Advertisement
২৫ এপ্রিল ২০২৪
santiniketan

আড়াই মাস পর খুলল শান্তিনিকেতনের সোনাঝুরির হাট, খুশি পর্যটকেরা

প্রশাসনিক বৈঠকের পরে সরকারি বিধিনিষেধ মেনেই শনিবার থেকে খুলেছে সোনাঝুরির হাট।

সোনাঝুরির হাটে বাউল।

সোনাঝুরির হাটে বাউল। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বোলপুর শেষ আপডেট: ০৩ জুলাই ২০২১ ২০:০৫
Share: Save:

দীর্ঘদিন পর সরকারি বিধি নিষেধ মেনে খুলল শান্তিনিকেতনের সোনাঝুরির খোয়াই হাট । খুশি বাউল, ব্যবসায়ী থেকে পর্যটকেরা । পশ্চিমবঙ্গের লালমাটি জেলা বীরভূম জেলার সবচেয়ে গুরুত্বপূর্ণ পর্যটনকেন্দ্র শান্তিনিকেতন। আর সেই শান্তিনিকেতনে রয়েছে সোনাঝুরি খোয়াই হাট । এই হাটেই দেশ-বিদেশের মানুষজন ভিড় করেন প্রতি শনিবার। কিন্তু করোনা অতিমারির বিধিনিষেধের ফলে বন্ধ হয়ে গিয়েছিল খোয়াই হাট। তার ফলে চরম সমস্যার মধ্যে পড়েছিলেন স্থানীয় বাউল, ব্যবসায়ী থেকে বহু পেশার মানুষ। সংসার চালাতে কার্যত হিমশিম খেতে হয়েছে এইসব ব্যবসায়ীদের।

করোনা অতিমারির প্রভাব একটু হলেও কমেছে জেলায়। প্রশাসনিক বৈঠকের পরে সরকারি বিধিনিষেধ মেনেই আজ থেকে খুলল সোনাঝুরির হাট । ইতিমধ্যেই অনেক দোকান বসেছে খুশি ব্যবসায়ী থেকে দূরদূরান্তের পর্যটকেরা। ব্যবসায়ীদের অভিযোগ, দীর্ঘদিন ধরে লকডাউনের ফলে চরম সমস্যার সম্মুখীন হয়েছেন তাঁরা। খুব কঠিন পরিস্থিতির মধ্যে সংসার চালাতে হয়েছে। যে টুকু জমানো টাকা ছিল তার মাধ্যমেই করেছে সংসার। আজ থেকে হাট খোলায় খুশি আমরা। পর্যটকদের বক্তব্য দীর্ঘদিন ধরেই ঘরবন্দির ফলে মন ভারাক্রান্ত হচ্ছিল। পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে । হাট খুলেছে খুব খুশি আমরা ।

বাউলদের বক্তব্য লকডাউন এর কঠিন পরিস্থিতির সম্মুখীন হয়েছেন তাঁরা। এক জন বলেন, ‘‘বহুদিন ধরে কোনও গান-বাজনা নেই। সমস্যার মধ্যে পড়েছিলাম। এখন হাটখোলার ফলে মানুষজনকে দেখতে পাচ্ছি। আস্তে আস্তে পরিস্থিতি স্বাভাবিক হবে এটা আশা করি। খুশি আমরা।’’ হাট কর্তৃপক্ষের বক্তব্য, সরকারি সমস্ত বিধি-নিষেধ মেনে আজ থেকে হাট খুলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

santiniketan Sonajhuri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE