Advertisement
০৪ মার্চ ২০২৪
State Government

ঋণ নেওয়ার পরিমাণ বাড়াতে বিধানসভায় সংশোধনী বিল আনছে রাজ্য সরকার

আগামী শুক্রবার বিধানসভায় 'ফিন্যান্স অ্যাপ্রোপ্রিয়েশন বিল' এবং 'কন্টিনজেন্সি ফান্ড সংশোধনী বিল' বিধানসভায় পাশ করানোর জন্য পেশ হবে।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২২ ১৩:৫৮
Share: Save:

ঋণ নেওয়ার পরিমাণ বাড়াতে বিধানসভায় সংশোধনী বিল আনছে রাজ্য সরকার। আগামী শুক্রবার বিধানসভায় 'ফিনান্স অ্যাপ্রোপ্রিয়েশন বিল' এবং 'কন্টিনজেন্সি ফান্ড সংশোধনী বিল' বিধানসভায় পাশ করানোর জন্য পেশ হবে। সঙ্গে পেশ করা হবে 'ওয়েস্ট বেঙ্গল ফিসকাল রেসপনসিবিলিটি অ্যান্ড বাজেট ম্যানেজমেন্ট' (এফআরবিএম) আইনের সংশোধনী বিল। বামফ্রন্ট আমলের শেষ দিকে কেন্দ্রীয় সরকারের নির্দেশে তৎকালীন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যর সরকার এফআরবিএম আইন তৈরি করেছিল। ওই আইনে কোন অর্থবর্ষে রাজ্যের মোট দেশজ উৎপাদন বা জিডিপি-র কত শতাংশ ঋণ নেওয়া যাবে, তা নির্দিষ্ট করে দেওয়া হয়েছিল। কিন্তু বর্তমান অর্থবর্ষে পশ্চিমবঙ্গ-সহ বিভিন্ন রাজ্য সরকারকে ঋণ নেওয়ার ক্ষেত্রে বিশেষ ছাড় দিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার।

আগের নিয়মে এই আইন অনুযায়ী জিডিপি-র তিন শতাংশ পর্যন্ত ঋণ পাওয়ার বন্দোবস্ত ছিল। কেন্দ্র গত বছরের ৩১ মার্চ এই ঋণের পরিমাণ বাড়িয়ে চার শতাংশ করে দিয়েছে। সঙ্গে অতিরিক্ত আরও এক শতাংশ ঋণ নেওয়ার সুযোগ দেওয়া হয়েছে সংস্কারমূলক কাজের সিদ্ধান্ত নেওয়ার শর্তে। ২০২১-'২২ অর্থবর্ষে জিডিপি-র পাঁচ শতাংশ পর্যন্ত ঋণ নেওয়ার সুযোগ পাচ্ছে রাজ্য সরকার। তাই বর্তমান অর্থবর্ষ শেষ হওয়ার আগেই এফআরবিএম আইন সংশোধন করতে বিধানসভায় বিল আনা হচ্ছে। এক প্রশাসনিক আধিকারিকের কথায়, "এই বিল পাশ হয়ে গেলে কেন্দ্রীয় সরকারের নির্দেশ পালন করে ঋণ নেওয়ার যাবতীয় শর্তগুলি সহজেই পূরণ করা যাবে। তাতে রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের কাজে আর্থিক ক্ষেত্রে সুবিধা হবে।"

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE