Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Road Safety

পথ দুর্ঘটনা কমাতে মহকুমা ও ব্লক পর্যায়ের কমিটি গঠন করল পরিবহণ দফতর

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিভিন্ন ধরনের প্রয়াস ও পদক্ষেপের কারণে রাজ্যে পথ দুর্ঘটনায় মৃত্যু ও ক্ষয়ক্ষতির হার অনেকটাই কমে গিয়েছে। দুর্ঘটনা আরও কমানোর লক্ষ্যে দু’টি স্তরে কমিটি গঠন করা হল।

Image of Bus.

পথ দুর্ঘটনায় রুখতে একযোগে কাজ করবে দুই কমিটি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২৩ ১৮:২৯
Share: Save:

বালেশ্বরের রেল দুর্ঘটনায় মৃত্যু মিছিল ক্রমশ বাড়ছে। ওই দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন পশ্চিমবঙ্গ-সহ দেশের বিভিন্ন প্রান্তের মানুষ। সেই শোকের আবহেই পথ দুর্ঘটনা কমাতে মহকুমা ও ব্লক স্তরে নজরদারি চালানোর জন্য কমিটি গঠন করল পরিবহণ দফতর। সম্প্রতি এই মর্মে একটি নির্দেশিকা জারি করেছেন রাজ্যের মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। রাজ্য সরকারের পথ সুরক্ষা সংক্রান্ত যে কমিটি রয়েছে, তার চেয়ারম্যান তিনি। সেই ক্ষমতাবলেই মুখ্যসচিব এই কমিটি গঠনের বিষয় বিজ্ঞপ্তি জারি করেছেন।

মহকুমা এবং ব্লক স্তরের ২ কমিটিতে থাকবেন ৮ জন করে সদস্য। মহকুমা স্তরে যে কমিটি তৈরি হয়েছে, তাতে চেয়ারম্যান করা হয়েছে মহকুমাশাসক, মহকুমা পুলিস আধিকারিক, ওসি (ট্রাফিক), অতিরিক্ত আঞ্চলিক পরিবহণ আধিকারিক, মুখ্য স্বাস্থ্য আধিকারিক, পূর্ত দফতরের অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার পদমর্যাদার ব্যক্তিরা রয়েছেন। কমিটির চেয়ারম্যান মহকুমাশাসক নিজের পছন্দের কোনও ব্যক্তিকেও এই কমিটিতে অন্তর্ভুক্ত করতে পারবেন।

আর ব্লকস্তরে কমিটিতে চেয়ারম্যান করা হয়েছে বিডিওদের। বিডিয়োদের নেতৃত্বতে ব্লক স্বাস্থ্য আধিকারিক, স্থানীয় কলেজের অধ্যক্ষ, থানার আই সি, পঞ্চায়েত সমিতির পরিবহণ কর্মাধ্যক্ষ থাকবেন। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিভিন্ন ধরনের প্রয়াস ও পদক্ষেপের কারণে রাজ্যে পথ দুর্ঘটনায় মৃত্যু ও ক্ষয়ক্ষতির হার অনেকটাই কমে গিয়েছে। দুর্ঘটনা আরও কমানোর লক্ষ্যে ২টি স্তরে কমিটি গঠন করা হল। পরিবহণ ব্যবস্থায় নজরদারির পাশাপাশি পথ নিরাপত্তা সংক্রান্ত যাবতীয় নিয়মবিধি ঠিকমতো কার্যকর করা হচ্ছে কি না তা দেখার দায়িত্বে থাকবে এই ২টি কমিটি। নিয়মিত নজরদারি ছাড়াও প্রচার ও সচেতনামূলক কাজ চালানোর দায়িত্বও দেওয়া হয়েছে এই কমিটিকেই। ২টি কমিটিরই কাজের ধরন প্রায় একইরকমের হবে বলে বিজ্ঞপ্তিতে স্পষ্ট করে দেওয়া হয়েছে। ২টি কমিটি প্রতি মাসে একবার করে বৈঠকে বসে পরিস্থিতি পর্যালোচনা করে দেখবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Transport Department West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE