Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Madhyamik

জুলাইয়ের মধ্যে ফল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের

মূল্যায়নের সমস্ত প্রক্রিয়া সময়মতো সম্পন্ন হলে ২০ জুলাইয়ের মধ্যে মাধ্যমিকের ফল বেরোনোর সম্ভাবনা রয়েছে।

প্রতীকী চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ও নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ জুন ২০২১ ০৬:১৬
Share: Save:

মূল্যায়নের সমস্ত প্রক্রিয়া সময়মতো সম্পন্ন হলে ২০ জুলাইয়ের মধ্যে মাধ্যমিকের ফল বেরোনোর সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার এই কথা জানিয়েছেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। আবার উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভানেত্রী মহুয়া দাস জানিয়েছেন, উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল বেরোতে পারে ২৫ থেকে ৩০ জুলাইয়ের মধ্যে। এ দিনই দেশের সব শিক্ষা বোর্ডকে তাঁদের নির্ধারিত পদ্ধতিতে মূল্যায়ন করে ৩১ জুলাইয়ের মধ্যে উচ্চ মাধ্যমিক বা দ্বাদশ শ্রেণির ফল প্রকাশের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। রাজ্যের প্রধান বোর্ড উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ অবশ্য তার আগেই ফল প্রকাশ করতে চায়।

ইতিমধ্যেই রাজ্য সরকার জানিয়ে দিয়েছে, করোনা পরিস্থিতির কারণে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে না। দেশের অধিকাংশ বোর্ডই পড়ুয়াদের স্বাস্থ্যের বিষয়টিকে অগ্রাধিকার দিয়ে সেই সিদ্ধান্তই নিয়েছে। অন্ধ্রপ্রদেশ উল্টো পথে হেঁটে চিরাচরিত পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার ঘোষণা করায় সে রাজ্যের বোর্ডকে আজ কড়া ভর্ৎসনা করেন সুপ্রিম কোর্টের বিচারপতিরা। উচ্চ মাধ্যমিক পরীক্ষার সঙ্গে যুক্ত কোনও এক জনের কোভিডে প্রাণহানি হলেও বোর্ডের মোটা জরিমানা এবং মৃতকে কোটি টাকা ক্ষতিপূরণের নির্দেশ দেবেন বলে বিচারপতিরা সতর্ক করে দেন অন্ধ্রের উচ্চ মাধ্যমিক বোর্ডকে। তার পরে সন্ধ্যায় অন্ধ্র বোর্ড ঘোষণা করেছে, স্কুলে এসে পরীক্ষার পরিবর্তে তারা নির্দিষ্ট পদ্ধতিতেই শিক্ষার্থীদের মূল্যায়ন করবে।

দ্বাদশ শ্রেণির পরীক্ষা নিয়ে মামলাটি বৃহস্পতিবার ওঠে সুপ্রিম কোর্টের বিচারপতি এ এম খানবিলকর এবং বিচারপতি দীনেশ মাহেশ্বরীর বেঞ্চে। পড়ুয়াদের মূল্যায়নের জন্য দেশ জুড়ে কোনও নির্দিষ্ট পদ্ধতি বাতলে দিতে চাননি বিচারপতিরা। তাঁরা বলেন, “গোটা দেশে মূল্যায়নের একটাই পদ্ধতি চাপিয়ে দেওয়াটা ঠিক নয়। প্রত্যেক বোর্ড স্বাধীন ও স্বশাসিত। আলোচনা করে তারাই মূল্যায়নের পদ্ধতি ঠিক করুক। কারণ সেই রাজ্যের পড়ুয়াদের জন্য মূল্যায়নের কী পদ্ধতি উপযুক্ত হবে, বোর্ডই তা সব চেয়ে ভাল

জানবে। তবে সব রাজ্যের বোর্ডকে আগামী ১০ দিনের মধ্যে সেই পদ্ধতির কথা ঘোষণা করতে হবে। সেই অনুযায়ী ৩১ জুলাইয়ের মধ্যে সব বোর্ডকে দ্বাদশ শ্রেণির ফলাফল প্রকাশ করতে হবে।”

পশ্চিমবঙ্গে ইতিমধ্যেই মূল্যায়নের প্রক্রিয়া ঘোষণা করা হয়েছে। সেই প্রক্রিয়া দ্রুত শেষ করতে স্কুলগুলোকে ২৮ জুনের মধ্যে পরীক্ষার্থীর একাদশ শ্রেণির নম্বর তাদের অফিসে পাঠিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। পাশাপাশি ২৪ জুনের মধ্যে তাদের ওয়েবসাইটে স্কুলগুলোকে মাধ্যমিক পরীক্ষার্থীদের নবম শ্রেণির ফল আপলোড করার নির্দেশ দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। কিছু স্কুল কর্তৃপক্ষ জানিয়েছেন নম্বর আপলোড করতে বেশ কিছু প্রযুক্তিগত সমস্যা হচ্ছে। এই সময়সীমা বাড়ানোর দাবি জানিয়েছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Higher Secondary Madhyamik
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE