Advertisement
২৪ এপ্রিল ২০২৪
State Election Commission

WB Municipal Polls: চার পুরভোটে কড়া অবস্থান কমিশনের, জারি করল নতুন নির্দেশিকা

বুথে সিসিটিভি ক্যামেরা নিশ্চিত করতে হবে। কোনও ভাবেই ক্যামেরার মুখ ঘুরিয়ে দেওয়া যাবে না। ক্যামেরা খুলে না রাখেন তা-ও নিরাপত্তা বাহিনীকে নিশ্চিত করতে হবে।

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২২ ২০:৪৮
Share: Save:

আসন্ন চার পুরসভার ভোটে কড়া অবস্থান নিল রাজ্য নির্বাচন কমিশন। সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট করার লক্ষ্যে শুক্রবার নতুন নির্দেশিকা জারি করল তারা। মঙ্গলবার কমিশনের তরফে ওই নির্দেশ পাঠানো হয়েছে রাজ্যের স্বরাষ্ট্রসচিব, রাজ্য পুলিশের ডিজি, চার পুরসভা এলাকার পুলিশ কমিশনার ও জেলাশাসক এবং সমস্ত পর্যবেক্ষকরা। এমনকি কেউ এই নির্দেশ না মানলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থার হুঁশিয়ারিও দিয়েছে কমিশন।

কলকাতা পুরসভার ভোটে অশান্তির অভিযোগ তুলেছিল বিরোধীরা। আদালতের নির্দেশের পরেও অনেক ক্ষেত্রে সিসিটিভি ক্যামেরা ঠিক মতো ব্যবহার হয়নি বলেও অভিযোগ ওঠে। ওই সমস্ত অভিযোগ থেকে শিক্ষা নিয়ে আরও কঠোর অবস্থান নিল কমিশন। নতুন নির্দেশিকাও কমিশন জানিয়েছে, ভোটারদের মনোবল বাড়াতে পুলিশকে এলাকা ঘুরে ঘুরে রুট মার্চ করতে হবে। এলাকায় বেআইনি অস্ত্র ও মাদক উদ্ধারে গতি আনতে হবে পুলিশকে। একই সঙ্গে কমিশন আরও জানিয়েছে, নিবার্চন প্রক্রিয়া চলাকালীন নির্মিয়মান ভবন, প্রেক্ষাগৃহ, হোটেল, গেস্ট হাউস ও স্টেডিয়ামে বহিরাগত যাতে আশ্রয় না নেয় পুলিশকে তা নজরদারি করতে হবে। সীমান্ত এলাকায় ঠিক মতো যানবাহন চেকিং করতে হবে।

পাশাপাশি সিসিটিভি ক্যামেরার ব্যবহার নিয়েও নির্দেশে নির্দিষ্ট করে বলে দিয়েছে কমিশন। নির্দেশ, সব বুথে সিসিটিভি ক্যামেরা নিশ্চিত করতে হবে। কোনও ভাবেই ক্যামেরার মুখ ঘুরিয়ে দেওয়া যাবে না। এমনকি জোর করে কেউ বুথের মধ্যে ক্যামেরা খুলে না রাখেন তা-ও নিরাপত্তা বাহিনীকে নিশ্চিত করতে হবে। কমিশন জানিয়েছে, ভোটারদের হুমকি কোনও ভাবেই বরদাস্ত করা হবে না। কোনও রাজনৈতিক দলের ক্যাম্প থেকে ভোটারদের ভয় বা ভোটদানে বাধা দিলে কড়া ব্যবস্থা নিতে হবে। প্রসঙ্গত, আগামী ১২ ফেব্রুয়ারি রয়েছে আসানসোল, শিলিগুড়ি বিধাননগর ও চন্দননগর পুরসভার ভোট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

State Election Commission municipal election
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE