Advertisement
০৭ মে ২০২৪
High Court

Adani: অদানিদের নিরাপত্তা দেবে রাজ্য, জানিয়ে দিল হাইকোর্ট

ফরাক্কায় অদানিদের নিরাপত্তা দেবে রাজ্য সরকার। ক্ষতিপূরণের বিষয়ে কৃষকদের যোগাযোগ করতে হবে জেলাশাসকের সঙ্গে। জানিয়ে দিল হাইকোর্ট।

কৃষকদের ক্ষতিপূরণ দেওয়ার বিষয়টি বিবেচনা করবেন মুর্শিদাবাদের জেলাশাসক।

কৃষকদের ক্ষতিপূরণ দেওয়ার বিষয়টি বিবেচনা করবেন মুর্শিদাবাদের জেলাশাসক। — ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২২ ১৭:২৭
Share: Save:

ফরাক্কায় জমি নিয়ে ঝামেলা হলে অদানি সংস্থাকে নিরাপত্তা দেবে রাজ্য। পাশাপাশি, কৃষকদের ক্ষতিপূরণ দেওয়ার বিষয়টি বিবেচনা করবেন মুর্শিদাবাদের জেলাশাসক। মঙ্গলবার এই রায় দিয়েছে কলকাতা হাইকোর্ট।

ঝাড়খণ্ডে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র রয়েছে অদানি গোষ্ঠীর। সেখান থেকে বাংলাদেশে বিদ্যুৎ পৌঁছে দেওয়া হবে। এ জন্য মুর্শিদাবাদের ফরাক্কায় খুঁটি তৈরি করছে অদানি গোষ্ঠী। সহায়তা করছে রাজ্য সরকার। ক্ষতিপূরণ দিয়ে কৃষকদের কাছ থেকে জমি নেওয়া হচ্ছে। এর মধ্যেই এক কৃষক আদালতে মামলা দায়ের করেন। তাঁর নাম লুৎফর রহমান।

আদালতের কাছে করা আবেদনে তিনি দাবি করেন, সরকার কেন্দ্রের নতুন আইন মেনে জমি অধিগ্রহণ করুক। অভিযোগ ওঠে, জোর করে কৃষকদের জমি নেওয়া হচ্ছে। জমির যোগ্য ক্ষতিপূরণ তাঁরা পাচ্ছেন না। মামলা হাইকোর্টে ওঠার মুখে গত রবিবার পুলিশ কৃষকদের মারধর করে বলেও অভিযোগ।

মঙ্গলবার কলকাতা হাইকোর্টে মামলাটি শোনেন বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য। অদানি গোষ্ঠীর জমি কেনা নিয়ে কোনও মন্তব্য করেননি বিচারপতি। শুধু জানান, রাজ্য সরকারের সহযোগিতায় খুঁটি পুঁতছে সংস্থা। তাই তাদের নিরাপত্তা দেবে রাজ্য। জেলাশাসককে এলাকায় শান্তিশৃঙ্খলা বজায় রাখতে নির্দেশ দেন তিনি। একই সঙ্গে আদালতের নির্দেশ, কৃষকদের জমির বিনিময়ে ক্ষতিপূরণ পাওয়ার ক্ষেত্রে মুর্শিদাবাদের জেলাশাসকের কাছে আবেদন করতে হবে। তিনি ক্ষতিপূরণের বিষয়টি বিবেচনা করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

High Court Calcutta HighCourt Adani
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE