Advertisement
২৬ এপ্রিল ২০২৪
RG Kar Medical College Hospital

RG Kar Chaos: অধ্যক্ষের পদত্যাগের দাবিতে অনশন-আন্দোলনে স্তব্ধ আরজি কর, পরিষেবা থমকে যাওয়ার আশঙ্কা

পড়ুয়াদের অভিযোগ, অনশনরত ছাত্রদের বাড়ি বাড়ি গিয়ে পুলিশ অনশন তোলার হুমকি দিয়ে এসেছে। বলা হয়েছে, অনশন না তুললে বিপদে পড়তে হবে।

ভিডিয়ো থেকে নেওয়া।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২১ ২০:১৭
Share: Save:

পড়ুয়া বিক্ষোভে উত্তাল আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল। ছাত্রাবাস সংস্কার ও অধ্যক্ষের পদত্যাগের দাবিতে অনশনে ডাক্তারি পড়ুয়া ও ইন্টার্নরা। এর জেরে হাসপাতাল পরিষেবায় প্রভাব পড়ার আশঙ্কা তৈরি হয়েছে।

ছাত্রাবাস সংস্কার-সহ একগুচ্ছ দাবিতে গত ২ মাস ধরে আন্দোলন করছেন আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের পড়ুয়া ও ইন্টার্নরা। দাবি পূরণ না হওয়ায় অনশন শুরু করেন কয়েকজন পড়ুয়া। অভিযোগ, অনশনকারী পড়ুয়াদের বাড়িতে গিয়ে হুমকি দিয়েছে পুলিশ। পড়ুয়াদের মা-বাবাকে বলা হয়েছে, সন্তানের শুভবুদ্ধির উদয় হোক, অনশন ভেঙে পড়াশোনায় ফিরুক। না হলে বিপদে পড়তে হবে। অভিযোগ, শনিবার যখন পড়ুয়ারা কলেজের অধ্যক্ষ সন্দীপ ঘোষের কাছে এ ব্যাপারে নালিশ জানাতে যান, তখন অধ্যক্ষ উল্টে তাঁদের সঙ্গে দুর্ব্যবহার করেন। পড়ুয়াদের অভিযোগ, অধ্যক্ষ তাঁদের মধ্যে এক পড়ুয়াকে হুমকির সুরে বলেন, ‘‘তোমাকে চিনে রাখলাম। দেখে নেব।’’ এর পর পড়ুয়া ও ইন্টার্নরা মিলে অধ্যক্ষের ঘরের সামনে অনির্দিষ্ট কাল অবস্থান বিক্ষোভ শুরু করেন। কাজ বন্ধ করে তাতে যোগ দিয়েছেন কলেজের ইন্টার্নরাও। অধ্যক্ষ পদত্যাগ না করা পর্যন্ত অবস্থান চলবে বলে জানিয়েছেন পড়ুয়ারা। একই সঙ্গে চলছে অনশন আন্দোলনও।

আন্দোলনকারীদের দাবি, তাঁদের আন্দোলনে শামিল হয়েছে পড়ুয়া-সহ ১৮৮ জন ইন্টার্ন। ইন্টার্নরা কাজে না ফিরলে হাসপাতালের পরিষেবায় তার প্রভাব পড়বে বলেই মনে করা হচ্ছে। কারণ হাসপাতালে পরিষেবা দেওয়ার ক্ষেত্রে ইন্টার্নরা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এই প্রসঙ্গে আন্দোলনকারীদের তরফে বলা হয়, ‘‘হাসপাতালের দৈনন্দিন কাজে প্রভাব পড়বে। কিন্তু অধ্যক্ষের আচরণ আমরা মেনে নিতে পারছি না। অনশনরত পড়ুয়ারা অসুস্থ হয়ে পড়ছে। তার দায়িত্ব নিতে অধ্যক্ষ অস্বীকার করলেও, মুমূর্ষু রোগীদের দায়িত্ব তাঁকেই নিতে হবে। সেই দায়িত্ব না নিতে পারলে তিনি অধ্যক্ষ পদের প্রতি সুবিচার করতে পারছেন কি?’’

হাসপাতালের অধ্যক্ষের সঙ্গে আনন্দবাজার অনলাইনের তরফে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তাঁর প্রতিক্রিয়া মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE