Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Schools Opening Notice

গরমের ছুটি শেষ! রাজ্যে প্রাথমিক থেকে মাধ্যমিক স্তরের স্কুল খোলার দিন জানিয়ে বিজ্ঞপ্তি নবান্নের

গত ২ মে থেকে গরমের ছুটি পড়েছিল সরকারি স্কুলে। মঙ্গলবার বিজ্ঞপ্তি দিয়ে স্কুল খোলার দিনক্ষণ জানিয়ে দিল রাজ্য সরকার। এক মাসেরও বেশি সময় পর খুলছে স্কুল।

representative photo of students

এক মাসেরও বেশি সময় ধরে বন্ধ রয়েছে স্কুল। আগামী মাস থেকে স্কুল খুলছে। —প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ১৭:৫৩
Share: Save:

গরমের ছুটি কাটিয়ে অবশেষে রাজ্যে খুলছে স্কুল। আগামী ৫ জুন থেকে খুলছে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্কুল। ৭ জুন থেকে খুলবে প্রাথমিক স্কুল। মঙ্গলবার বিজ্ঞপ্তি দিয়ে এ কথা জানিয়েছে রাজ্য সরকার। গত ২ মে থেকে গরমের ছুটি পড়েছিল সরকারি স্কুলে।

গত ২ মে থেকে স্কুলে গরমের ছুটি শুরু হয়েছিল। পর্ষদের বার্ষিক ছুটির তালিকা অনুযায়ী, গরমের ছুটি শেষ হওয়ার কথা আগামী ৪ জুন। তার পর ৫ তারিখ থেকে স্কুল খোলা হবে কি না, সে বিষয়ে শিক্ষা দফতরের মতামত জানতে চাওয়া হয়েছিল। সূত্রের খবর, পর্ষদ থেকে একটি চিঠি গিয়েছে দফতরে। এর পরেই বিজ্ঞপ্তি দিয়ে ৫ জুন থেকে স্কুল খোলার কথা জানানো হল।

মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, আগাম গরমের ছুটি পড়ে যাওয়ায় পড়াশোনার ক্ষতি হয়েছে, তা পূরণ করতে স্কুল খুললে অতিরিক্ত ক্লাস নিতে হবে শিক্ষকদের। অনুমতি না নিয়ে স্কুল চত্বরের বাইরে যাওয়া যাবে না। টিফিন বিরতির সময় কী ভাবে কাজে লাগানো হবে, তা প্রধান শিক্ষকের নির্দেশ অনুযায়ী হবে। ছুটি পড়ার সময় শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু আনন্দবাজার অনলাইনকে জানিয়েছিলেন, অতিরিক্ত দিন ছুটির কারণে যাতে পড়াশোনার ক্ষতি না হয়, তার জন্য অতিরিক্ত ক্লাসের ব্যবস্থা করা হবে। সেই মতোই স্কুলগুলিকে নির্দেশ দিল পর্ষদ।

২৪ মে থেকে সরকারি স্কুলগুলিতে ছুটি পড়ার কথা ছিল। কিন্তু তীব্র গরমের কারণে ২ মে ছুটি এগিয়ে নিয়ে যাওয়া হয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ছুটির কথা ঘোষণা করেছিলেন। সেই সময় সরকারের নির্দেশিকায় বলা হয়েছিল, পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত স্কুল বন্ধই থাকবে।

কয়েক দিন বৃষ্টির পর রাজ্যে আবার গরম বৃদ্ধি পেয়েছে। আগামী কয়েক দিন রাজ্যে বৃষ্টির সম্ভাবনা ক্ষীণ। জুন মাস মানে বর্ষার সময়। যদিও মৌসম ভবন জানিয়েছে, এ বছর দেশে বর্ষা ঢুকতে খানিকটা দেরি হবে। দেশের মধ্যে কেরলে প্রথম বর্ষার প্রবেশ ঘটে। বর্ষা আসার স্বাভাবিক সময় ১ জুন। কেরলে এ বার বর্ষা ৪ জুন ঢুকতে পারে। পশ্চিমঙ্গে বর্ষা আসার স্বাভাবিক সময় ১০ জুন। চলতি বছর কবে রাজ্যে বর্ষা ঢুকবে, তা এখনও জানা যায়নি। এই আবহে গরমের ছুটি কাটিয়ে স্কুলগুলি খোলা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

school Education
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE