Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Royal Bengal Tiger

Royal Bengal Tiger: সুন্দরবনে ফের দেখা গেল বাঘ, কুলতলির পর সুধন্যখালিতে রয়্যালের সাঁতার

সুধন্যখালিতে নদী লাগোয়া জঙ্গলে ঘোরাঘুরি করতে করতে আচমকাই সাঁতরে পর্যটকদের ভুটভুটির পাশে সাঁতরে চলে আসে বাঘটি।

সাঁতরে পর্যটকদের ভুটভুটির কাছে চলে আসে বাঘটি।

সাঁতরে পর্যটকদের ভুটভুটির কাছে চলে আসে বাঘটি। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
গোসাবা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২১ ১৯:২১
Share: Save:

কুলতলির পর এ বার সুধন্যখালি। ফের বাঘের দেখা মিলল সুন্দরবনে। যদিও কুলতলিতে টানা ছ’দিন ধরে লোকালয়ে লুকিয়ে থাকায় রয়্যাল বেঙ্গলের হামলার আতঙ্ক ছড়িয়েছিল স্থানীয়দের মধ্যে। তবে বৃহস্পতিবার সুধন্যখালিতে তেমন হয়নি। সুধন্যখালিতে নদী লাগোয়া জঙ্গলে ঘোরাঘুরি করতে করতে আচমকাই সাঁতরে পর্যটকদের ভুটভুটির পাশে সাঁতরে চলে আসে বাঘটি। পরে ধীরে ধীরে সাঁতরে ফের জঙ্গলে ফিরে যায় সেটি।

সুন্দরবনে বেড়াতে এসে দিনেদুপুরে এত কাছে রয়্যাল বেঙ্গলের দেখা পেয়ে তা ক্যামেরাবন্দি করেছেন পর্যটকেরা। মুহূর্তের মধ্যে তা নেটমাধ্যমে ছড়িয়ে পড়ে।

স্থানীয়েরা জানিয়েছেন, বৃহস্পতিবার সুন্দরবনের সুধন্যখালির কাছে নদী লাগোয়া পীরখালির জঙ্গলে অনেক ক্ষণ ঘোরাঘোরি করছিল বাঘটি। সে সময় নদীতে কলকাতা থেকে আসা পর্যটকদের একটি ইঞ্জিনচালিত নৌকো বা ভুটভুটি পারাপার করছিল। আচমকাই জঙ্গল থেকে বাঘটি বার হয়ে সাঁতরে ওই ভুটভুটির একেবারে কাছে চলে আসে। আতঙ্কে চিৎকার করতে থাকেন পর্যটকেরা। হুড়োহুড়ি পড়ে যায় তাঁদের মধ্যে। সঙ্গে সঙ্গে ভুটভুটির ইঞ্জিন বন্ধ করে দেওয়া হয়। ধীরে ধীরে ভুটভুটির পাশ দিয়ে সাঁতরে তা ফের পীরখালির জঙ্গলে ঢুরে যায় বাঘটি। বৃহস্পতিবারের ঘটনার এক প্রত্যক্ষদর্শী বলেন, ‘‘বাঘটি প্রথমে নদীর পাড়ে ধরে হাঁটছিল। তার পর নদীতে নেমে সাঁতরে ভুটভুটির কাছে চলে আসে। এর পর অন্য পাড়ে উঠে জঙ্গলের মধ্য ঢুকে পড়ে। ভয় পেলেও প্রকৃতির মাঝে বাঘের ঘুরে বেড়ানো ও সাঁতার চাক্ষুষ করতে পেরে অন্য রকমের আনন্দ হচ্ছে।’’

প্রসঙ্গত, গত সপ্তাহে বুধবার কুলতলির লোকালয়ে ঢুকে পড়েছিল একটি বাঘ। টানা ছ’দিন ধরে লোকালয় লাগোয়া জঙ্গলে ঘাপটি মেরে বসেছিল সেটি। কোনও ভাবেই ধরা পড়ছিল না সেটি। অবশেষে সেটিকে খাঁচাবন্দি করতে সক্ষম হয় বন দফতর। সে ঘটনার রেশ কাটতে না কাটতে ফের সুন্দরবনে দেখা মিলল বাঘের। তবে এ বার লোকালয় নয়, জঙ্গলের বাঘ ফিরল জঙ্গলেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Royal Bengal Tiger Sundarbans Kultali Tiger
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE