Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Municipal Corporation

বিধাননগর-আসানসোল-সহ পাঁচ পুর নিগমে এ বার জোড়া ডেপুটি মেয়র, বিল আসছে বিধানসভায়

বিধানসভার আসন্ন শীতকালীন অধিবেশনেই বিলটি পেশ হবে। বিধানসভায় বিলটি পেশ করবেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম।

পাঁচ পুর নিগমে জোড়া ডেপুটি মেয়র বসাতে বিধানসভায় বিল পেশ করবেন ফিরহাদ হাকিম।

পাঁচ পুর নিগমে জোড়া ডেপুটি মেয়র বসাতে বিধানসভায় বিল পেশ করবেন ফিরহাদ হাকিম। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২২ ১৪:৪২
Share: Save:

বিধাননগর-আসানসোল-সহ রাজ্যের ৫টি পুর নিগমে জোড়া ডেপুটি মেয়র বসাতে বিল আসছে পশ্চিমবঙ্গ বিধানসভায়। আসন্ন শীতকালীন অধিবেশনেই বিলটি পেশ হবে বিধানসভায়। বিলটি পেশ করবেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। আগামী ১৮ নভেম্বর শুরু হচ্ছে রাজ্য বিধানসভার শীতকালীন অধিবেশন। সেই অধিবেশনের পূর্ণাঙ্গ কাজ শুরু হবে ২১ নভেম্বর থেকে, চলতে পারে ৩০ নভেম্বর পর্যন্ত। পুর ও নগরোন্নয়ন দফতরের তরফে এই বিলটি আনা হবে বলে বিধানসভা সূত্রে জানানো হয়েছে। বিলটি পাশ হলে দু’জন করে ডেপুটি মেয়র হবেন বিধাননগর, চন্দননগর, শিলিগুড়ি, আসানসোল, দুর্গাপুর পুর নিগমে। এখনই দু’জন ডেপুটি মেয়র রয়েছেন আসানসোলে। বিলটি পাশ হওয়ার পর আইন তৈরি হলে বাকি চার পুরসভাতেও আরও একজন করে ডেপুটি মেয়র বসবেন।

পুর দফতর সূত্রে খবর, পুর নিগমগুলির কাজে আরও গতি আনতে ডেপুটি মেয়রের সংখ্যা বৃদ্ধি করতে চলেছে রাজ্য। এর ফলে কলকাতা ও হাওড়া বাদে রাজ্যের সব পুর নিগম (কর্পোরেশন) এলাকায় দু’জন করে ডেপুটি মেয়র থাকবেন। এ ছাড়াও আসন্ন অধিবেশনে পুর আইনে আর একটি সংশোধনী আসতে চলেছে। এই সংশোধনী বিলটি পাশ হয়ে গেলে রাজ্যের সমস্ত পুরসভায় চেয়ারম্যান-ইন-কাউন্সিল বা সিআইসি পদ তৈরি করা। এই বিলটিও পেশ করবে পুর ও নগরোন্নয়ন দফতর। পাশাপাশি এই শীতকালীন অধিবেশনে একাধিক গুরুত্বপূর্ণ বিল আসতে চলেছে। এর মধ্যে উল্লেখযোগ্য হল পুর দফতরের জোড়া বিল। বিলগুলি নিয়ে পুর দফতরের সঙ্গে বিধানসভার সচিবালয়ের আলোচনাও হয়ে গিয়েছে বলে সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE