Advertisement
০২ মে ২০২৪
Contai Municipality

Calcutta High Court: কাঁথি পুরভোট মামলায় সিসিটিভি ফুটেজ পরীক্ষা করবে সিএফএসএল, নির্দেশ দিল হাই কোর্ট

সিএফএসএল-কে ১০ দিনের মধ্যে কাঁথির পুরভোটের সমস্ত সিসিটিভি ফুটেজ দেওয়ার জন্য রাজ্য নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২২ ১৫:২১
Share: Save:

কাঁথি পুরভোটে ছাপ্পা ভোট হয়েছে কি না তা খতিয়ে দেখার জন্য সিসিটিভি ক্যামেরার ফুটেজের ফরেন্সিক পরীক্ষা করার নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। মঙ্গলবার এই নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ।

‘সেন্ট্রাল ফরেন্সিক সায়েন্স ল্যাবরেটরি’ (সিএফএসএল)-কে ১০ দিনের মধ্যে কাঁথির পুরভোটের সমস্ত সিসিটিভি ফুটেজ দেওয়ার জন্য রাজ্য নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতির বেঞ্চ। বিজেপি নেতা সৌমেন্দু অধিকারীর দায়ের করা মামলার প্রেক্ষিতে মঙ্গলবার প্রধান বিচারপতির বেঞ্চের নির্দেশ, বড় মাত্রায় বুথ দখল (লার্জ বুথ ক্যাপচারিং), রিগিং, হয়েছে কি না, দেখবে সিএফএসএল। সে ক্ষেত্রে প্রয়োজনে সিএফএসএল অন্য কোনও ‘নিরপেক্ষ’ সংস্থার সাহায্য নিতে পারে।

প্রধান বিচারপতির বেঞ্চ জানিয়েছে, ছ’সপ্তাহের মধ্যে সিসিটিভি ফুটেজ পরীক্ষার কাজ শেষ করতে হবে সিএফএসএল-কে। এর পর তারা রাজ্য নির্বাচন কমিশনকে ‘মুখবন্ধ খামে’ এ বিষয়ে রিপোর্ট জমা দেবে। রাজ্য নির্বাচন কমিশনকে সেই রিপোর্ট আদালতের কাছে পেশ করতে হবে।

প্রসঙ্গত, পুরসভার ভোটের দিন কাঁথিতে ছাপ্পা, বুথ দখল ও অশান্তির অভিযোগ তুলে হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেন বিরোধী দলনেতার শুভেন্দু অধিকারীর ভাই সৌম্যেন্দু। গত ১১ মার্চ ওই মামলার শুনানি-পর্বে সিসিটিভি ক্যামেরার ফরেন্সিক পরীক্ষা প্রয়োজন বলে মত প্রকাশ করেছিলেন প্রধান বিচারপতি শ্রীবাস্তব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE