Advertisement
৩০ এপ্রিল ২০২৪
News of the Day

উত্তরবঙ্গে মমতার সভা, অভিষেকের দলীয় বৈঠক, শিক্ষামন্ত্রী-রাজভবন দ্বন্দ্ব, দিনভর আর কী কী নজরে

আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রে ভোটপ্রচারের জন্য আজ সেখানে জনসভা করবেন মুখ্যমন্ত্রী। তুফানগঞ্জের নাগুর হাট হাই স্কুলের মাঠে তাঁর সভা হবে আজ দুপুরে। অন্য সভাটি হবে জলপাইগুড়িতে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৪ ০৬:৪৬
Share: Save:

রাজ্যে প্রথম দফার ভোট আগামী ১৯ এপ্রিল। ভোটপ্রচারে এখন উত্তরবঙ্গে রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ জোড়া সভা করবেন তিনি। একটি সভা হবে আলিপুরদুয়ার লোকসভার অধীন তুফানগঞ্জে। দ্বিতীয়টি হবে জলপাইগুড়ি লোকসভা এলাকায়। ২০১৯ সালের লোকসভা ভোটে এই দু’টি আসনই জিতে নিয়েছিল বিজেপি। এ বার ওই আসন জিততে চায় তৃণমূল। আলিপুরদুয়ারে তৃণমূল প্রার্থী করেছে প্রকাশ চিক বরাইক এবং জলপাইগুড়িতে বিধায়ক নির্মলচন্দ্র রায়কে।

তুফানগঞ্জে প্রচারে মমতা

আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রে ভোটপ্রচারের জন্য আজ সেখানে জনসভা করবেন মুখ্যমন্ত্রী। তুফানগঞ্জের নাগুর হাট হাই স্কুলের মাঠে তাঁর সভা হবে আজ দুপুরে। অন্য সভাটি হবে জলপাইগুড়িতে।

মালদহে অভিষেক

লোকসভা ভোটের প্রস্তুতি হিসাবে একের পর এক সাংগঠনিক জেলা নেতৃত্বের সঙ্গে ঘরোয়া বৈঠক করছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। আজ তিনি মালদহ জেলা তৃণমূলের সঙ্গে বৈঠক করবেন। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে মালদহ উত্তর এবং দক্ষিণ দু’টি লোকসভা আসনেই জিততে পারেনি তৃণমূল। এ বার মালদহ উত্তর আসনে তৃণমূলের প্রার্থী প্রাক্তন পুলিশকর্তা প্রসূন বন্দ্যোপাধ্যায় এবং মালদহ দক্ষিণ আসনে তৃণমূল প্রার্থী শাহনাওয়াজ আলি রায়হান। তাঁদের হয়ে ভোট চাইতে দলীয় নেতাদের রণকৌশল ঠিক করে দেবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক।

ব্রাত্য-রাজভবন দ্বন্দ্ব

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে তৃণমূলের অধ্যাপক সংগঠন ‘ওয়েবকুপা’র সভা এবং সেখানকার উপাচার্যকে সরানো নিয়ে রাজ্য-রাজ্যপাল দ্বন্দ্ব চরমে পৌঁছেছে। বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে পদ থেকে অপসারণের সুপারিশ করেছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। শিক্ষামন্ত্রীর বিরুদ্ধে রাজ্যপাল নির্বাচনী বিধি ভঙ্গের অভিযোগ তুলেছেন। যাকে কটাক্ষ করে ব্রাত্যের পাল্টা প্রতিক্রিয়া, ‘‘আমি দেশের রাষ্ট্রপতির কাছে যদি রাজ্যপালকে সরানোর সুপারিশ করতাম, তা হলে সেটা যেমন হাস্যকর হত, এটাও ঠিক তেমনই হাস্যকর।’’ ব্রাত্যের সঙ্গে রাজভবনের এই সংঘাতের দিকে আজ নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ওয়াটগঞ্জকাণ্ড: তদন্ত কোন পথে?

ওয়াটগঞ্জকাণ্ডে বৃহস্পতিবার গ্রেফতার করা হয়েছে এক জনকে। ধৃত সম্পর্কে নিহত দুর্গা সরখেলের ভাসুর। পুলিশের অভিযোগ, ওই ব্যক্তি কোনও সহযোগিতাই করছেন না। তদন্তে পুলিশ জানতে পেরেছে, বাড়ি থেকে সাইকেলে চাপিয়ে দুর্গার দেহের টুকরো ঘটনাস্থলে এনেছিলেন অভিযুক্ত। দু’বারে। অন্য দিকে, দুর্গার পরিবার অভিযোগ তুলেছে, তন্ত্রসাধনার কারণেই এই খুন। মঙ্গলবার সত্য ডাক্তার রোডের পাশে পাঁচিল ঘেরা একটি পরিত্যক্ত জায়গা থেকে প্লাস্টিকের ব্যাগে দুর্গার দেহাংশ পেয়েছিল পুলিশ। এই ঘটনার তদন্ত কোন পথে এগোয়, সে দিকে নজর থাকবে আজ।

আইপিএল: হায়দরাবাদ বনাম চেন্নাই

আইপিএলে আজ দক্ষিণী ডার্বি। ঘরের মাঠে হায়দরাবাদ খেলতে নামবে চেন্নাইয়ের বিরুদ্ধে। হায়দরাবাদ নিজেদের মাঠে আগের ম্যাচেই আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ রান তুলেছে। অন্য দিকে, আগের ম্যাচে হারা চেন্নাই মরিয়া জয়ের রাস্তায় ফিরতে। সন্ধ্যা সাড়ে ৭টা থেকে শুরু ম্যাচ। দেখা যাবে স্টার স্পোর্টসের বিভিন্ন চ্যানেল এবং জিয়ো সিনেমা অ্যাপে।

দাড়িভিটকাণ্ডে আদালত অবমাননার শুনানি হাই কোর্টে

আজ দাড়িভিটকাণ্ডে আদালত অবমাননার শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। আদালতের দেওয়া এনআইএ তদন্তের নির্দেশ ১০ মাসেও কার্যকর হয়নি। পরিবারগুলিকে কোনও ক্ষতিপূরণও দেওয়া হয়নি বলে অভিযোগ। ওই মামলায় রাজ্যের মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব এবং এডিজি (সিআইডি)-র বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেন বিচারপতি রাজাশেখর মান্থা। তাঁদের আদালতে সশরীরে হাজিরা দিয়ে জানাতে হবে, এত দিনেও কেন আদালতের নির্দেশ কার্যকর করা হয়নি। আজ আদালত কী নির্দেশ দেয় সে দিকে নজর থাকবে।

আবহাওয়া কেমন?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী কয়েক দিনে তাপমাত্রা আরও ২ থেকে ৩ ডিগ্রি বৃদ্ধি পেতে পারে। রাজ্যের ৯ জেলায় আগামী রবিবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। এই ৯ জেলা হল— পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম এবং দক্ষিণ ২৪ পরগনা। উত্তরবঙ্গের দুই জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দার্জিলিং এবং কালিম্পং জেলায় বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। বৃষ্টি চলতে পারে রবিবার পর্যন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE