Advertisement
০২ মে ২০২৪
Death

আত্মহত্যা কমছে রাজ্যে, জানাল এনসিআরবি

গত বছর আত্মহত্যার নিরিখে এ রাজ্যের আগে রয়েছে মহারাষ্ট্র (২২৭৪৬), তামিলনাড়ু (১৯৮৩৪), মধ্যপ্রদেশ (১৫৩৮৬) এবং কর্নাটক (১৩৬০৬)। গত বারের মতো এ বারেও পঞ্চম স্থানে বাংলা।

suicide.

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২৩ ০৬:১০
Share: Save:

আত্মহত্যায় মৃত্যুর সংখ্যা কমেছে পশ্চিমবঙ্গে।

জাতীয় ক্রাইম রেকর্ড ব্যুরো (এনসিআরবি)-র রিপোর্ট অনুযায়ী ২০২২ সালে এ রাজ্যে আত্মহত্যা করেছিলেন ১২ হাজার ৬৬৯ জন। যা তার আগের বছরের তুলনায় ৮৮১ জন কম।

গত বছর আত্মহত্যার নিরিখে এ রাজ্যের আগে রয়েছে মহারাষ্ট্র (২২৭৪৬), তামিলনাড়ু (১৯৮৩৪), মধ্যপ্রদেশ (১৫৩৮৬) এবং কর্নাটক (১৩৬০৬)। গত বারের মতো এ বারেও পঞ্চম স্থানে বাংলা। রাজ্যে ৪৬৪৪ জন মহিলা এবং ৮০২৫ জন পুরুষ আত্মহত্যা করেন।

এনসিআরবি-র রিপোর্ট অনুযায়ী, ২০২২ সালে কলকাতার আত্মহত্যার সংখ্যাও কমেছে। ২০২১ সালে শহরে আত্মহত্যার সংখ্যা ছিল ৪১৩। ২০২২ সালে তা কমে হয়েছে ২৮৩। আত্মহত্যার নিরিখে ৫৬টি শহরের মধ্যে কলকাতার স্থান ৩৭তম। যা আগের বারের তুলনায় ভাল।

রাজ্যে পারিবারিক সমস্যার জন্য আত্মহত্যার পথ বেছে নিয়েছেন ২৬১০ জন, জানিয়েছে ওই রিপোর্ট। বিবাহ সংক্রান্ত বিবাদের জন্য ৬৮৩ জন, পণপ্রথার শিকার হয়ে ১২৮ জন, বিবাহ বহির্ভূত সম্পর্কের কারণে গোলমাল এবং তার জেরে ১৫১ জন আত্মহত্যা করেছেন। এ ছাড়াও আত্মহত্যার বিবিধ কারণের কথা বলা হয়েছে রিপোর্টে। আত্মহত্যার কারণ জানা যায়নি ৩৪৩৬ জনের ক্ষেত্রে।

এনসিআরবি-র রিপোর্ট জানাচ্ছে, সারা দেশে আত্মঘাতী হয়েছেন মোট ১ লক্ষ ৭০ হাজার ৮৯৬ জন। এর মধ্যে পুরুষের সংখ্যা ১ লক্ষ ২২ হাজার ৭২৪ জন, মহিলার সংখ্যা ৪৮ হাজার ১৭২ জন। গত এক দশক ধরেই দেখা যাচ্ছে মহিলাদের তুলনায় পুরুষদের আত্মহত্যার প্রবণতা বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Death Suicide NCRB West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE