২৮ জানুয়ারি ২০২৩
Colors

Frontline colors: একটি মন যে চায় রঙে মিশে বাঁচতে!

জেনে নিন কোন রঙের কী অর্থ?

রঙের প্রভাব

রঙের প্রভাব ছবি সৌজন্যে ফ্রন্টলাইন কালার্স

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ২৮ জুলাই ২০২২ ১৭:৪০
Share: Save:

বলা হয়, রং হল প্রকৃতির হাসি... আমাদের আবেগ, অনুভূতির প্রকাশ হল রং। আমাদের ভাল লাগা বা দুঃখের বহিঃপ্রকাশ এই রং। প্রতিদিনের রুটিনমাফিক জীবনে প্রত্যেকের ক্ষেত্রেই রং এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কখনও তা প্রত্যক্ষ প্রভাব ফেলে। কখনও বা পরোক্ষভাবে। আসলে এই রংকে ঘিরে রয়েছে নানান বিজ্ঞান। যা আমরা অনেকেই জানি না বা খুব কম জানি। চলুন দেখেনি এই রং কীভাবে আমাদের প্রতিদিনের জীবনকে প্রভাবিত করে।

তাপমাত্রা: জানেন, আপনার চারপাশে থাকা রঙের আভার কারণে আপনি খানিক উষ্ণ বা ঠাণ্ডা বোধ করতে পারেন? কিছু রঙের ক্ষেত্রে এমন অন্তর্লীন অর্থ বিবেচনা করা আশ্চর্যজনক নয়। শীত, বরফ, জল, সতেজতা, বাতাস, এবং ঠোঁট নীল হয়ে যাওয়া — এর প্রত্যেকটিই রঙের বিভিন্ন শেডের মাধ্যমে উপস্থাপিত করা যায়। অন্যদিকে লাল বা হলুদের মতো রংগুলি আগুন, সূর্য বা গ্রীষ্মের ধারণাগুলিকে জাগিয়ে তোলে।

আমাদের সিদ্ধান্ত: কোনও পণ্যের রং সর্বদাই গ্রাহকের ক্রয়ের সিদ্ধান্তকে প্রভাবিত করতে পারে। আসলে যে কোনও রংই মানসিক প্রতিক্রিয়ার বহিঃপ্রকাশে সাহায্য করে। রঙের ছোঁয়ায় প্রভাবিত হয় আবেগ। সিদ্ধান্ত নেওয়ার সময় আমাদের মস্তিষ্ক, আবেগ এবং অনুভূতির উপর অনেক বেশি নির্ভর করে। তা হলে, কেন আপনার সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতাকে শুধুমাত্র কয়েকটি জিনিসের মধ্যেই সীমাবদ্ধ রাখবেন? শুধু দৃশ্যমান পোশাকই নয়, আপনার অভ্যন্তরীণ পোশাকেও ফুটে উঠুক পছন্দসই রং। ফ্রন্টলাইন কালার্স-এ রয়েছে বিভিন্ন রঙের শেড, যা যে কোনও ব্যক্তির ব্যক্তিত্বকে ফুটিয়ে তুলতে সক্ষম!

আমাদের আবেগ: একটি নির্দিষ্ট বর্ণের সংস্পর্শে আসলে এক জন ব্যক্তি ঠিক কেমন অনুভব করেন, তা বিভিন্নভাবে প্রভাবিত করতে পারে রং। মনে করা হয় প্রতিটি রঙের সঙ্গেই জড়িয়ে রয়েছে ব্যক্তিগত সম্পর্কের উপাদান। যেমন, সবুজ রং আনন্দদায়ক অনুভূতিগুলিকে প্রশমিত করে নেতিবাচক অনুভূতিগুলি দুর্বল করে। সাদা এবং গোলাপি রঙেও এক অনুভূতির উদ্রেক হয়। অন্যদিকে লাল রঙের বিপরীত প্রভাব রয়েছে বলে মনে করা হয়। ব্যর্থতা এবং বিপদের মতো নেতিবাচক আবেগকে তীব্র করে তোলে লাল রং।

গ্রাহকদের ক্রয়: ঠিক আবেগের মতোই, রঙের উজ্জ্বলতা ভোক্তাদের মনে প্রভাব ফেলে। হলুদ, গোলাপি এবং লালের মতো উষ্ণ রংগুলি উদ্দীপনা প্রকাশ করে। অন্যদিকে নীল এবং সাদার মতো ঠাণ্ডা রংগুলি প্রশান্তির আভাস দেয়। একইভাবে, রঙের বিস্তৃত পরিসর থেকে বেছে নেওয়ার স্বাধীনতা রয়েছে!

আমাদের স্মৃতি: কিছু রং আমাদের মনোযোগ বাড়িয়ে দেয়। যা বিভিন্ন জিনিস মনে রাখতে বা নতুন জিনিস শিখতে সাহায্য করে। যেমন, মনে করা হয়, আশেপাশে লাল রঙের আধিক্য উদ্বেগজনক স্মৃতিচারণের সম্ভাবনা বাড়িয়ে তোলে। অন্যদিকে, সবুজ আপনার হৃদয়ের খুব কাছের ইতিবাচক স্মৃতি ফিরিয়ে দেয়। এটি আপনাকে জীবনে ইতিবাচক মনোভাব বৃদ্ধির সঙ্গে সঙ্গে ভাল মানসিক অবস্থা বজায় রাখতে সহায়তা করতে পারে।

আমরা যেভাবে মানুষকে উপলব্ধি করি: একজন ব্যক্তির পোশাকের রঙের উপরে ভিত্তি করে, সংশ্লিষ্ট ব্যক্তির সঙ্গে কোন কোন বৈশিষ্ট্যগুলি জুড়ে রয়েছে, তার একটি ধারণা করা সম্ভব। যদিও পরিস্থিতি বিশেষে, বিভিন্ন ঐতিহাসিক ঘটনা বা রাজনৈতিক সংগঠনের ফলশ্রুতি হিসেবে এটি সাংস্কৃতিকভাবে পক্ষপাতদুষ্টও হতে পারে।

আমাদের মেজাজ: বলা হয়, মেজাজটাই আসল রাজা। আমরা যা ভাবি তার চেয়ে রং আমাদের জীবনে অনেক বেশি প্রভাব ফেলে। এটি আমাদের চিন্তাভাবনা, দৃষ্টিভঙ্গি এবং সাধারণ মেজাজকে প্রভাবিত করার ক্ষমতা রাখে। যদিও রং সম্পর্কে বিভিন্ন মানুষের উপলব্ধি অনেকটাই সংশ্লিষ্ট ব্যক্তির চিন্তনের উপরে নির্ভর করে। তবে কিছু রঙের অর্থ নির্দিষ্ট কিছু জিনিসের ক্ষেত্রে সর্বজনীনভাবে স্বীকৃত।

আশা করি আপনি বুঝতে পেরেছেন যে রং কীভাবে আমাদের দৈনন্দিন জীবনকে প্রভাবিত অলঙ্কৃত বা গ্ল্যামারে ভরিয়ে তুলতে পারে। ফ্রন্টলাইন কালার্সের বিভিন্ন শেডের রঙের সঙ্গে আপানার শরীরেও আসুক সেই একই ছোঁয়া। কারণ কখনও কখনও জীবনকে পরিপূর্ণভাবে উপভোগ করতে শুধু প্রয়োজন সামান্য কিছু রঙের ছটা।

এটি একটি স্পনসর্ড প্রতিবেদন। এই প্রতিবেদনটি ফ্রন্টলাইন কালার্সের সঙ্গে যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.