Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Nabanna

Chief Secretary Meeting: কমছে কোভিড, স্বাস্থ্য খাতে খরচে লাগাম টানতে জেলাশাসকদের বৈঠকে নির্দেশ মুখ্যসচিবের

রাজ্যে কোভিড সংক্রমণ কিছুটা কমতে থাকায় অপ্রয়োজনীয় ‘সেফ হোম’ বদ্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২২ ১৮:৫৩
Share: Save:

কোভিডের তৃতীয় স্ফীতির সময়কালে প্রথমবার জেলা প্রশাসনিক কর্তাদের সঙ্গে নেতাজি ইন্ডোরে বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই বৈঠকে প্রশাসনিক কর্তাদের নানা নির্দেশ ও পরার্মশ দেন মুখ্যমন্ত্রী। প্রকল্পের কাজ নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করার নির্দেশ দেন। বৃহস্পতিবার সেই বৈঠকের পর জেলাশাসকদের সঙ্গে ভাচুর্য়াল বৈঠক করলেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। কী ভাবে মুখ্যমন্ত্রীর নির্দেশের বাস্তবায়ন করা হবে তা নিয়ে বিস্তারিত আলোচনা করেন তিনি। রাজ্যে কোভিড সংক্রমণ ক্রমশ কমতে থাকায় স্বাস্থ্যখাতে খরচে লাগাম টানতেও নির্দেশ দিয়েছেন তিনি। এর সঙ্গে ২০২১ যে অর্থ জেলাগুলিকে দেওয়া হয়েছিল, তা ব্যবহার না হলে ফেরত দেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে।

নবান্ন সূত্রে জানা গিয়েছে, ‘বাংলা আবাস যোজনায়’ বাড়ি তৈরির ক্ষেত্রে তফসিলি জাতি ও জনজাতিদের অগ্রাধিকার দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। আরও বেশি সংখ্যক স্বনির্ভর গোষ্ঠী তৈরির নির্দেশে দিয়েছেন তিনি। এই ক্ষেত্রে পুরুষদের নিয়ে স্বনির্ভর গোষ্ঠী তৈরিতে জোর দিতে নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব। ‘উৎকর্ষ বাংলা’ প্রকল্পে তাঁদের প্রশিক্ষণ দেওয়ার কথাও বলেছেন তিনি। এ ছাড়া অঙ্গনওয়াড়ির মাধ্যমে খাবার সরবরাহের প্রক্রিয়া যাতে দ্রুত শুরু করা যার তা নির্দেশে দিয়েছেন মুখ্যসচিব।

প্রতিটি পঞ্চায়েত এলাকায় আগ্রহী স্বনির্ভর গোষ্ঠীকে পোশাক তৈরির প্রশিক্ষণ দিতে হবে। তারাই প্রাথমিক স্কুলের পড়ুয়াদের তৈরি করবে। যে পোশাক আগামী দুই থেকে তিন মাসের মধ্যে তারা বানিয়ে সরবরাহ করবে। এই পোশাক বিনামূল্যে স্কুলের সরবরাহ করা হবে। প্রতিটি জেলায় অন্তত তিনটি ছোট শিল্পপার্ক তৈরি করা হবে। যেগুলির নির্মাণ কাজ এখনও বাকি আছে সেগুলির দ্রুত শেষ করে স্টল বিলি করতে হবে।

রাজ্যে কোভিড সংক্রমণ কিছুটা কমতে থাকায় অপ্রয়োজনীয় ‘সেফ হোম’ বন্ধ করে দিতে হবে। খরচের ক্ষেত্রেও নিয়ন্ত্রণ আনতে হবে। এই বৈঠকে সমাজ কল্যাণের ক্ষেত্রেও বেশ কিছু নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব। লক্ষ্মীর ভান্ডারের আওতায় এ বার যাতে সব পরিবারকে আনা যায় তার জন্য আগামী দুয়ারে সরকার কর্মসূচিতে জোর দিতে হবে। অন্তর্বিভাগ সমন্বয়ে জোর দিতে রাজ্যে সরকারের সমন্বয় প্রকল্পকে সঠিক ভাবে ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছে।

ইন্ডোরের বৈঠকে মুখ্যমন্ত্রী আয় বাড়াতে বড় গাড়ি পার্কিং-এর জায়গা তৈরিতে জোর দিতে বলেন মুখ্যমন্ত্রী। সেই নির্দেশ মেনে জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, কোচবিহার, দার্জিলিং, মালদহ, উত্তর ২৪ পরগনায় পার্কিং লটের জায়গা তৈরির কাজ শুরু করে দিতে নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nabanna Covid District magistrate
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE