Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Bratya Basu

‘বাংলায় মিড ডে মিলের প্রশংসা করেছে কেন্দ্র, আগে দুর্নীতির অভিযোগ তোলা রিপোর্ট ভিত্তিহীন’

বাংলায় শুধু স্কুলের খাবার খাতেই ১০০ কোটি টাকার দুর্নীতির অভিযোগ করেছিল জয়েন্ট রিভিউ কমিশন। চালের বরাদ্দ থেকে শুরু করে মিড-ডে মিলের খাবারের মান নিয়েও প্রশ্ন তুলেছিল তারা।

An image of Bratya Basu

পশ্চিমবঙ্গের স্কুলে মিড-ডে মিল নিয়ে ওই দুই কেন্দ্রীয় সংস্থার রিপোর্টে বিস্তর পার্থক্য বলে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর দাবি। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৩ ০৬:৪৪
Share: Save:

দু’টিই কেন্দ্রীয় সরকারের সংস্থা। জয়েন্ট রিভিউ কমিশন এবং পিএম পোষণ বিভাগ। অথচ পশ্চিমবঙ্গের স্কুলে মিড-ডে মিল নিয়ে ওই দুই কেন্দ্রীয় সংস্থার রিপোর্টে বিস্তর পার্থক্য বলে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর দাবি। বাংলায় শুধু স্কুলের খাবার খাতেই ১০০ কোটি টাকার দুর্নীতির অভিযোগ করেছিল জয়েন্ট রিভিউ কমিশন। চালের বরাদ্দ থেকে শুরু করে মিড-ডে মিলের খাবারের মান নিয়েও প্রশ্ন তুলেছিল তারা। রাজ্যের বিভিন্ন স্কুল ঘুরে কমিশনের সদস্যেরা কেন্দ্রের কাছে এই মর্মে রিপোর্ট পেশ করলেও কেন্দ্রেরই পিএম পোষণ বিভাগ কিন্তু বঙ্গে মিড-ডে মিলের প্রশংসা করেছে বলে সোমবার টুইটে দাবি করেছেন ব্রাত্য।

টুইটে ব্রাত্য বলেন, ‘রাজ্যগুলোর মিড-ডে মিল নিয়ে একটি বৈঠকে কেন্দ্রীয় পিএম পোষণ বিভাগ রাজ্যের মিড-ডে মিলের প্রশংসা করেছে। শুধু তা-ই নয়, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে মিড-ডে মিলের জন্য ২০০০ কোটি টাকা অনুমোদনও করেছে। কিছু দিন আগে জয়েন্ট রিভিউ কমিশন রাজ্যের মিড-ডে মিল নিয়ে যে-রিপোর্ট দিয়েছিল, সেটা পুরোপুরি রাজনৈতিক ফায়দা তোলার জন্য। রিভিউ কমিশনের রিপোর্ট ছিল পুরো ভিত্তিহীন।’ ব্রাত্য এ দিন পশ্চিমবঙ্গের মিড-ডে মিল নিয়ে কেন্দ্রের প্রশংসার কথা বললেও কেন্দ্রীয় শিক্ষা দফতরের একাংশের দাবি, মিড-ডে মিলের এই প্রশংসায় বিভিন্ন রাজ্যের কথা বলা হয়েছে। পশ্চিমবঙ্গের কথা আলাদা ভাবে উল্লেখ করা হয়নি। বরং তাদের দল বঙ্গে গিয়ে মিড-ডে মিলের বেশ কিছু ক্ষেত্রে অসঙ্গতি পেয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bratya Basu mid day meals Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE