Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Visva Bharati University

স্থায়ী উপাচার্য নিয়োগে সার্চ কমিটির অন্য সদস্য কে, আজ বৈঠক

বিশ্বভারতী সূত্রের খবর, সার্চ কমিটির দু’জন সদস্য কর্মসমিতি ও সংসদ দ্বারা মনোনীত হন। তৃতীয় জন রাষ্ট্রপতি বা বিশ্বভারতী পরিদর্শক দ্বারা মনোনীত হন।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। —ফাইল চিত্র।

বাসুদেব ঘোষ 
শান্তিনিকেতন শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২৩ ০৭:১৪
Share: Save:

বিশ্বভারতীর স্থায়ী উপাচার্য নিয়োগের জন্য কেন্দ্র-গঠিত অনুসন্ধান (সার্চ) কমিটির এক জন সদস্য ইতিমধ্যেই নির্বাচিত। অন্য দুই সদস্য কারা হবেন, তা এখনও ঠিক হয়নি। এই পরিস্থিতিতে, আজ, বৃহস্পতিবার বৈঠকে বসছে বিশ্বভারতীর সংসদ (কোর্ট)। ওই বৈঠকে অনুসন্ধান কমিটির দ্বিতীয় সদস্যের নাম প্রস্তাব করা হতে পারে বলে বিশ্বস্ত সূত্রের খবর।

প্রসঙ্গত, উপাচার্য হিসেবে বিদ্যুৎ চক্রবর্তীর কার্যকালের মেয়াদ শেষ হয়েছে গত ৮ নভেম্বর। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য এখন সঞ্জয় কুমার মল্লিক। তবে, এই কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে স্থায়ী উপাচার্য নিয়োগের দাবি তুলেছেন ছাত্রছাত্রী থেকে শুরু করে কর্মী-শিক্ষকদের বড় অংশ। এই অবস্থায় স্থায়ী উপাচার্য নিয়োগের জন্য সন্ধান শুরু করে দিয়েছে কেন্দ্রীয় গঠিত সার্চ কমিটি। এর আগে বিশ্বভারতীর কর্মসমিতির বৈঠকে অনুসন্ধান কমিটির সদস্য হিসেবে দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপিকা কুমুদ শর্মার নাম মনোনীত করা হয়। তবে, তিনি সঙ্ঘ-ঘনিষ্ঠ বলে বিশ্বভারতীর অন্দরেই অনেকে অভিযোগ তোলেন।

বিশ্বভারতী সূত্রের খবর, সার্চ কমিটির দু’জন সদস্য কর্মসমিতি ও সংসদ দ্বারা মনোনীত হন। তৃতীয় জন রাষ্ট্রপতি বা বিশ্বভারতী পরিদর্শক দ্বারা মনোনীত হন। অনুসন্ধান কমিটির সেই দ্বিতীয় নাম মনোনীত করার জন্য বৃহস্পতিবার বিকালে কোর্টের বৈঠক হবে বলে জানা গিয়েছে। ওই বৈঠকে ভারপ্রাপ্ত উপাচার্য থাকবেনই। এ ছাড়াও উপস্থিত থাকার কথা সমস্ত ভবনের ডিরেক্টর, অধ্যক্ষ থেকে শুরু করে বিভাগীয় প্রধান, বাইরের কয়েক জন প্রতিনিধি এবং কোর্ট সদস্যদের। অনলাইন মাধ্যমে এই বৈঠকে কোর্ট সদস্যেরা থাকবেন বলে সূত্রের খবর। কোর্টের অন্যতম সদস্য, তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় এবং কংগ্রেস সংসদ অধীররঞ্জন চৌধুরীরও অনলাইনে থাকার কথা বৈঠকে।

প্রাক্তন স্থায়ী উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর সঙ্গে রাজ্যের শাসকদল থেকে বিশ্বভারতীর প্রাক্তনী, ছাত্রছাত্রী, কর্মী ও অধ্যাপকদের একাংশের বিরোধ চরমে উঠেছিল। তাঁর মেয়াদ ফুরোনোর পরে ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্ব নিয়ে ধাপে ধাপে বিশ্বভারতীর পুরনো বিভিন্ন রীতি ফিরিয়ে আনতে এবং প্রাক্তনী, আশ্রমিকদের অসন্তোষ মেটাতে উদ্যোগী হয়েছেন
সঞ্জয়কুমার মল্লিক।

শিক্ষা মন্ত্রকের সঙ্গে সম্প্রতি ভারপ্রাপ্ত উপাচার্যের একটি বৈঠকে তাঁকে বিতর্কিত ফলক সরানো এবং স্থায়ী উপাচার্য নিয়োগের প্রক্রিয়া ত্বরান্বিত করার জন্য ও বিষয়টি সর্বোচ্চ অগ্রাধিকার হিসেবে বিবেচনা করার নির্দেশ দেওয়া হয়েছিল। এর পরে বিতর্কিত ফলক সরিয়ে নতুন ফলক বসানো হয়েছে। পাশাপাশি, নভেম্বরেই কর্মসমিতির বৈঠক ডেকে সর্বসম্মতিক্রমে স্থায়ী উপাচার্য নির্বাচনের জন্য সার্চ কমিটির প্রথম সদস্যের প্রথম নাম মনোনীত হয়। এখন দেখার আজ সংসদ বা কোর্টের বৈঠকে দ্বিতীয় সদস্য হিসাবে কার নাম উঠে আসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shantiniketan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE