Advertisement
২০ মে ২০২৪
Justice T. S. Sivagnanam

আদালতের সঙ্গে ‘ভরসা’ জুড়লেন পরবর্তী প্রধান বিচারপতি শিবজ্ঞানম, অসহায়দের জন্যই সিদ্ধান্ত

সুপ্রিম কোর্টের নির্দেশে আগামী ৩০ মার্চ থেকে কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি পদে দায়িত্ব নিচ্ছেন বিচারপতি টিএস শিবজ্ঞানম। ২০২১ সাল থেকেই কলকাতা হাই কোর্টে রয়েছেন তিনি।

 the soon to be chief justice of Calcutta High Court, justice T. S. Sivagnanam।

কলকাতা হাই কোর্টের আগামী প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম। গ্রাফিক— শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৩ ২২:০৯
Share: Save:

অসহায়দের আইনি ভরসা দিতে তৈরি হয়েছিল ‘ভরসা’। সুপ্রিম কোর্টের নির্দেশে রাজ্যের লিগাল এড সার্ভিস অথরিটির তরফেই নেওয়া হয়েছিল উদ্যোগ। তবে তার দফতরটি ছিল কসবায়। বাইপাস সংলগ্ন এলাকায়। শুক্রবার কলকাতা হাই কোর্টের ভাবী প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম সেই ‘ভরসা’কে নিয়ে এলেন কলকাতা হাই কোর্টের কাছে। হাই কোর্ট লাগোয়া নগর দেওয়ানি আদালত চত্বরে খুলল ভরসার নতুন দফতর।

ভরসার নামের নীচে রয়েছে একটি ট্যাগলাইন। ভরসা কাদের ভরসা যোগাবে তা বোঝাতেই ওই ব্যাখ্যা— ‘হেল্পলেশ বাট নেভার উইদাউট হোপ।’ অর্থাৎ অসহায় তবে আশাহীন নয়। মাদক আসক্ত, অ্যাসিড আক্রান্ত, ধর্ষনের শিকার, গার্হস্থ্য হিংসায় ভুক্তভোগীদের আইনি সাহায্য করে 'ভরসা'। কিন্তু কসবার টেগোর পার্কে সেই আইনি সাহায্যের অফিসটি ছিল একটি হোটেলের নীচে। দীর্ঘদিন ধরেই সেখানে পরিষেবা নিতে গিয়ে অসুবিধায় পড়ার অভিযোগ উঠছিল। 'ভরসা'র অফিসে গিয়ে সম্প্রতি তা চাক্ষুষ করেন বিচারপতি শিবজ্ঞানম। তার পরই অফিস স্থানান্তরিত করার সিদ্ধান্ত নেন তিনি।

হাই কোর্টে বিচারপতি শিবজ্ঞানমকে সম্বর্ধনা।

হাই কোর্টে বিচারপতি শিবজ্ঞানমকে সম্বর্ধনা। নিজস্ব চিত্র।

বৃহস্পতিবারই বিচারপতি শিবজ্ঞানমকে কলকাতা হাই কোর্টের পরবর্তী প্রধান বিচারপতি হিসাবে মনোনীত করেছে সুপ্রিম কার্ট। তবে এই সিদ্ধান্ত বিচারপতি নিয়েছিলেন তার আগেই। সেই মতো কাজও শুরু হয়েছিল। শুক্রবার নগর দেওয়ানি আদালতে সেই অফিসেরই উদ্বোধন করলেন বিচারপতি শিবজ্ঞানম। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হাই কোর্টের একাধিক বিচারপতি।

ভরসার এই অফিস থেকেই এফআইআর রুজু করতে পারবেন নিগৃহীতরা। সেখানে আসা ব্যক্তিদের মামলার জন্য আলাদা আইডি কার্ড দেওয়া হবে। সর্বোপরি চিকিৎসা সংক্রান্ত কাজেও সাহায্যের হাত বাড়িয়ে দেবে 'ভরসা'।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Justice T. S. Sivagnanam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE