Advertisement
০১ জুন ২০২৪
TMC

নজরে মেঘালয়ের ভোট, প্রস্তুতির মতো প্রচারেও অভিষেককে সঙ্গে নিয়ে মেঘের দেশে মমতা-সফর

রবিবার তৃণমূলের তরফে জানানো হয়েছে, আগামী ১৮ জানুয়ারি মেঘালয়ের ভোট প্রচারে যাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সফরসঙ্গী হবেন অভিষেক।

১৮ জানুয়ারি মেঘালয়ের ভোট প্রচারে যাবেন মমতা-অভিষেক।

১৮ জানুয়ারি মেঘালয়ের ভোট প্রচারে যাবেন মমতা-অভিষেক। —ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৩ ২১:৩৩
Share: Save:

দিন ঘোষণা না হলেও, উত্তর-পূর্বাঞ্চলের মেঘালয় ও ত্রিপুরা বিধানসভার ভোটের প্রস্তুতি শুরু করে দিয়েছে সব রাজনৈতিক দল। সেই পর্যায়ে প্রস্তুতি শুরু হয়েছে বাংলার শাসকদল তৃণমূলেরও। রবিবার তৃণমূলের তরফে জানানো হয়েছে, আগামী ১৮ জানুয়ারি মেঘালয়ের ভোট প্রচারে যাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সফরসঙ্গী হবেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। মেঘালয়ে আসন্ন বিধানসভার ভোট উপলক্ষে তুরায় জনসভা করবেন মমতা। ইতিমধ্যে তৃণমূল সেখানে ৫২টি আসনে প্রার্থীদের নাম ঘোষণা করেছে। ৬০ আসনের মেঘালয় বিধানসভার ভোটের প্রচারে, সেখানকার স্থানীয় ভাষায় গান তৈরি করে প্রচার শুরু করেছে বাংলার শাসকদল।

উল্লেখ্য, গত বছর ডিসেম্বর মাসেই দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেককে সঙ্গী করে মেঘালয় সফরে গিয়েছিলেন তৃণমূল নেত্রী। সেখানে একটি কর্মীসভায় মমতা বলে এসেছিলেন, তৃণমূল মেঘালয়ে তাঁর দল ক্ষমতা দখল করলে সেখানে নেতৃত্ব দেবেন মেঘালয়ের জনতা। তিনি এবং অভিষেক পরামর্শ দেবেন মাত্র। পশ্চিমবঙ্গের এক ঝাঁক প্রকল্পের কথাও উল্লেখ করে সেই ধরনের প্রকল্প চালু করার আশ্বাস দিয়েছিলেন তিনি। কিন্তু এ বার মমতা শিলং যাচ্ছেন ভোটের প্রচারে। তাই মেঘালয় গিয়ে তিনি এই সফরে দেশের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলির অনুন্নয়নের জন্য কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে আক্রমণ শানাবেন, সে বিষয়ে নিশ্চিত মেঘালয়ের তৃণমূল। প্রসঙ্গত, গত বছর কলকাতায় এসে কংগ্রেস নেতা মুকুল সাংমার নেতৃত্বে ১২ জন বিধায়ক তৃণমূলে যোগ দেন। তারপর থেকেই মেঘালয় বিধানসভায় বিরোধী দলের মর্যাদা পেয়েছ মমতার দল। যদিও তিনজন বিধায়ক তৃণমূল ছেড়ে ইতিমধ্যে অন্য রাজনৈতিক দলে যোগ দিয়েছেন। তাই এ বার ভাল ফলের আশাই করছে তৃণমূল নেতৃত্ব।

পশ্চিমবঙ্গের পর আরও একটি রাজ্যে নিজেদের পদচিহ্ন রাখতে মরিয়া তৃণমূল। তাই তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন এবং রাজ্যের জনসম্পদ উন্নয়ন মন্ত্রী তথা মেঘালয়ের পর্যবেক্ষক মানস ভূঁইয়া ইতিমধ্যেই প্রচার শুরু করে দিয়েছেন। কিন্তু বাংলার মুখ্যমন্ত্রীর সেই রাজ্যে গিয়ে প্রচার করা একটি ভিন্ন বিষয় বলে মনে করা হচ্ছে। কারণ, পশ্চিমবঙ্গের তিন বারের মুখ্যমন্ত্রী-সহ একাধিকবার কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে তাঁর কাজ করার দীর্ঘ রাজনৈতিক জীবন প্রসঙ্গে জানেন তামাম দেশবাসী। তাঁর সেই ভাবমূর্তিকে সামনে রেখেই মেঘালয় বিধানসভার ভোটযুদ্ধে নেমেছে তৃণমূল। মেঘালয়ের বিধানসভা নির্বাচনে ১৮ তারিখ মুখ্যমন্ত্রীর সভা তৃণমূল নেতৃত্বের কাছে গুরুত্বপূর্ণ বিষয়। মেঘালয় সফরের পাশাপাশি, ত্রিপুরার ভোটেও প্রচারে যেতে পারেন মমতা। তবে মেঘালয় সফর সেরে কলকাতা ফিরলেই তাঁর আগরতলার কর্মসূচি জানানো হবে তৃণমূলের তরফে।

dgtl

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE