Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Mamata Banerjee

মেঘের দেশে মমতার সফর, প্রথম বার সঙ্গে অভিষেক, ভিন্ রাজ্যে পা রাখার নতুন প্রস্তুতি তৃণমূলের

আগামী বছরেই ত্রিপুরা ও মেঘালয়ে বিধানসভা ভোট। কংগ্রেসের ১১ বিধায়ক ঘাসফুলে আসায় ইতিমধ্যেই মেঘালয়ে প্রধান বিরোধী দল তৃণমূল। এ বার দলীয় প্রতীকে জয়ের লক্ষ্য বাংলার শাসক দলের।

মেঘালয় সফরে একঝাঁক রাজনৈতিক কর্মসূচিতে একসঙ্গে হাজির থাকবেন মমতা-অভিষেক।

মেঘালয় সফরে একঝাঁক রাজনৈতিক কর্মসূচিতে একসঙ্গে হাজির থাকবেন মমতা-অভিষেক। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২২ ১৬:২৪
Share: Save:

আগামী বছরের শুরুতেই উত্তর-পূর্বাঞ্চলের তিন রাজ্য ত্রিপুরা, নাগাল্যান্ড ও মেঘালয়ে বিধানসভা নির্বাচন হওয়ার কথা। এর মধ্যে দুই রাজ্যেই ভোটে প্রার্থী দিতে চায় তৃণমূল। এখন থেকেই সেই প্রস্তুতি শুরু করে দিল বাংলার শাসক দল। সম্প্রতি ত্রিপুরার পুরভোটে লড়লেও বিধানসভা নির্বাচনে একাধিকবার লড়াই করেও সুবিধা করতে পারেনি তৃণমূল। তবে মেঘালয়ে কোনও লড়াইতেই কখনও দেখা যায়নি তৃণমূলকে। এ বার সময় থাকতে দুই রাজ্যে ভোটের প্রস্তুতি শুরু করতে চেয়ে সোমবারই ৩ দিনের সফরে মেঘালয়ে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এই প্রথম বার ভিন্ রাজ্যের রাজনৈতিক সফরে তাঁর সঙ্গী হচ্ছেন দলের সাংসদ তথা ভাইপো অভিষেক বন্দ্যোপাধ্যায়। প্রসঙ্গত, বিধানসভা নির্বাচনে লড়াই না করলেও মেঘালয়ে এখন তৃণমূলই প্রধান বিরোধী দল। কারণ, কংগ্রেসের ১১ জন বিধায়ক হাত ছেড়ে ঘাসফুল শিবিরে যোগ দিয়েছেন।

গত বিধানসভা নির্বাচনে বাংলায় তৃতীয় বার ক্ষমতায় আসার পরে দলের সর্বভারীতয় সাধারণ সম্পাদক হন অভিষেক। এর পরেই দলকে জাতীয় স্তরে প্রতিষ্ঠার উদ্যোগ নেন তিনি। বিভিন্ন রাজ্যে একের পর এক কর্মসূচিতে দেখা গিয়েছে তাঁকে। গোয়া বিধানসভা নির্বাচনে সাফল্য না মিললেও অংশ নিয়েছিল তৃণমূল। সেখানে দু’জনেই প্রচারে গিয়েছিলেন। কিন্তু অভিষেক মমতার সফরসঙ্গী হননি। সেই ক্ষেত্রে এই প্রথম তৃণমূলের দুই মুখের একসঙ্গে ভিন্ রাজ্যে সফর সোমবার।

এই সফরে তাঁদের সঙ্গে থাকবেন মেঘালয়ে তৃণমূলের পর্যবেক্ষক তথা রাজ্যের জলসম্পদ উন্নয়ন মন্ত্রী মানস ভুঁইয়া। সম্প্রতি দিল্লি সফরে গিয়েছিলেন মমতা। সেখানে সাংসদদের সঙ্গে বৈঠকে ছিলেন অভিষেক। তবে সেটাকে সফরসঙ্গী বলা যাবে না।

মমতা ও অভিষেক মেঘালয়ে একঝাঁক কর্মসূচিতে অংশ নেবেন। আপাতত তৃণমূলের তরফে শুধু মঙ্গলবারের কর্মসূচির কথা ঘোষণা করা হয়েছে। ওই দিন শিলঙের স্টেট সেন্ট্রাল লাইব্রেরিতে মেঘালয় তৃণমূলের রাজ্য সম্মেলন হবে। মমতা, অভিষেক, মানস ছাড়াও থাকবেন মেঘালয় তৃণমূলের রাজ্য সভাপতি চার্লস পাইনগ্রোপে ও বিধানসভার দলনেতা মুকুল সাংমা। মাস খানেক আগেই মেঘালয়ে রাজ্য দফতরের উদ্বোধন করে এসেছেন অভিষেক। মনে করা হচ্ছে, এই সফরে সেই দফতরেও যেতে পারেন মমতা। মঙ্গলবার একটি সামাজিক অনুষ্ঠানেও অংশ নেওয়ার কথা মমতা ও অভিষেকের।

চলতি বছর মে মাসে কলকাতায় এসে মুকুলের নেতৃত্বে কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দেন কংগ্রেসের ১২ বিধায়ক। এর মধ্যে একজন তৃণমূল ছেড়ে দিলেও বিধানসভায় এখন তৃণমূলের ১১ বিধায়ক রয়েছেন। তাতেই মেঘালয় বিধানসভাতে বিরোধী দল হিসাবে মর্যাদা পেয়েছে তৃণমূল। এখন তৃণমূলের লক্ষ্য, আগামী বিধানসভা ভোটে মেঘালয়ে সম্মানজনক ফল। সেই কারণেই যৌথ সফর মমতা, অভিষেকের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE