Advertisement
০৩ মে ২০২৪
Teacher Recruitment Case

উত্তরপত্রে ‘কারচুপি’! একাদশ-দ্বাদশের ৯০৭ শিক্ষকের নামের তালিকা প্রকাশ করল এসএসসি

ববিতা সরকারের করা একটি মামলায় ৯০৭ জন শিক্ষকের নামের তালিকা প্রকাশ করতে বলেছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তবে উত্তরপত্র প্রকাশে স্থগিতাদেশ দেয় সুপ্রিম কোর্ট।

SSC releases list of 907 teachers in Recruitment Case according to Court order.

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৩ ২০:৪৯
Share: Save:

আদালতের নির্দেশ অনুযায়ী একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষক হিসাবে কর্মরত ৯০৭ জনের নামের তালিকা প্রকাশ করল স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)। এই শিক্ষকদের চাকরির পরীক্ষার উত্তরপত্রে কারচুপির অভিযোগ উঠেছে। কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় তাঁদের নামের তালিকা প্রকাশের নির্দেশ দিয়েছিলেন। তবে তিনি এই শিক্ষকদের উত্তরপত্রও প্রকাশ করতে বলেছিলেন। মঙ্গলবার সুপ্রিম কোর্ট উত্তরপত্র প্রকাশের নির্দেশে অন্তর্বর্তী স্থগিতাদেশ দেয়। তার পর বুধবার কমিশনের তরফে ৯০৭ জনের নাম এবং রোল নম্বর প্রকাশ করা হল।

ববিতা সরকারের করা একটি মামলায় গত ৭ জুলাই বিচারপতি গঙ্গোপাধ্যায় নির্দেশ দিয়েছিলেন, ২০১৬ সালে একাদশ-দ্বাদশ শ্রেণির নিয়োগ প্রক্রিয়ায় যে ৫,৫০০ জনকে চাকরি দেওয়া হয়েছিল, তাঁরা-সহ ওয়েটিং লিস্টে থাকা চাকরিপ্রার্থীদের উত্তরপত্র (ওএমআর শিট) প্রকাশ করতে হবে কমিশনকে। উত্তরপত্রের পাশাপাশি নাম, বাবার নাম, ঠিকানা, স্কুলের নাম-সহ ৯০৭ জনের তালিকাও প্রকাশ করতে হবে, যাঁদের বিকৃত উত্তরপত্র উদ্ধার করেছিল সিবিআই।

বিচারপতি গঙ্গোপাধ্যায়ের সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন চাকরিপ্রার্থীরা। ডিভিশন বেঞ্চ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশই বহাল রাখে। এর পর এসএসসি এবং চাকরিপ্রার্থীরা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। মঙ্গলবার সেই মামলার শুনানিতে এই ৯০৭ শিক্ষকের উত্তরপত্র দেখতে চায় শীর্ষ আদালত। তবে তা প্রকাশের বিষয়ে এক সপ্তাহের অন্তর্বর্তী স্থগিতাদেশ দেওয়া হয়েছে। এক সপ্তাহ পরে সুপ্রিম কোর্টে এই মামলার পরবর্তী শুনানি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SSC Calcutta High Court Supreme Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE