Advertisement
০৪ মে ২০২৪
Kolkata Weather

বৃষ্টি আসছে কলকাতায়, বর্ষণের সম্ভাবনা আরও ১৩ জেলায়, স্বস্তির বার্তা হাওয়া অফিসের

শুক্রবার দুপুরের পর থেকেই শহরের আকাশের ভোল পাল্টেছে। চড়া রোদ উধাও হয়ে গিয়েছে। আকাশে আনাগোনা শুরু হয়েছে মেঘের। তাপপ্রবাহের আর সম্ভাবনা নেই।

representative photo of weather

কলকাতায় বৃষ্টির পূর্বাভাস। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৩ ১৪:৩০
Share: Save:

আর মাত্র কিছুক্ষণের অপেক্ষা। তার পরই গা-জ্বালানো গরম থেকে স্বস্তি পেতে পারে কলকাতা। বিকেলেই শহরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া দফতর। শুক্রবার সকাল থেকে শহরের আকাশের ভোল পাল্টেছে। চড়া রোদ উধাও হয়ে গিয়েছে। আকাশে আনাগোনা শুরু হয়েছে মেঘের। কলকাতা সংলগ্ন বিভিন্ন এলাকায় ইতিমধ্যেই বৃষ্টি শুরু হয়েছে।

বৃহস্পতিবার আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছিল, শুক্রবারের পর থেকেই আবহাওয়ার পরিবর্তন হবে। তবে রবি এবং সোমবার কলকাতায় বৃষ্টি হতে পারে। তবে তার আগে শুক্রবারই বৃষ্টিতে ভিজতে পারে শহর। কলকাতার পাশাপাশি দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

গত কয়েক দিন ধরে প্রবল গরমে হাঁসফাঁস হয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ। বিভিন্ন জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি বজায় ছিল। কলকাতাতেই সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়েছিল। এই অসহনীয় গরম থেকে রেহাই পেতে আপাতত বৃষ্টির অপেক্ষায় ছিলেন সকলে। অবশেষে শুক্রবারই স্বস্তির বার্তা দিল হাওয়া অফিস। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। কোথাও কোথাও হাওয়ার বেগ হতে পারে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিমি। উত্তরের জেলাগুলিতেও রবিবার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। আগামী ৫ দিনে সর্বোচ্চ তাপমাত্রা ৩-৫ ডিগ্রি কমতে পারে।

শুক্রবার উত্তরবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, দুই দিনাজপুর, মালদহে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

হাওয়া অফিস সূত্রে খবর, মধ্য উত্তরপ্রদেশে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। পাশাপাশি বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প ঢুকছে। এই দুই কারণে রাজ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather Weather Update south bengal rain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE