Advertisement
০৭ মে ২০২৪
Transport

Transport: ভারত-বাংলাদেশ সীমান্ত থেকে তীর্থক্ষেত্রে বাস পরিষেবা শুরু করবে পরিবহণ দফতর

ভারত - বাংলাদেশ সীমান্ত থেকে  পশ্চিমবঙ্গের তীর্থস্থানগুলিতে চলাচল করবে বাস।

ভারত - বাংলাদেশ সীমান্ত থেকে পশ্চিমবঙ্গের তীর্থস্থানগুলিতে চলাচল করবে বাস। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২২ ১৩:৪২
Share: Save:

এ বার বাংলাদেশ সীমান্ত থেকে বাংলার বিভিন্ন তীর্থক্ষেত্রে বাস পরিষেবা শুরু করতে চলেছে পরিবহণ দফতর। আগামী কয়েক মাসের মধ্যেই এই নতুন পরিষেবা শুরু হবে বলে দফতর সূত্রে খবর। বনগাঁ সীমান্ত এলাকা থেকে পরিবহণ দফতর এই পরিষেবা শুরু করতে চায় দফতর। সেখান থেকে বাস সরাসরি যাবে পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তের থাকা তীর্থস্থানগুলিতে। আপাতত ঠিক হয়েছে, সীমান্ত থেকে বাসগুলি যাবে কলকাতার কালীঘাট, শহরতলির দক্ষিণেশ্বর, বীরভুমের তারাপীঠ ও কঙ্কালীতলায়। এই বাস পরিষেবায় কেমন সাড়া পাওয়া যায়, তা দেখেই আরও তীর্থস্থানে বাস পরিষেবা শুরু করা নিয়ে ভাবনা-চিন্তা করবে পরিবহণ দফতর। দেশের পাশাপাশি, বিদেশি পর্যটকরা যাতে এই বাস পরিষেবায় আকৃষ্ট হন, তা নিয়েও নতুন নতুন বিষয়-ভাবনাও রাখা হচ্ছে।

পশ্চিমবঙ্গ পরিবহণ নিগমের চেয়ারম্যান মদন মিত্র বলেন, ‘‘সীমান্তবর্তী এলাকার মানুষ যাতে সহজেই বিভিন্ন তীর্থস্থান ভ্রমণ করতে পারেন। সে দিকে নজর দিয়েই এই বাস চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’ রাজ্যের তীর্থক্ষেত্রগুলি বৃহৎ পর্যটন কেন্দ্রও বটে। পরিবহণ দফতরের এক কর্তার কথায়, ‘‘পরিবহণ দফতরের এই পদক্ষেপের ফলে পর্যটন শিল্প উৎসাহ পাবে। ভারত-বাংলাদেশ সীমান্ত থেকে বাংলার বিভিন্ন পর্যটন কেন্দ্রে বাস চালানো হলে, বিদেশি পর্যটক পাওয়ার সম্ভাবনাও থাকবে। তাই এই উদ্যোগ সফল হবে বলেই আমরা আশা করছি।’’ নতুন শুরু হতে চলা এই বাস পরিষেবাকে জনপ্রিয় করতে সব বাসই বাতানুকূল হবে বলে জানানো হয়েছে। কালীঘাট ও দক্ষিণেশ্বর ভ্রমণের পর সে দিনই যাতে পর্যটকরা ফিরে যেতে পারেন, সেই ব্যবস্থাও করা হবে বলে জানিয়েছেন পরিবহণ দফতরের এক কর্তা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE