Advertisement
০২ মে ২০২৪
arrest

সোনা পাচারে ধৃত তৃণমূল নেত্রীর পুত্র

সূত্রের খবর, শুভের মা জ্যোৎস্না তৃণমূল পরিচালিত বনগাঁ পুরসভার উপ-প্রধান আর বাবা শঙ্কর আঢ্য বনগাঁ পুরসভার প্রাক্তন চেয়ারম্যান। অমিত জ্যোৎস্নার ভাই এবং শঙ্করের শ্যালক।

গ্রেফতার করা হয়েছে ওই নেত্রীর ভাই অর্থাৎ নেতার শ্যালককেও।

গ্রেফতার করা হয়েছে ওই নেত্রীর ভাই অর্থাৎ নেতার শ্যালককেও। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২২ ০৬:২৫
Share: Save:

বাবা ও মা বনগাঁয় তৃণমূল কংগ্রেসের নেতা ও নেত্রী। রাজ্যের শাসক দলের এ-হেন নেতানেত্রীর ছেলেকে সোনা পাচারের মামলায় গ্রেফতার করেছে ‘ডিরেক্টরেট অব রেভিনিউ ইন্টেলিজেন্স’ (ডিআরআই) বা কেন্দ্রীয় শুল্ক গোয়েন্দা বিভাগ। গ্রেফতার করা হয়েছে ওই নেত্রীর ভাই অর্থাৎ নেতার শ্যালককেও। গরু ও কয়লার পরে এ ভাবেই সোনা পাচারে নাম জড়িয়েছে তৃণমূল নেতানেত্রীর ছেলে এবং নিকটাত্মীয়ের। ধৃতদের নাম শুভ আঢ্য ও অমিত ঘোষ।

সূত্রের খবর, শুভের মা জ্যোৎস্না তৃণমূল পরিচালিত বনগাঁ পুরসভার উপ-প্রধান আর বাবা শঙ্কর আঢ্য বনগাঁ পুরসভার প্রাক্তন চেয়ারম্যান। অমিত জ্যোৎস্নার ভাই এবং শঙ্করের শ্যালক। বৃহস্পতিবার ধৃতদের কলকাতার ব্যাঙ্কশাল আদালতে তোলা হয়। ডিআরআই-এর কৌঁসুলি অভিযোগ করেন, ধৃতেরা সোনা পাচারের চক্রী। ওই দিনের শুনানির পরে দু’জনকেই ১০ হাজার টাকার জামিনে মুক্তি দেন বিচারক। শঙ্কর বলেন, ‘‘আমাদের গয়নাগাঁটির ব্যবসা আছে। ডিআরআই সমন পাঠিয়েছিল। শুভ গিয়েছিল। নথিপত্র দেখানো হয়েছিল। দোকান বা বাড়ি, কোথাও কোনও ‘মেটিরিয়াল’ বা তথ্যপ্রমাণ পাওয়া যায়নি। ডিআরআই আবার ডাকলে শুভ যাবে।’’

তদন্তকারীরা জানান, অক্টোবরে রাজধানী এক্সপ্রেসে প্রায় দু’কেজি সোনা পাচারের ঘটনায় অনুপম ঘোষ ও অলীক দাস নামে দুই ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছিল। চলতি মাসে তাঁরা জামিন পেয়েছেন। ওই দু’জনকে জেরা করে শুভ ও অমিতের নাম পাওয়া যায়। সমন পাঠিয়ে তাঁদের তলব করেছিল ডিআরআই। তদন্তকারীদের অভিযোগ, অমিত প্রথমে অনুপম ও অলীককে চিনতে অস্বীকার করেন। কিন্তু অনুপম ও অলীক যে-টিকিট নিয়ে সোনা-সহ রাজধানী এক্সপ্রেসে চেপেছিলেন, সেটি অমিতই কেটে দিয়েছিলেন বলে গোয়েন্দারা তাঁদের মোবাইল ফোন থেকে জানতে পারেন।

ডিআরআই সূত্রের খবর, গত জুলাইয়ে অন্য একটি মামলায় তৃণমূল নেতার শ্যালক অমিত ঘোষ ওরফে তপন ঘোষকে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। এ বারেও তাঁকেই প্রথমে তলব করে জিজ্ঞাসাবাদ শুরু হয়। গোয়েন্দাদের সামনে ধরা পড়ে গিয়েছেন, এটা বুঝতে পেরেই অমিত তাঁর সহযোগী হিসেবে শুভের নাম বলে দেন।

পুরসভার উপ-প্রধানের ছেলে ও ভাইয়ের গ্রেফতারি নিয়ে পুরপ্রধান তথা তৃণমূল নেতা গোপাল শেঠ বলেন, ‘‘ঘটনার কথা শুনেছি। আইন আইনের পথে চলবে।’’ বনগাঁ পুরসভার বিজেপি কাউন্সিলর দেবদাস মণ্ডল বলেন, ‘‘অনেক দিন ধরেই বিভিন্ন পথসভায় সোনা পাচারের অভিযোগ করে আসছিলাম। এ বার সেটাই সেটাই প্রমাণিত হল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

arrest Gold Smuggling TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE