Advertisement
১৬ এপ্রিল ২০২৪
gangasagar

Gangasagar Mela: কোভিড পরীক্ষা থেকে হাসপাতাল, ওমিক্রন আবহে গঙ্গাসাগর মেলায় একগুচ্ছ ব্যবস্থা প্রশাসনের

উট্রামঘাট আর সাগরদ্বীপের মধ্যে ১৩টি হাসপাতাল ইতিমধ্যেই গড়ে তোলা হয়েছে। সব মিলিয়ে এক হাজার ৯১০টি শয্যার ব্যবস্থা করা হয়েছে।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২১ ২২:৫৩
Share: Save:

ওমিক্রন নিয়ে উদ্বেগের আবহেই হতে চলেছে গঙ্গাসাগর মেলা। তা মাথায় রেখেই এ বছর একগুচ্ছ পদক্ষেপ করা হচ্ছে প্রশাসনের তরফে। কোভিড পরীক্ষা কেন্দ্র থেকে শুরু করে হাসপাতাল, অ্যাম্বুল্যান্সের ব্যবস্থা রাখা হচ্ছে সেখানে। শিশুদের জন্যও থাকছে আলাদা ব্যবস্থা।

উট্রামঘাট আর গঙ্গাসাগর দ্বীপের মধ্যে ১৩টি হাসপাতাল ইতিমধ্যেই গড়ে তোলা হয়েছে। সব মিলিয়ে এক হাজার ৯১০টি শয্যার ব্যবস্থা করা হয়েছে। বেশ কিছু কোভিড পরীক্ষা কেন্দ্রও গড়ে তোলা হয়েছে। শুধু তাই নয়, প্রত্যেকটিতে কোভিড রোগীদের জন্য থাকবে ২৫টি করে অ্যাম্বুল্যান্স। আর ৭৫টি অ্যাম্বুল্যান্স থাকবে অন্যান্য রোগীদের জন্য। এ ছাড়াও থাকছে তিনটি ওয়াটার অ্যাম্বুল্যান্স ও একটি এয়ার অ্যাম্বুল্যান্স। কোনও রোগী (কোভিড বা কোভিড নয়) গুরুত্বর অসুস্থ হয়ে প়ড়লে থাকবে গ্রিন করিডোরের ব্যবস্থাও।

বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে শিশুদের মধ্যে করোনা সংক্রমণের বিষয়টিকেও। মেলার কাছেই বাচ্চাদের জন্য থাকছে ৯২ শয্যার ব্যবস্থা। কাকদ্বীপ ও রুদ্রনগর হাসপাতালেও কোভিড আক্রান্ত শিশুদের চিকিৎসায় শয্যা রাখা হচ্ছে। এ ছাড়াও করোনা উপসর্গ রয়েছে এমন রোগীদের জন্য থাকছে পাঁচ সারি আইসোলেশন ওয়ার্ডে ১২৫ শয্যা। প্রস্তুত রাখা হচ্ছে চারটি সেফ হোমও। সেখানে থাকবে ২৩৫টি শয্যার ব্যবস্থা।

জেলা প্রশাসনের তরফে জানানো হয়েছে, মেলায় কোভিডের জন্য আলাদা কন্ট্রোল রুম খোলা হবে। কোভিড রোগীদের পরিষেবা দেওয়া থেকে শুরু করে তাঁদের বাড়ি পৌঁছে দেওয়া গোটাটাই বিশেষ সফটওয়েরের মাধ্যমে নজর রাখা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

gangasagar Gangasagr Mela
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE