Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Calcutta High Court

High Court: ভোট-পরবর্তী হিংসার মামলায় কমিটি গঠন হাই কোর্টের, ঘরছাড়াদের ঘরে ফেরাতে কাজ করবে কমিটি

মঙ্গলবার সকাল ১১টার মধ্যে ঘরছাড়াদের তালিকা ওই কমিটির কাছে জমা দিতে হবে। আপাতত এন্টালি বিধানসভার জন্য কাজ করবে এই কমিটি।

হাই কোর্ট।

হাই কোর্ট। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২১ ১৪:১৯
Share: Save:

রাজ্যে ভোট-পরবর্তী অশান্তির মামলায় ৩ সদস্যের কমিটি গঠন করল কলকাতা হাই কোর্ট। ঘরছাড়াদের দ্রুত ঘরে ফেরাতে কাজ করবে ওই কমিটি। মঙ্গলবার সকাল ১১টার মধ্যে ঘরছাড়াদের তালিকা ওই কমিটির কাছে জমা দিতে হবে। আপাতত এন্টালি বিধানসভার জন্য কাজ করবে এই কমিটি।

ভোট-পরবর্তী হিংসার অভিযোগ তুলে জনস্বার্থ মামলা দায়ের হয় কলকাতা হাই কোর্টে। সোমবার হাই কোর্টের ৫ বিচারপতির বৃহত্তর বেঞ্চে ওই মামলার শুনানি হয়। অভিযুক্ত পক্ষের হয়ে সওয়াল করেন এন্টালি কেন্দ্রের বিজেপি প্রার্থী তথা আইনজীবী প্রিয়াঙ্কা টিবরেওয়াল। আদালতকে তিনি জানান, ভোটের ফল ঘোষণার পর থেকে রাজ্যের বিভিন্ন এলাকায় হিংসার ঘটনা ঘটেছে। খুন হয়েছেন অনেকে। হিংসার কারণে এখনও অবধি ঘরে ফিরতে পারেননি অনেকে। তাঁর বিধানসভা এলাকাতেও অনেকে ঘরছাড়া হয়েছেন। পুলিশকে জানিয়েও কোনও নিষ্পত্তি হয়নি। সোমবার এই মামলায় ৩ সদস্যের একটি কমিটি গঠন করেন পাঁচ বিচারপতির বৃহত্তর বেঞ্চ। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল, বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়, বিচারপতি হরিশ টন্ডন, বিচারপতি সৌমেন সেন এবং বিচারপতি সুব্রত তালুকদারের বেঞ্চ জানায়, হিংসায় কারণে ঘরছাড়াদের অবস্থা জানতে ৩ সদস্যের বেঞ্চ গঠন করা হবে। ওই বেঞ্চে থাকবেন রাজ্য ও কেন্দ্রের মানবাধিকার কমিশনের ২ সদস্য এবং রাজ্য লিগ্যাল সার্ভিস কমিটির ১ সদস্য। তাঁরাই এই বিষয়টির উপর নজরদারি করবেন। পুলিশ কমিটিকে সমস্ত রকম সাহায্য করবে। মঙ্গলবার সকাল ১১টার মধ্যে ওই কমিটির কাছে ঘরছাড়াদের তালিকা তুলে দিতে হবে। আপাতত এন্টালি বিধানসভা কেন্দ্রের জন্য কাজ করবে এই কমিটি, জানায় হাই কোর্টের বেঞ্চ।

নিজেদের অভিযোগ লিখিত আকারে অনেকে জানাতে অক্ষম। সেক্ষেত্রে তাঁদের সাহায্য করার কথা জানান প্রিয়াঙ্কা। কিন্তু তাতে আপত্তি জানান রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত। আদালতকে তিনি জানান, তিনি যে হেতু বিজেপি প্রার্থী তাই তাঁর তালিকা নিয়ে বিশ্বাসযোগ্যতার প্রশ্ন উঠতে পারে। এর জবাবে বেঞ্চ জানায়, প্রিয়াঙ্কা শুধুমাত্র ইমেল মারফত কমিটির কাছে তালিকা তুলে ধরবেন। কমিটি সেই তালিকা ধরে তদন্ত শুরু করবে। এ ছাড়া সোমবার রাজ্য সরকারকে একটি হলফনামা জমা দিতে বলেছে হাই কোর্ট। যেখানে এই মামলার সঙ্গে যুক্ত অন্যান্য বিষয়গুলোর শুনানি হবে। এই মামলার পরবর্তী শুনানি ৪ জুন নির্ধারিত হয়েছে।

সোমবার হাই কোর্টের এই রায়ের পর প্রিয়াঙ্কা বলেন, "যাঁরা ঘরছাড়া, তাঁদের বাড়িতে ফিরিয়ে নিয়ে আসা আমার দায়িত্ব। সেই লক্ষ্যে হাই কোর্টের এই রায় অনেকটাই সাহায্য করবে। এমনকি, যে সব এলাকায় এখনও অশান্তি চলছে সেখানেও এই কমিটি কাজ করবে। এখন শুধু এন্টালির জন্য হলেও পরবর্তীকালে সারা রাজ্যের জন্য কমিটি তৈরির আবেদন জানাব।" এখন ঘরছাড়ারা তাঁর বিধানসভা এলাকার এন্টালি, তপসিয়া, ট্যাংরা, বেনিয়াপুকুর ও প্রগতি ময়দান থানায় অভিযোগ করেও ঘরে ফিরতে পারবেন বলে জানান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE