Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Primary School teacher

TET: টেট উত্তীর্ণদের শংসাপত্র দেওয়ার কাজ শুরু করল প্রাথমিক শিক্ষা পর্ষদ

২০১৪ সালে টেট পরীক্ষায় উত্তীর্ণদের শংসাপত্র দেওয়ার কাজ শুরু করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। কলকাতা হাইকোর্টের নির্দেশে এই সিদ্ধান্ত।

টেট উত্তীর্ণদের শংসাপত্র দেওয়ার কাজ শুরু করল প্রাথমিক শিক্ষা পর্ষদ।

টেট উত্তীর্ণদের শংসাপত্র দেওয়ার কাজ শুরু করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২২ ১৩:২৯
Share: Save:

২০১৪ সালে টেট (টিচার এলজিবিলিটি টেস্ট) উত্তীর্ণদের শংসাপত্র দেওয়ার জন্য সোমবার থেকে অনলাইনে তথ্য জমা নিতে শুরু করল পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ। সোমবারই বিজ্ঞপ্তি জারি করে এই পদ্ধতি শুরু হওয়ার কথা জানিয়েছে তারা। কীভাবে এই তথ্য আপলোড করতে হবে, সেই গাইডলাইনও নিজস্ব ওয়েবসাইটে তুলে দিয়েছে পর্ষদ। ৩০ মে থেকে এই প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে পুরোদমে। ১৩ জুন পর্যন্ত জমা নেওয়া হবে পর্ষদের পোর্টালেই। চলতি বছর ফেব্রুয়ারি মাসের ৩ তারিখে কলকাতা হাইকোর্ট এই শংসাপত্র দেওয়ার নির্দেশ দেয় প্রাথমিক শিক্ষা পর্ষদকে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আদালতের নির্দেশেই এই শংসাপত্র দেওয়া হচ্ছে।

তবে, যাঁরা ইতিমধ্যে প্রাথমিক শিক্ষক হিসেবে চাকরি পেয়ে গিয়েছেন, তাঁদের আর তথ্য পোর্টালে আপলোড করতে হবে না। আদালতের নির্দেশে এই সার্টিফিকেট প্রদানের প্রক্রিয়া যে শুরু হতে চলেছে, সে বিষয়ে আগেও একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। এ বার বিজ্ঞপ্তি জারি করে, শংসাপত্র পাওয়ার আবেদনের নির্দিষ সময়সীমা বেঁধে দেওয়া হল। বিজ্ঞপ্তির সঙ্গে দুটি লিঙ্ক দেওয়া হয়েছে। যেখানে ক্লিক করলেই শংসাপত্র আবেদন করতে করা যাবে।

প্রাথমিক শিক্ষা পর্ষদ সূত্রে জানা গিয়েছে, আগে টেট উত্তীর্ণ হলে, তার শংসাপত্রের মেয়াদ ছিল পাঁচ বছর। কিন্তু কেন্দ্রীয় সরকার সেই সময়সীমা তুলে দেওয়ায় টেট পরীক্ষায় উত্তীর্ণদের সুবিধাই হয়েছে। কারণ, প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষায় আর তাঁদের নতুন করে টেটে বসতে হবে না। তাই প্রাথমিক শিক্ষা পর্ষদের শংসাপত্র দেওয়ার সিদ্ধান্তে খুশি টেট উত্তীর্ণরা।

তবে বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির সাধারণ সম্পাদক স্বপন মণ্ডলের প্রশ্ন, ‘‘টেট পাশ করা ছাত্রছাত্রীদের শংসাপত্র দেওয়ার বিষয়টি অবশ্যই ভাল। কিন্তু রাজ্যে প্রাথমিক শিক্ষক নিয়োগের সুযোগ আদৌ আছে কী?’’

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE