Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Indian Railway

Local Train: রবিবার থেকে লোকাল ট্রেনে পা রাখার আগে জেনে নিন কোন পাঁচটি দিকে নজর দিচ্ছে রেল

প্রায় ছ’মাস বন্ধ থাকার পর রবিবার থেকে রাজ্যে চালু হচ্ছে লোকাল ট্রেন। তার আগে হাওড়ার ইএমইউ রেল ইয়ার্ডে রেলকর্মীদের ব্যস্ততা তুঙ্গে।

স্যানিটাইজ করা হচ্ছে লোকাল ট্রেন।

স্যানিটাইজ করা হচ্ছে লোকাল ট্রেন। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২১ ১৮:২৬
Share: Save:

করোনা অতিমারির কারণে প্রায় ছ’মাস বন্ধ থাকার পর রবিবার থেকে রাজ্যে চালু হচ্ছে লোকাল ট্রেন। আপাতত ৫০ শতাংশ যাত্রী নিয়ে লোকাল ট্রেন চালানোর নির্দেশ দিয়েছে রাজ্য। তার আগে হাওড়ার বামুনগাছি ইএমইউ রেল ইয়ার্ডে রেলকর্মীদের ব্যস্ততা তুঙ্গে। লোকাল ট্রেন পরিষেবা স্বাভাবিক হওয়ার সময়ে কোন কোন বিষয়ে নজর দিচ্ছে রেল।

১। স্যানিটাইজেশন— ট্রেন পরিষেবা স্বাভাবিক হওয়ার আগে ট্রেনের কামরা স্যানিটাইজ করার ব্যাপারে উদ্যোগী হয়েছে রেল। হাওড়া ডিভিশনের বামনুগাছি ইএমইউ রেল ইয়ার্ডে শনিবার সকাল থেকেই লোকাল ট্রেনগুলিকে স্যানিটাইজ করা হচ্ছে। ট্রেনের হাতলের পাশাপাশি চালক এবং গার্ডের কেবিনও স্যানিটাইজ করা হচ্ছে।

২। দূরত্ববিধি— ৫০ শতাংশ যাত্রী নিয়ে লোকাল ট্রেন চালানোর অনুমতি দিয়েছে রাজ্য। ট্রেনে যাত্রীদের মধ্যে দূরত্ববিধি যাতে বজায় থাকে সে জন্য চেষ্টার খামতি রাখছেন না রেলকর্মীরা। দু’টি আসনের মধ্যে ক্রস চিহ্নের স্টিকার লাগানো হচ্ছে, যাতে ওই আসনে যাত্রীরা না বসেন।

৩। সচেতনতা প্রচার— স্যানিটাইজেশনের পাশাপাশি যাত্রীদের মধ্যে সতর্কতামূলক প্রচার চালাবে রেল। সকল যাত্রী যাতে কোভিডবিধি মেনে চলেন সে জন্য স্টেশনে স্টেশনে মাইক প্রচার চালানো হবে বলে জানানো হয়েছে রেলের তরফে।

দু’টি আসনের মধ্যে ক্রসচিহ্নের স্টিকার লাগাচ্ছেন রেলকর্মী।

দু’টি আসনের মধ্যে ক্রসচিহ্নের স্টিকার লাগাচ্ছেন রেলকর্মী। নিজস্ব চিত্র।

৪। নজরদারি— সচেতনতা প্রচারের পাশাপাশি নজরদারিও চালাবে রেল। এ জন্য স্টেশনে এবং ট্রেনে রেলপুলিশের সংখ্যাও বাড়ানো হবে। যাত্রীরা ঠিক মতো মাস্ক পরছেন কি না তার উপরও নজর রাখবে রেলপুলিশ।

৫। আবেদন— আপাতত ৫০ শতাংশ যাত্রী নিয়ে লোকাল ট্রেন চালানো যাবে। কিন্তু রেলের আবেদন, জরুরি প্রয়োজন ছাড়া লোকাল ট্রেনে যেন না যাত্রীরা না ওঠেন। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী বলেন, ‘‘যাত্রীদের কাছে আবেদন করব বাধ্য না হলে ট্রেনে সফর না করতে।’’

পূর্ব রেলের হাওড়া ডিভিশনে ৪৮৮টি লোকাল ট্রেন যাতায়াত করে। দক্ষিণ-পূর্ব রেলের হাওড়া ডিভিশনে চলে ১৯১টি ট্রেন। পূর্ব রেলের বামুনগাছি ইএমইউ রেল ইয়ার্ডের সিনিয়র সেকশন ইঞ্জিনিয়ার শ্যামল হালদার বলেছেন, ‘‘প্রত্যেকটি লোকাল ট্রেনকে দিনে দু’বার স্যানিটাইজ করা হবে। এর পাশাপাশি যাত্রীরা যাতে কোভিড স্বাস্থ্যবিধি মেনে ট্রেনে যাতায়াত করেন তাও প্রচার করা হবে।’’ হাওড়ার মতো বর্ধমানেও লোকাল ট্রেন চালানোর প্রস্তুতি সম্পূর্ণ হয়েছে বলে জানিয়েছেন বর্ধমানের স্টেশন মাস্টার স্বপন অধিকারী। তিনি বলেছেন, ‘‘লোকাল ট্রেন চালানোর পরিকাঠামো তৈরি রয়েছে। রবিবার থেকে আগের মতো ট্রেন চলবে। আরপিএফ এবং জিআরপি নজর রাখবে যাত্রীরা কোভিড বিধি মেনে চলছেন কি না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE