Advertisement
০৩ মার্চ ২০২৪
Health

National health Scheme: জাতীয় স্বাস্থ্য মিশনে কেন্দ্রের দেওয়া ৮৮৩ কোটি টাকা এখনও খরচই করেনি রাজ্য!

রাজ্য সরকারি সূত্রে অবশ্য বলা হচ্ছে, এই ধরনের প্রকল্পে বরাদ্দ টাকা নির্দিষ্ট সময়ের মধ্যে খরচের সংস্থান থাকে।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২২ ০৬:১০
Share: Save:

জাতীয় স্বাস্থ্য মিশন (এনএইচএম) প্রকল্পে কেন্দ্রীয় সরকারের দেওয়া তহবিলের ৮৮৩.৩১ কোটি টাকা খরচ হয়নি রাজ্যে। তথ্যের অধিকার আইনে তোলা প্রশ্নে এই পরিসংখ্যান উঠে এসেছে। জাতীয় স্বাস্থ্য মিশনে বাংলার জন্য কেন্দ্র কত টাকা বরাদ্দ করেছে, কত টাকা রাজ্যের হাতে দেওয়া হয়েছে এবং কত খরচ হয়েছে, তথ্যের অধিকার আইনে সেই সব প্রশ্ন জানতে চেয়েছিলেন উত্তর ২৪ পরগনার নারায়ণপুর কুতুবপুরের বাসিন্দা কে এল প্রধান নামে এক ব্যক্তি। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া জবাবে দেখা যাচ্ছে, ২০২১-২২ সালে কেন্দ্র ওই প্রকল্পে রাজ্যের জন্য ১৬৪৩ কোটি ৩৫ লক্ষ টাকা বরাদ্দ করেছে এবং রাজ্যকে দেওয়া হয়েছে ১৩০৩ কোটি ৭৪ লক্ষ টাকা। তার আগে ২০২০-২১ অর্থবর্ষে রাজ্যের কাছে খরচ না হওয়া ৮৮৩ কোটি ৩১ লক্ষ টাকা রয়েছে।

বিষয়টি সামনে আসার পরে বিজেপির যুব মোর্চার রাজ্য সভাপতি ইন্দ্রনীল খাঁর কটাক্ষ, ‘‘তৃণমূল সরকার সব সময়ে মোদী সরকারের বিরুদ্ধে আর্থিক অসহযোগিতার অভিযোগ তোলে। কিন্তু জাতীয় স্বাস্থ্য মিশনে কেন্দ্র টাকা দেওয়া সত্ত্বেও দেখা যাচ্ছে, বিপুল টাকা রাজ্য খরচ করতে পারেনি!’’ রাজ্য সরকারি সূত্রে অবশ্য বলা হচ্ছে, এই ধরনের প্রকল্পে বরাদ্দ টাকা নির্দিষ্ট সময়ের মধ্যে খরচের সংস্থান থাকে। রাজ্য ওই তহবিলের ‘সদ্ব্যবহার’ই করবে এবং যথাসময়ে হিসেব দেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE