Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Jute Mill

Jute Mill: এক লক্ষ যুবককে পাটশিল্প শ্রমিকের প্রশিক্ষণ দেবে রাজ্য

আগামী ২৬ অগস্ট প্রথম প্রশিক্ষণ শিবিরটি অনুষ্ঠিত হবে নৈহাটিতে। সেখানকার হুকুমচাঁদ জুটমিলে আয়োজিত হবে প্রশিক্ষণ শিবির। চলবে আগামী দু’মাস।

যুবকদের প্রশিক্ষণ দিয়ে জুটমিলের দক্ষ শ্রমিক তৈরি করবে শ্রম দফতর।

যুবকদের প্রশিক্ষণ দিয়ে জুটমিলের দক্ষ শ্রমিক তৈরি করবে শ্রম দফতর। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২১ ১৯:৩০
Share: Save:

রাজ্যের জুটমিলগুলিতে স্থায়ী ও দক্ষ শ্রমিক নিয়োগ করতে চায় রাজ্য শ্রম দফতর। সেই লক্ষ্যেই রাজ্য জুড়ে যুবকদের নিয়ে প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হবে। লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে, যে রাজ্যে এক লক্ষ যুবককে এই প্রশিক্ষণের আওতায় আনা হবে। সরকার নিজেই উদ্যোগী হয়ে প্রশিক্ষণ শিবিরের ব্যবস্থা করবে বলে শ্রম দফতর সূত্রে জানা গিয়েছে। আগামী ২৬ অগস্ট প্রথম প্রশিক্ষণ শিবিরটি অনুষ্ঠিত হবে উত্তর ২৪ পরগনার নৈহাটিতে। সেখানকার হুকুমচাঁদ জুটমিলে আয়োজিত হবে প্রশিক্ষণ শিবির। চলবে আগামী দু’মাস।

প্রথম ১৫ দিন জুটমিলে কাজ করার বিষয়ে পুঁথিগত শিক্ষা দেওয়া হবে ওই যুবকদের। পরের ৪৫ দিন হাতে কলমে জুটমিলে কাজ করার শিক্ষা দেওয়া হবে। তার পর তাঁদের নিয়োগেরও বন্দোবস্ত করা হতে পারে। নৈহাটির হুকুমচাঁদ জুট মিল থেকে শুরু হয়ে রাজ্যের মোট ২৫-২৬টি মহকুমায় এই ধরনের প্রশিক্ষণ শিবির হবে। মূলত পাটশিল্পকে কেন্দ্র করে গড়ে ওঠা মহকুমাগুলিতেই এই প্রশিক্ষণ শিবিরগুলি আয়োজিত হবে বলেই সূত্রের খবর। দু’মাসের এই শিবিরগুলিতে যোগদানের ফলে যুবকরা জুটমিলের দক্ষ শ্রমিক হয়ে উঠবে বলেই শ্রম দফতরের দাবি।

এ প্রসঙ্গে শ্রমমন্ত্রী বেচারাম মান্না বলেন, ‘‘জুটমিলগুলিতে শ্রমিকের অপ্রতুলতা দেখা যায় প্রায়ই। অনেক সময় শ্রমিকের অভাবেই চাহিদা অনুযায়ীউৎপাদন করা সম্ভব হয় না। এ সমস্ত বিষয়গুলিতে নজর দিয়েই আমরা জুটমিলে দক্ষ শ্রমিক গড়ার বিষয়ে প্রশিক্ষণের কাজ শুরু করছি। আশা করছি প্রশিক্ষণ পেয়ে যুবকরা যেমন উপকৃত হবেন, তেমন জুটমিলগুলিতেও উৎপাদনের কাজ শ্রমিকের অভাবে ব্যাহত হবে না।’’ এই পদ্ধতিতে যেমন জুটমিলের জন্য দক্ষ শ্রমিক তৈরি করা যাবে। তেমনই বহু অল্প লেখাপড়া জানা যুবকদের সহজে কর্মসংস্থানের বন্দোবস্তও করে দেওয়া যাবে বলে মনে করছে শ্রম দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jute Mill becharam manna Labour
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE