Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

Visva Bharati University: বিদ্যুৎ-আমলে অবনমন বিশ্বভারতীর, ন্যাকের মূল্যায়নে গ্রেড-পয়েন্ট দুইয়েই নিম্নমুখী গতি

বিশ্বভারতীর বর্তমান প্রশাসনকেই কাঠগড়ায় তুলেছে অধ্যাপকদের সংগঠন ভিবিইউএফএ। তবে যথারীতি মুখে কুলুপ কর্তৃপক্ষের।

নিজস্ব সংবাদদাতা
শান্তিনিকেতন ০১ ডিসেম্বর ২০২১ ১৩:৪২
ন্যাকের মূল্যায়নে নামল বিশ্বভারতীর মান।

ন্যাকের মূল্যায়নে নামল বিশ্বভারতীর মান।
— ফাইল চিত্র

ন্যাশনাল অ্যাসেসমেন্ট অ্যান্ড অ্যাক্রিডিটেশন কাউন্সিল (ন্যাক)-এর মূল্যায়নে ফের নেমে গেল বিশ্বভারতী। এ বার ওই বিশ্ববিদ্যালয় পেয়েছে বি প্লাস গ্রেড। গত বারের তুলনায় পয়েন্টও কমেছে কিছুটা। এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসনকেই কাঠগড়ায় তুলেছে অধ্যাপকদের সংগঠন ভিবিইউএফএ।
মরিয়া চেষ্টা চালিয়েও অবনমন ঠেকাতে ব্যর্থ হল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। ন্যাকের মূল্যায়নে বি প্লাস গ্রেড পেয়েছে বিশ্ববিদ্যালয়টি। এর আগে ২০১৫ সালে বি ডাবল প্লাস গ্রেড পেয়েছিল ওই শিক্ষা প্রতিষ্ঠান। ওই সময়ে বিশ্বভারতীর পয়েন্ট ছিল ২.৮২। এ বার ২.৭৫ পয়েন্ট পেয়েছে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত ওই বিশ্ববিদ্যালয়।

আগের বার বিশ্বভারতী কর্তৃপক্ষ যুক্তি দিয়েছিলেন, ন্যাকের মূল্যায়নের বিষয়টি সম্পর্কে তাঁদের সম্যক ধারণা ছিল না। কিন্তু এ বারও লক্ষ্যভেদ হল না। এ নিয়ে বিশ্বভারতীর বর্তমান প্রশাসনকেই কাঠগড়ায় তুলেছে অধ্যাপকদের সংগঠন ভিবিইউএফএ। অভিযোগ উঠেছে, বিশ্বভারতীর গুরুত্বপূর্ণ পদে নিয়োগ হচ্ছে না। পাশাপাশি, নিজস্ব মূল্যায়ন বৈঠকও দীর্ঘ দিন ধরে বন্ধ। তার জেরেই এই পরিস্থিতি বলে অভিযোগ। তবে যথারীতি মুখে কুলুপ কর্তৃপক্ষের।

Advertisement

বিশ্বভারতীর মান নির্ধারণে গত মঙ্গলবার শান্তিনিকেতনে পৌঁছন ন্যাক-এর সদস্যরা। বুধবার থেকে শুরু হয় পরিদর্শন। এ নিয়ে যুদ্ধকালীন তৎপরতা দেখা দেয় বিশ্বভারতীতে। সমস্ত বিভাগের ঘর সাফ করা হয়। নতুন করে রংও করা হয়।

আরও পড়ুন

Advertisement