Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Paresh Adhikary

SSC scam: অঙ্কিতার বেতন কত ছিল, কত টাকা ফেরত দিতে হবে চাকরি হারানো মন্ত্রীকন্যাকে

গত ২০১৮ সালের ২৪ নভেম্বর ইন্দিরা হাই স্কুলে চাকরিতে যোগ দিয়েছিলেন অঙ্কিতা। সব মিলিয়ে মোট ৪১ মাস শিক্ষকতা করেছেন মন্ত্রীকন্যা।

ইন্দিরা হাই স্কুলে চাকরি করতেন অঙ্কিতা

ইন্দিরা হাই স্কুলে চাকরি করতেন অঙ্কিতা

নিজস্ব সংবাদদাতা
মেখলিগঞ্জ শেষ আপডেট: ২১ মে ২০২২ ১৯:৩০
Share: Save:

স্কুলে শিক্ষকতা করেছেন সাড়ে তিন বছর। গোটা পর্বে যে পরিমাণ টাকা বেতন হিসাবে পেয়েছেন, তার পুরোটাই দুই কিস্তিতে ফেরত দিতে হবে। রাজ্যের শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারীর কন্যা অঙ্কিতা অধিকারীকে তেমন নির্দেশই দিয়েছে কলকাতা হাই কোর্ট। সাড়ে তিন বছরে কত টাকা তিনি বেতন হিসাবে পেয়েছিলেন, আনন্দবাজার অনলাইনকে সে তথ্যই কোচবিহারের মেখলিগঞ্জের ইন্দিরা উচ্চ বালিকা বিদ্যালয়ের তরফে জানানো হয়েছে। অঙ্কিতা প্রায় সাড়ে তিন বছর ওই স্কুলে শিক্ষকতা করেছেন।

শনিবার গোটা দিন স্কুল কর্তৃপক্ষ মন্ত্রীকন্যার ৪১ মাস চাকরি-জীবনের হিসাবনিকাশ করে ফেলেছেন। স্কুল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, এই সাড়ে তিন বছর ধরে সব মিলিয়ে অন্তত ১৬ লক্ষ টাকা বেতন পেয়েছিলেন অঙ্কিতা। অর্থাৎ, আদালতের নির্দেশ মেনে ওই ১৬ লক্ষ টাকাই দুই কিস্তিতে ফেরত দিতে তাঁকে।

২০১৮ সালের ২৪ নভেম্বর ইন্দিরা উচ্চ বালিকা বিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষক হিসাবে চাকরিতে যোগ দিয়েছিলেন অঙ্কিতা। তিনি চাকরি করেছেন চলতি বছরের এপ্রিল মাস পর্যন্ত। স্কুল সার্ভিস কমিশনের চাকরিপ্রার্থী ববিতা সরকারের দায়ের করা মামলায় শুক্রবার অঙ্কিতাকে চাকরি থেকে বরখাস্ত করার নির্দেশ দিয়েছেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বিচারপতির নির্দেশ, গত ৪১ মাস ধরে অঙ্কিতা যা বেতন পেয়েছেন, তা দুই কিস্তিতে হাই কোর্টের রেজিস্টার জেনারেলের কাছে জমা করতে হবে মন্ত্রীকন্যাকে। প্রথম কিস্তি দিতে হবে আগামী ৭ জুন এবং দ্বিতীয় কিস্তি দিতে হবে আগামী ৭ জুলাই।

গ্রাফিক— শৌভিক দেবনাথ

গ্রাফিক— শৌভিক দেবনাথ

আদালতের এই নির্দেশের পর ২৪ ঘণ্টা কেটে গেলেও এখনও শিক্ষা দফতর থেকে অঙ্কিতার স্কুলে কোনও নির্দেশিকা পাঠানো হয়নি বলেই খবর স্কুল সূত্রে। তবে যে কোনও মুহূর্তে এই নির্দেশিকা চলে আসতে পারে, এই ভেবে আগেভাগেই সব প্রক্রিয়া সেরে রাখতে চাইছেন তাঁরা। শুক্রবার ওই স্কুলের করণিকদের অঙ্কিতার বেতনের হিসাবনিকাশ করে রাখার নির্দেশ দেওয়া হয়। স্কুলের থেকে পাওয়া তথ্য অনুযায়ী, চাকরি জীবনের শুরুতে অঙ্কিতার বেতন ছিল ৩৮,৬০০ টাকা। তা বাড়তে বাড়তে চলতি বছরের এপ্রিল পর্যন্ত দাঁড়ায় ৪৭,০৫৬ টাকা।

৪১ মাসের হিসাবে অঙ্কিতার বেতনের অঙ্ক কম করেও ১৬ লক্ষ টাকা, এমনটাই জানিয়েছেন ওই স্কুলের প্রধান শিক্ষিকা রঞ্জনা রায় বসুনিয়া। তিনি বলেন, ‘‘এখনও পর্যন্ত শিক্ষা দফতর থেকে কোনও নির্দেশ আসেনি। তবে সংবাদমাধ্যম মারফত জানতে পেরেছি, সব টাকা ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছে ‌আদালত। তাই গত ৪১ মাসে অঙ্কিতা অধিকারী কত টাকা বেতন পেয়েছেন, তার হিসেব করা হচ্ছে। ইতিমধ্যেই স্কুলের করণিককে সব হিসেব করে রাখার জন্য বলা হয়েছে। অঙ্কিতার প্রথম মাসের বেতন ছিল ৩৮,৬০০ টাকা। এবং গত মাসে তিনি ৪৭,০৫৬ টাকা বেতন পেয়েছিলেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Paresh Adhikary Ankita Adhikary SSC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE