Advertisement
২৬ এপ্রিল ২০২৪
SSKM

SSKM: খেলতে খেলতে ২ বছরের শিশুর গলায় ঢুকে গেল আস্ত পেরেক, সফল অস্ত্রোপচার এসএসকেএম-এ

এসএসকেএম সূত্রে খবর, বাচ্চাটির বাড়ি উত্তর দিনাজপুরে। তার শ্বাসনালীর ডান দিকের দেওয়ালে একটি ৬-৭ সেন্টিমিটার লম্বা পেরেক গেঁথেছিল।

রবিবার অস্ত্রোপচারের পর বাচ্চাটির শ্বাসনালী থেকে এই পেরেকটিকে বার করেছেন এসএসকেএমের চিকিৎসকেরা।

রবিবার অস্ত্রোপচারের পর বাচ্চাটির শ্বাসনালী থেকে এই পেরেকটিকে বার করেছেন এসএসকেএমের চিকিৎসকেরা। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২১ ১৪:৪৮
Share: Save:

খেলতে খেলতে আস্ত পেরেক গিলে ফেলেছিল বছর দুয়েকের ছেলেটি। তার পর থেকে শ্বাসকষ্ট, বমি হওয়ায় ছেলেকে হাসপাতালে নিয়ে গিয়েছিলেন মা। সেখানে প্রাথমিক চিকিৎসার পরেও সুরাহা না মেলায় বাচ্চাটিকে কলকাতার এসএসকেএমে রেফার করা হয়েছিল। রবিবার সকালে ঘণ্টা দুয়েক ধরে অস্ত্রোপচারের পর বাচ্চাটির শ্বাসনালী থেকে পেরেকটিকে বার করেছেন এসএসকেএমের চিকিৎসকেরা।

হাসপাতাল সূত্রে খবর, মুস্তাকিম আলি নামে ওই বাচ্চাটির বাড়ি উত্তর দিনাজপুরের হাতগাছি এলাকায়। তার শ্বাসনালীর ডান দিকের দেওয়ালে একটি ৬-৭ সেন্টিমিটার লম্বা পেরেক গেঁথেছিল। রবিবার সকালে অস্ত্রোপচারের পর সে সুস্থ রয়েছে। এই মুহূর্তে পেডিয়াট্রিক আইসিইউ-তে রয়েছে বাচ্চাটি।

মুস্তাকিমের পরিবার জানিয়েছে, শনিবার পেরেক গিলে ফেলার পর থেকেই বমি ও শ্বাসকষ্ট হতে থাকে বাচ্চাটির। এর পর প্রাথমিক চিকিৎসার জন্য তাকে রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে তাকে মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে এসএসকেএমে রেফার করা হয়েছিল।

রিজিড ব্রঙ্কোস্কপি পদ্ধতিতে অস্ত্রোপচার হয় বলে জানিয়েছেন এসএসকেএম কর্তৃপক্ষ।

রিজিড ব্রঙ্কোস্কপি পদ্ধতিতে অস্ত্রোপচার হয় বলে জানিয়েছেন এসএসকেএম কর্তৃপক্ষ। —নিজস্ব চিত্র।

এসএসকেএম কর্তৃপক্ষ জানিয়েছেন, রবিবার সকাল ৭টা থেকে রিজিড ব্রঙ্কোস্কপি পদ্ধতিতে মুস্তাকিমের অস্ত্রোপচার শুরু হয়েছিল। নাক, কান, গলার চিকিৎসা বিভাগের বিভাগীয় প্রধান অরুণাভ সেনগুপ্তের তত্ত্বাবধানে ৪ সদস্যের চিকিৎসক দল এই অস্ত্রোপচার করে। তাতে ছিলেন সন্দীপ্তা মিত্র, মৃদুল জুনেজা, কামরান আহমেদ এবং স্পন্দিতা ঘোষ-সহ ৩ জন অ্যানাস্থেটটিস্ট। চিকিৎসকেরা জানিয়েছেন, পেরেকটি মুস্তাকিমের শ্বাসনালীতে গেঁথে থাকার কারণেই তার বমি ও শ্বাসকষ্ট হচ্ছিল। অস্ত্রোপচার না করা হলে তার খোঁচায় শ্বাসনালী ফুটো পর্যন্ত হয়ে যেতে পারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

operation SSKM Hospital Critical Surgery SSKM
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE