Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

Visva Bharati: বিদ্যুতের বহিষ্কারের দাবি তুলল ‘বিশ্বভারতী বাঁচাও যৌথ মঞ্চ’, বড় আন্দোলনের হুমকি

নিজস্ব সংবাদদাতা
বোলপুর ২৩ সেপ্টেম্বর ২০২১ ১৬:৪২
বিশ্বভারতীতে বিদ্যুৎ-বিরোধী বিক্ষোভ আরও বাড়ছে

বিশ্বভারতীতে বিদ্যুৎ-বিরোধী বিক্ষোভ আরও বাড়ছে
ফাইল চিত্র।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর অপসারণের দাবিতে এ বার আন্দোলনের হুমকি দিল ‘বিশ্বভারতী শান্তিনিকেতন বাঁচাও যৌথ মঞ্চ’। বৃহস্পতিবার যৌথ মঞ্চের তরফে একটি বৈঠক করা হয়। সেখানে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে উপাচার্যের অপসারণের দাবিতে তাদের আন্দোলন চলবে।
বৈঠকের পরে বিদ্যুতের বিরুদ্ধে প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী, রাজ্যপাল ও রাজ্যের মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়েছে যৌথ মঞ্চ। সেই চিঠিতে তারা উপাচার্যের বিরুদ্ধে বিভিন্ন দুর্নীতির অভিযোগ তুলেছে। তাদের আরও অভিযোগ, বিশ্বভারতী কর্তৃপক্ষকে হাই কোর্ট নির্দেশ দিলেও এখনও বহিষ্কৃত ছাত্রছাত্রীদের পঠন-পাঠনের ব্যবস্থা করতে উদ্যোগী হতে দেখা যায়নি উপাচার্যকে।

যৌথ মঞ্চের তরফে অধ্যাপক সুদীপ্ত ভট্টাচার্য বলেন, ‘‘বিশ্বভারতীর মেলা মাঠ বাঁচাও কমিটি, আশ্রমিক, অধ্যাপকদের বিরুদ্ধে উপাচার্য যে একের পর এক অনৈতিক কাজ করে চলেছেন তার প্রতিবাদে আমরা তীব্র আন্দোলন গড়ে তোলার চেষ্টা করছি। ইতিমধ্যেই রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রী, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীকে এই বিষয় নিয়ে চিঠি দিয়েছি। এর পরেও সমস্যার সমাধান না হলে আমরা আন্দোলনে নামব।’’

Advertisement

বিশ্বভারতীর তিন ছাত্রকে বহিষ্কার করার প্রতিবাদে গত মাসের ২৭ তারিখ থেকে উপাচার্যের বাড়ির সামনে বিক্ষোভ দেখাতে শুরু করেন ছাত্রছাত্রীরা। সেই সময় তাঁদের আন্দোলনকে সমর্থন করে গড়ে ওঠে ‘বিশ্বভারতী শান্তিনিকেতন বাঁচাও যৌথ মঞ্চ’। এ বার তারা বৃহত্তর আন্দোলনের হুমকি দিল।

আরও পড়ুন

Advertisement