Advertisement
২৭ নভেম্বর ২০২২

শিবপুরে মৃণাল সেনের ছবি দেখানো বন্ধ হল, নেপথ্যে রোহিত ভেমুলার ‘দোষ’!

বিতর্কের জেরে মৃণাল সেনের ছবির প্রদর্শনীও স্থগিত করে দেওয়া হল।

শিবপুর আইআইইএসটি

শিবপুর আইআইইএসটি

মধুমিতা দত্ত
শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০১৯ ০৩:৩৫
Share: Save:

রোহিত ভেমুলাকে নিয়ে তথ্যচিত্র দেখানো হয়েছিল ক্যাম্পাসে। শিবপুর আইআইইএসটি-তে (ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং সায়েন্স অ্যান্ড টেকনোলজি) তাই নিয়ে বিতর্কের জেরে মৃণাল সেনের ছবির প্রদর্শনীও স্থগিত করে দেওয়া হল।

Advertisement

একটি তথ্যচিত্র দেখানোকে ঘিরেই এবিভিপি-র সঙ্গে বিরোধের পর হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ে সাসপেন্ড করা হয়েছিল দলিত ছাত্র রোহিতকে। তিনি হস্টেলে আত্মহত্যা করেছিলেন। গত বৃহস্পতিবার সেই রোহিতকে নিয়ে দীপা ধনরাজের তৈরি তথ্যচিত্র দেখানো হয় শিবপুরে। আয়োজক, শিক্ষা প্রতিষ্ঠানেরই ফিল্ম ক্লাব।

সূত্রের খবর, তথ্যচিত্রটি দেখানোর পরে প্রতিষ্ঠানের অধিকর্তা পার্থসারথি চক্রবর্তীর কাছে ক্যাম্পাসের অন্দর থেকেই অভিযোগ যায়। মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের কাছেও এ নিয়ে চিঠি পাঠানো হয়। এর পরই ছবিটি দেখানোর ক্ষেত্রে পদ্ধতিগত সব নিয়ম মানা হয়েছিল কি না, সেটা ফিল্ম ক্লাবের ভারপ্রাপ্ত শিক্ষকের কাছে জানতে চান অধিকর্তা। এ দিকে ক্যাম্পাসে মৃণাল সেনের স্মৃতিতে পাঁচদিন ব্যাপী চলচ্চিত্র প্রদর্শনী সোমবার সন্ধ্যায় শুরু হওয়ার কথা ছিল। তার কয়েক ঘণ্টা আগে কর্তৃপক্ষের তরফে তা ‘আপাতত বন্ধ’ রাখার নির্দেশ আসে।

আরও পড়ুন: ব্রিগেড ভরবে না, আশঙ্কাতেই মোদীর সভা বাতিল করল বিজেপি

Advertisement

ফিল্ম ক্লাবের সদস্যদের বক্তব্য, ‘‘প্রতিষ্ঠানের অনুমতি নিয়েই ভেমুলার ছবি দেখানো হয়। মৃণাল সেনের ছবি দেখানোর অনুমতিও ছিল। কেন সেটা বন্ধ করা হল, বুঝতেই পারছি না।’’ ভেমুলাকে নিয়ে তথ্যচিত্র দেখালে আপত্তিটা কেন, সে প্রশ্নেরও উত্তর মেলেনি। এ দিন অধিকর্তার সঙ্গে বারবার যোগাযোগের চেষ্টা করা হয়। তাঁর ফোন রাত পর্যন্ত বন্ধ ছিল।

সূত্রের খবর, আইআইইএসটি-তে সাংস্কৃতিক ক্লাবের কোনও অনুষ্ঠান হলে তার অনুমতি রেজিস্ট্রারের কাছ থেকে নিতে হয়। ভেমুলা এবং মৃণাল, দু’টি প্রদর্শনীর ক্ষেত্রেই তা নেওয়া হয়েছিল বলে দাবি। ফিল্ম ক্লাবের ভারপ্রাপ্ত শিক্ষক পার্থ ভট্টাচার্যর তরফে আবেদনপত্র পেয়েই রেজিস্ট্রার বিমান বন্দ্যোপাধ্যায় ছবি দেখানোর অনুমতি দেন বলে নিজে জানিয়েছেন। ভেমুলার ছবি দেখানোর ব্যাপারে পদ্ধতিগত কোনও ত্রুটি ছিল কি? পার্থবাবু বলেন, তিনি সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলবেন না।

আরও পড়ুন: নির্লিপ্ত রেল, সহযাত্রী ডাক্তারই ত্রাতা

রেজিস্ট্রার বলেন, ‘‘অধিকর্তা এখন ক্যাম্পাসের বাইরে। উনি জানিয়েছেন, রোহিত এবং মৃণাল সেনের ছবির প্রদর্শনীর ক্ষেত্রে প্রয়োজনীয় পদ্ধতি মানা হয়েছে কি না, তা না জানা পর্যন্ত ছবি দেখানো আপাতত বন্ধ রাখা হোক।’’ ফিল্ম ক্লাবের সদস্যদের প্রশ্ন, ‘‘ভেমুলা নিয়ে যদি বা বিতর্ক থাকে, মৃণাল সেনে আপত্তি কী?’’

আইআইইএসটি-তে উন্নীত হওয়ার পর থেকে শিবপুর ক্যাম্পাসে গেরুয়া প্রভাব ক্রমাগত বাড়ছে বলে অভিযোগ। ক্যাম্পাসে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের আসা, এক বিভাগীয় প্রধানের এবিভিপি রাজ্য সভাপতি হওয়া, নবীনবরণে আরএসএস নেতার উপস্থিতি তার ইঙ্গিত বলেই মনে করন প্রতিষ্ঠানের বড় অংশ। এ দিনের পর প্রতিষ্ঠানের শিক্ষক সমিতির সভাপতি সুদীপ ঘোষ বলেন, ‘‘এখন তো মনে হচ্ছে, সংগঠিত ভাবেই ধীরে ধীরে গ্রাস করে ফেলা হচ্ছে শিবপুরকে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.