Advertisement
০৫ মে ২০২৪
West Bengal Weather

পিছু ছাড়ছে না তাপপ্রবাহ, কলকাতা-সহ দক্ষিণের আট জেলায় বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর হাওয়া অফিস

বৃষ্টির প্রভাবেই আগামী তিন দিন উত্তর এবং দক্ষিণবঙ্গে দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস কমতে পারে তাপমাত্রা। পাশাপাশি তাপপ্রবাহের পূর্বাভাসও রয়েছে। দক্ষিণবঙ্গের তিন জেলায় তাপপ্রবাহ হতে পারে।

image of cloudy weather

শনিবার কলকাতা-সহ আট জেলায় হতে পারে বিক্ষিপ্ত বৃষ্টি। — ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৩ ১৪:৫৮
Share: Save:

তীব্র গরমে হাঁসফাঁস কলকাতা-সহ দক্ষিণবঙ্গ। উত্তরও নাকাল গরমে। তার মধ্যেই স্বস্তির বার্তা দিল আলিপুর হাওয়া অফিস। জানাল, দক্ষিণের চার জেলায় বৃহস্পতিবার হতে পারে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি। আর শনিবার কলকাতা-সহ আট জেলায় হতে পারে বিক্ষিপ্ত বৃষ্টি। তবে বৃষ্টির পাশাপাশি তাপপ্রবাহের পূর্বাভাসও দিয়েছে হাওয়া অফিস। বৃহস্পতি এবং শুক্রবার দক্ষিণবঙ্গের তিন জেলায় তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। বৃষ্টির প্রভাবেই আগামী তিন দিন উত্তর এবং দক্ষিণবঙ্গে দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস কমতে পারে তাপমাত্রা।

ঘূর্ণিঝড় মোকার কারণে রাজ্যে তাপমাত্রা ক্রমেই বাড়ছে। বুধবার সন্ধ্যা থেকে অতি গভীর নিম্নচাপ দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর থেকে আরও উত্তর এবং উত্তর-পশ্চিম দিকে সরে গিয়েছে। ঘণ্টায় বেগ ছিল আট কিলোমিটার। বৃহস্পতিবার শক্তি সঞ্চয় করে তা ঘূর্ণিঝড়ে পরিণত হয়। বাংলায় মোকার আছড়ে পড়ার কোনও সম্ভাবনা নেই বলে পূর্বাভাস হাওয়া অফিসের। তবে বাংলাদেশ-মায়ানমারে যাওয়ার পথে পশ্চিমবঙ্গ থেকে প্রচুর জলীয় বাষ্প সংগ্রহ করেছে সে। সেই কারণে বাংলায় পশ্চিম থেকে শুকনো হাওয়া প্রবেশ করেছে। তার জেরে বৃদ্ধি পেয়েছে তাপমাত্রা। বৃহস্পতি এবং শুক্রবার রাজ্যের পশ্চিমের তিন জেলা— পুরুলিয়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে তাপপ্রবাহের পূর্বভাস রয়েছে।

পাশাপাশি স্বস্তির খবরও দিয়েছে আলিপুর হাওয়া অফিস। জানিয়েছে, বৃহস্পতিবার দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। তবে বিক্ষিপ্ত ভাবে। শনিবার কলকাতা-সহ আট জেলায় হতে পারে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি। হাওয়া অফিসের পূর্বাভাস বলছে, শনিবার কলকাতা, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি, নদিয়ায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। রবিবারও দুই মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনায় বৃষ্টি হতে পারে। দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, নদিয়া, মুর্শিদাবাদে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে।

বৃহস্পতি থেকে শনিবার উত্তরের আট জেলাতেই বৃষ্টির সম্ভাবনা নেই বলে জানিয়েছে হাওয়া অফিস। রবিবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারে বৃষ্টি হতে পারে। সোমবার উত্তরের আট জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE