Advertisement
০৫ মে ২০২৪
West Bengal Weather Update

পশ্চিমে সরেছে নিম্নচাপ, পুরুলিয়া-সহ কিছু জেলায় ভারী বৃষ্টি হবে, কলকাতায় কী পূর্বাভাস?

আবহাওয়া দফতর জানিয়েছে, অতি গভীর নিম্নচাপটি ক্রমশ পশ্চিম দিকে সরে এই মুহূর্তে রাঁচী থেকে ১০০ কিলোমিটার পূর্বে পুরুলিয়ার উপর অবস্থান করছে। ক্রমে এটি পশ্চিম এবং উত্তর-পশ্চিমে এগোবে।

Rain forecast in Purulia and other west districts over the next few days.

দক্ষিণবঙ্গে বৃষ্টির দাপট কিছুটা কমবে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৩ ২০:১৪
Share: Save:

বঙ্গোপসাগরের উপর থেকে অতি গভীর নিম্নচাপ সরে গিয়েছে। পশ্চিমবঙ্গের পশ্চিম দিকে অবস্থান করছে সেই নিম্নচাপ। ফলে সে দিকের জেলাগুলিতেই আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির দাপট কিছুটা কমবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি অংশে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, অতি গভীর নিম্নচাপটি ক্রমশ পশ্চিম দিকে সরে এই মুহূর্তে রাঁচী থেকে ১০০ কিলোমিটার পূর্বে পুরুলিয়ার উপর অবস্থান করছে। ক্রমে এটি পশ্চিম এবং উত্তর-পশ্চিমে এগোবে। ঝাড়খণ্ডের উপর দিয়ে যেতে যেতে আগামী ১২ ঘণ্টায় এই নিম্নচাপ আরও শক্তিক্ষয় করবে। এর ফলে পুরুলিয়ার বেশ কিছু অংশে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ ছাড়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম এবং পশ্চিম বর্ধমানের কয়েকটি এলাকায় বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি হতে পারে।

দক্ষিণবঙ্গের বাকি অংশে আপাতত হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সতর্কতা জারি রাখছে হাওয়া অফিস। তবে আলিপুরের পূর্বাভাস, বৃহস্পতিবার থেকে বৃষ্টি পরিস্থিতির কিছুটা উন্নতি হবে। অর্থাৎ, বৃষ্টির দাপট কমবে। দক্ষিণবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রার পরিবর্তন না হলেও তার পর থেকে ধীরে ধীরে আবার দুই থেকে চার ডিগ্রি তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

নিম্নচাপ যে হেতু এখনও পশ্চিমবঙ্গের উপরেই অবস্থান করছে, তাই এ রাজ্যের মৎস্যজীবীদের উপর থেকে নিষেধাজ্ঞা এখনই তুলে নেওয়া হচ্ছে না। উপকূলবর্তী জেলাগুলিতে ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টির সম্ভাবনা থাকছে। ফলে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

দক্ষিণবঙ্গে বৃষ্টির দাপট কিছুটা কমলেও উত্তরবঙ্গে বৃষ্টি চলবে বলেই জানিয়েছে হাওয়া অফিস। দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার এবং কালিম্পংয়ে আগামী কয়েক দিন হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হবে।

কলকাতায় আপাতত আর ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। হাওয়া অফিসের পূর্বাভাস বলছে, শহরের কোথাও কোথাও বিক্ষিপ্ত ভাবে দু’এক পশলা বৃষ্টি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

rainfall Weather Report
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE