Advertisement
০৫ মে ২০২৪
West Bengal Weather

উত্তরের ছয় জেলায় ঝড়বৃষ্টি হতে পারে বুধবার, বৃহস্পতিবার থেকে ভিজবে দক্ষিণও: হাওয়া অফিস

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং-সহ উত্তরের ৬টি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে বৃহস্পতিবার থেকে ভিজবে দক্ষিণবঙ্গও।

Rain forecast in parts of North and South Bengal amid Spring weather.

উত্তরবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা বুধবার। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৩ ১৬:১৮
Share: Save:

দোলপূর্ণিমার পরের সন্ধ্যায় ভিজতে পারে উত্তরবঙ্গ। উত্তরের ছ’টি জেলায় বুধবার ঝড়বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। সেই সঙ্গে বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গেও বর্ষণের সম্ভাবনার কথা জানানো হয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং উত্তর দিনাজপুরে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হতে পারে মালদহ এবং বীরভূমেও। সেই সঙ্গে হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার থেকে ভিজবে দক্ষিণবঙ্গও। দক্ষিণের তিনটি জেলায় বৃহস্পতিবার এবং শুক্রবার ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ওই দু’দিন ভিজতে পারে পুরুলিয়া, ঝাড়গ্রাম এবং পশ্চিম বর্ধমানের মতো পশ্চিমের জেলাগুলি।

এ ছাড়া, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং বীরভূমের কোথাও কোথাও বৃষ্টি হতে পারে শুক্রবার। বজ্রবিদ্যুৎ-সহ ঝড়ের সম্ভাবনাও রয়েছে এই জেলাগুলিতে। তবে অসময়ের এই বৃষ্টির প্রভাব পড়বে না কলকাতার আবহাওয়ায়। হাওয়া অফিস সূত্রে জানানো হয়েছে, কলকাতায় আপাতত বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। তাপমাত্রার কোনও পরিবর্তনও হবে না এর ফলে।

আবহাওয়া দফতর জানিয়েছে, ছত্তীসগঢ় থেকে মহারাষ্ট্র পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা বিস্তৃত রয়েছে। ঘূর্ণাবর্ত অবস্থান করছে ওড়িশা, ছত্তীসগঢ় সংলগ্ন এলাকায়। তার জন্যই ভরা বসন্তে ঝড়বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে উত্তর ও দক্ষিণবঙ্গের বেশ কিছু এলাকায়।

উত্তরবঙ্গে পাহাড় লাগোয়া জেলাগুলিতে প্রকৃতিগত কারণে মাঝেমধ্যেই বৃষ্টি হয়ে থাকে। কিন্তু দক্ষিণবঙ্গে দীর্ঘ দিন বৃষ্টি হয়নি। চলতি মরসুমে শীতকালও তেমন দাগ কাটতে পারেনি দক্ষিণে। হাতেগোনা কয়েক দিন ছাড়া শীতের পারদ তেমন নামতে দেখা যায়নি দক্ষিণবঙ্গে। বরং সময়ের আগেই শীতের আমেজ বিদায় নিয়েছে। অসময়ের বৃষ্টিতে বসন্তের বাতাসে গুমোট ভাব কিছুটা হলেও কাটবে বলে আশাবাদী আবহবিদেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE