Advertisement
০৩ মে ২০২৪
Higher Secondary 2022

Higher Secondary Result 2022: রিভিউয়ের ফল বেরোলো উচ্চ মাধ্যমিকের, একটি খাতায় নম্বর বাড়ল ৫৮!

এ বছর স্ক্রুটিনির জন্য ৮,৩৬১টি আবেদন করা হয়েছিল। আর ৮৫ হাজার ২২৭টি খাতায় নম্বর রিভিউয়ের জন্য আবেদন জমা পড়েছিল।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২২ ২২:২১
Share: Save:

স্ক্রুটিনি এবং রিভিউয়ের ফলপ্রকাশ করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। মঙ্গলবার ৮৫ হাজারের বেশি উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীর রিভিউয়ের ফল বেরিয়েছে। তার মধ্যে একটি খাতায় ৫৮ নম্বর বেড়েছে। বিষয়টি নিয়ে হইচই শুরু হতেই পদক্ষেপের আশ্বাস দিয়েছে সংসদ।

এ বছর স্ক্রুটিনির জন্য ৮,৩৬১টি আবেদন করা হয়েছিল। আর ৮৫ হাজার ২২৭টি খাতায় নম্বর রিভিউয়ের জন্য আবেদন জমা পড়েছিল। মঙ্গলবার সংসদ জানিয়েছে, রিভিউতে ১৮,৫৭৬টি খাতার নম্বর বেড়েছে। এই নম্বর বৃদ্ধির ফলে ২৭২ জনের মেধাতালিকায় কোনও বদল হয়নি। সংসদ জানিয়েছে, ৮০ শতাংশের খাতায় এক থেকে পাঁচ নম্বরের মধ্যে হেরফের হয়েছে। শুধু এক জনের সর্বোচ্চ বেড়েছে ৫৮ নম্বর। এ প্রসঙ্গে সংসদের যুক্তি, দুটো পার্টের নম্বর গুনতে অনেক শিক্ষকের ভুল হয়েছে বলে এত নম্বরের গলদ। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। ওই শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়ে পারে বলে জানিয়েছেন সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য।

এ বছর আবেদনের সংখ্যা অন্য বছরের তুলনায় অনেকটা কম বলে দাবি সংসদের। এ নিয়ে সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, ‘‘বিগত কয়েক বছরের তুলনায় এ বছর আবেদনের সংখ্যা অনেক কম। অথচ এ বছর সব বিষয়ে রিভিউ করার সুযোগ পরীক্ষার্থীদের ছিল। অর্থাৎ, ওই দিক থেকে দেখলে মূল্যায়ণের প্রতি আস্থা বেড়েছে বলতে হবে।’’

সংসদের মতে, ২০১৮ সালে স্ক্রুটিনি এবং রিভিউ মিলিয়ে আবেদন জমা পড়েছিল ১ লাখ ৫টি খাতার। ওই বছর ১৪,৬০২টি খাতায় নম্বরের পরিবর্তন হয়েছিল। ২০১৯ সালে ছিল ১ লাখ ৭ হাজার ৯৫টি খাতার। তখন নম্বর বদল হয়েছিল ১২,৬০৯টি খাতায়। উল্লেখ্য, এ বছর এখনও দেড় হাজার খাতার রিভিউ ফল বার হতে বাকি আছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Higher Secondary 2022 Scrutiny WBCHSE
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE