Advertisement
০৩ মে ২০২৪
Mamata Banerjee

Student credit card: ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ নিয়ে সমস্যার সমাধান করতে বিশেষ শিবিরের আয়োজন করবে রাজ্য

ছাত্রছাত্রীদের এই সমস্যা দূর করতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। এপ্রিল মাসের প্রথম সপ্তাহে রাজ্যজুড়ে বিশেষ শিবিরের আয়োজন করবে রাজ্য।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশের পরেই স্টুন্ডেট ক্রেডিট কার্ড সংক্রান্ত সমস্য়া মেটাতে শিবির করবে প্রশাসন।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশের পরেই স্টুন্ডেট ক্রেডিট কার্ড সংক্রান্ত সমস্য়া মেটাতে শিবির করবে প্রশাসন। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২২ ১৬:৩৭
Share: Save:

উচ্চশিক্ষার জন্য ছাত্রছাত্রীরা যাতে সহজ শর্তে ঋণ পান, তার জন্য ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু বহুক্ষেত্রেই দেখা যাচ্ছেছাত্রছাত্রীরা সময় মতো প্রয়োজনীয় কাগজপত্র জমা না দেওয়ায় তাঁদের কার্ড পেতে দেরি হচ্ছে। অনভিজ্ঞতার কারণে অনেক ছাত্রছাত্রী আবার ঠিক মতো ঋণ পাওয়ার জন্য আবেদনপত্র তৈরি করতে পারছেন না। সঙ্গে নথিপত্র জমা দেওয়ার পরেও অনেক ত্রুটি থেকে যাচ্ছে। তাই ছাত্রছাত্রীদের এই সমস্যা দূর করতেই উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। ছাত্রছাত্রীদের সাহায্য করতে এপ্রিল মাসের প্রথম সপ্তাহে রাজ্যজুড়ে বিশেষ শিবিরের আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।

গত শনিবার নবান্নে জেলা প্রশাসনের সঙ্গে স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে বৈঠক করেছেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। কীভাবে আরও দ্রুত ছাত্রছাত্রীদের কাছে এই স্টুডেন্ট ক্রেডিট কার্ড পৌঁছে দেওয়া যায়, তা নিয়েই আলোচনা হয় বলে সূত্রের খবর। বৈঠকের পর নবান্ন থেকে সব জেলাশাসককে নির্দেশ দেওয়া হয়েছে, আবেদনকারীরা যাতে সমস্ত প্রয়োজনীয় তথ্য ও নথি সমেত দ্রুত জমা দেন, তার ব্যবস্থা করতে হবে। সঙ্গে সংশ্লিষ্ট ব্যাঙ্কের শাখায় বিশেষ ক্যাম্প করতে হবে। আগামী ৭ এপ্রিল থেকে চালু হবে এই ক্যাম্প। ‌

সম্প্রতি নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে একটি অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেছিলেন, ‘‘স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সুবিধা পেতে কোনও পড়ুয়ার যাতে অসুবিধা না হয়।’’ তারপরেই প্রশাসনের শীর্ষকর্তারা এ বিষয়ে শিবির করার ভাবনা চিন্তা শুরু করেন। যেহেতু এই ঋণের ‘গ্যারান্টার’ রাজ্য সরকার নিজেই, তাই খুব সহজেই উচ্চশিক্ষার জন্য ঋণ পাচ্ছেন ছাত্রছাত্রীরা। শুরুর দিকে কয়েকটি ব্যাঙ্ক এই প্রকল্পে ঋণ দিতে টালবাহানা করলেও, রাজ্য সরকার ব্যাঙ্ক কর্তৃপক্ষের সঙ্গে দফায় দফায় বৈঠক করে ঋণের পথ সুগম করে। ইতিমধ্যেই স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পে প্রায় এক হাজার ৬০০ কোটি টাকা ঋণ মঞ্জুর করা হয়েছে। রাজ্যের প্রায় ২০ হাজার ছাত্রছাত্রীকে এই ক্রেডিট কার্ড দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Student Credit Card Education Loan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE