্রে খবর।

পৌষ মেলার দাবিতে মিছিল।

পৌষ মেলার দাবিতে মিছিল। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বোলপুর শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২১ ১৭:৪১
Share: Save:

পৌষ মেলার দাবিতে এ বার রাস্তায় নামলেন বোলপুরের ব্যবসায়ী, শিল্পী এবং পড়ুয়ারা। রবিবার তাঁরা পৌষ মেলা করার দাবিতে প্ল্যাকার্ড হাতে মিছিল করেন। করোনার জেরে গত বছর থেকেই বিশ্বভারতীতে পৌষ মেলা বন্ধ। এ বারও মেলা হবে কি না তা নিয়ে বিশ্বভারতী কর্তৃপক্ষের তরফে এখনও পর্যন্ত কোনও স্পষ্ট বার্তা দেওয়া হয়নি।
রবিবার পৌষ মেলা করার দাবিতে প্ল্যাকার্ড হাতে মিছিল করেন শিক্ষক, পড়ুয়া, ব্যবসায়ী, ক্ষুদ্র শিল্পী এবং বাউলরা। তাঁরা বিশ্বভারতীর স্টেট ব্যাঙ্কের সামনে থেকে উপাসনা গৃহ পর্যন্ত মিছিল করেন। এই পদযাত্রা থেকে পৌষ মেলা করার দাবি ওঠে। ওই মিছিলে যোগ দেওয়া বাউল অষ্টম দাস বলেন, ‘‘পৌষ মেলা বিশ্বভারতীর তথা শান্তিনিকেতন-বোলপুরের এক ঐতিহ্য। আর সেই ঐতিহ্য বন্ধ হয়ে গেলে খারাপ তো লাগবেই। এই পৌষ মেলা, বসন্তোৎসব আমাদের বাউল শিল্পীদের আয়ের অন্যতম পথও। সেটা বন্ধ হয়ে যাওয়ায় বাউল শিল্পীদের সমস্যায় পড়তে হচ্ছে। আমরা চাই, পৌষ মেলা আবার শুরু হোক।’’ বিশ্বভারতীর এক ছাত্র শুভ নাথ বলেন, ‘‘আমরা বেশ কিছু ছাত্র আজ এই পদযাত্রায় অংশগ্রহণ করেছি। কারণ আমরাও চাই, পৌষ মেলা হোক। মূলত ক্ষুদ্র শিল্প, ব্যবসায়ী এবং শিল্পীদের দ্বারা এই পদযাত্রা আয়োজিত হলেও, তাঁদের সমর্থন করতেই আমরা পা মিলিয়েছি।’’

এর আগে বোলপুর পুরসভার তরফেও বিশ্বভারতীর কাছে মেলা করতে চেয়ে আবেদন করা হয়েছিল। যদিও তার কোনও প্রত্যুত্তর মেলেনি বলে পুরসভা সূত্রে খবর। তাই এ বারও পৌষ মেলা না হওয়ার আশঙ্কাই করছেন বোলপুরের অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.