Advertisement
১৭ মে ২০২৪
News of the Day

বারাসতে কী সন্দেশ মোদীর, গঙ্গার নীচে মেট্রো চালু, তাপসের মামলা বিধানসভায়, দিনভর আর কী কী

আজ কলকাতা মেট্রোর মুকুটে নতুন পালক জুড়তে চলেছে। এ বার গঙ্গার তলা দিয়ে চলবে ট্রেন। প্রধানমন্ত্রী মোদী মেট্রোর হাওড়া ময়দান-ধর্মতলা অংশের সূচনা করবেন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৪ ০৬:৪৪
Share: Save:

আজ উত্তর ২৪ পরগনার বারাসতে রাজনৈতিক কর্মসূচি রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। মঙ্গলবারই তিনি কলকাতায় চলে এসেছেন। সন্ধ্যায় কলকাতা বিমানবন্দর থেকে সোজা গিয়েছিলেন রামকৃষ্ণ মিশন পরিচালিত শিশুমঙ্গল হাসপাতালে। রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠানে স্বামী স্মরণানন্দের সঙ্গে কথা বলার পরে যান রাজভবনে। আজ সকালে কলকাতা থেকে বারাসতে যাবেন মোদী। সকাল সওয়া ১০টা নাগাদ রয়েছে তাঁর সরকারি কর্মসূচি। ইস্ট-ওয়েস্ট মেট্রোর হাওড়া ময়দান থেকে ধর্মতলা অংশের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। মেট্রো সূত্রে জানা গিয়েছে, প্রধানমন্ত্রীর এই কর্মসূচি সকাল সওয়া ১০টা থেকে সকাল পৌনে ১১টা পর্যন্ত চলবে। এ ছাড়া কিছু কেন্দ্রীয় সরকারি প্রকল্পের শিলান্যাস ও উদ্বোধনের কথা রয়েছে তাঁর। এর পরেই রাজনৈতিক সমাবেশে যোগ দিতে বারাসতের কাছারি ময়দানে যাওয়ার কথা তাঁর। সেখানে বিজেপির নারী সম্মেলনে যোগ দেবেন মোদী। দেশ জুড়ে এই জনসভার সরাসরি সম্প্রচারের উদ্যোগ নিয়েছে বিজেপির মহিলা মোর্চা। বিজেপি সূত্রে জানা গিয়েছে, ‘নারী বন্ধন’ নামে কর্মসূচির সমাপ্তি অনুষ্ঠানের অঙ্গ এই সমাবেশ। সেখানে সন্দেশখালিতে নির্যাতনের অভিযোগ তোলা মহিলাদেরও আনা হতে পারে বলে রাজ্য বিজেপি সূত্রে জানা গিয়েছে।

বারাসতে প্রধানমন্ত্রীর জনসভা

ইস্ট-ওয়েস্ট মেট্রোর হাওড়া ময়দান থেকে ধর্মতলা অংশের উদ্বোধনের পর প্রধানমন্ত্রী আজ বারাসতের কাছারি ময়দানে পৌঁছবেন। সেখানে তাঁর রাজনৈতিক কর্মসূচি রয়েছে। আরামবাগ ও কৃষ্ণনগরের পর চলতি মাসে রাজ্যে এটাই মোদীর তৃতীয় জনসভা।

গঙ্গার তলায় মেট্রো: উদ্বোধনে মোদী

আজ কলকাতা মেট্রোর মুকুটে নতুন পালক জুড়তে চলেছে। এ বার গঙ্গার তলা দিয়ে চলবে ট্রেন। প্রধানমন্ত্রী মোদী মেট্রোর হাওড়া ময়দান-ধর্মতলা অংশের সূচনা করবেন। গঙ্গার উপরের জলস্তর থেকে ৩৩ মিটার নীচে তৈরি হয়েছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর জোড়া সুড়ঙ্গ। নদী খাতের থেকে আরও ১৩ মিটার গভীরে পলিমাটির ভিতর দিয়ে গিয়েছে সেগুলি। জোড়া সুড়ঙ্গের পেট চিরে ছুটবে ইস্ট-ওয়েস্ট মেট্রো। তবে জলে নেই সুড়ঙ্গ। রয়েছে নদী খাতের পলিমাটির মধ্যে। অর্থাৎ, মেট্রোযাত্রীদের মাথার উপর দিয়ে বয়ে যাবে গঙ্গা।

রাজ্য মন্ত্রিসভার বৈঠক

আজ রয়েছে রাজ্য মন্ত্রিসভার বৈঠক। নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে এই বৈঠক হবে। এই বৈঠকে বেশ কিছু গুরুত্বপূর্ণ ঘোষণা করতে পারেন মমতা। আগামী সপ্তাহে ভোটের দিনক্ষণ ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন। ভোট ঘোষণার আগে মন্ত্রিসভার বৈঠকে বেশ কিছু সিদ্ধান্ত কার্যকর করতে পারেন মুখ্যমন্ত্রী।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বিধানসভায় তাপস

আজ আবারও বিধানসভায় আসার কথা তাপস রায়ের। সোমবার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের কাছে বরাহনগরের বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছিলেন তিনি। ওই ইস্তফাপত্রে কোনও ত্রুটি রয়েছে কি না, তা যাচাই করতে সময় নিয়েছিলেন স্পিকার। মঙ্গলবার তাপসকে বিধানসভায় আসতে বলা হয়েছিল। কিন্ত মঙ্গলবার জানানো হয় আজই তাপসের ইস্তফাপত্র নিয়ে সিদ্ধান্তের কথা জানাবেন স্পিকার। তাই আজ বিধানসভায় আসবেন তাপস।

আইএসএলে ইস্টবেঙ্গল

পাঁচ দিন পর আজ আইএসএলে নামছে ইস্টবেঙ্গল। এ বার তাদের সামনে এফসি গোয়া। অ্যাওয়ে ম্যাচে কঠিন লড়াইয়ের সামনে লাল-হলুদ। ডার্বির আগে জয়ে ফিরতে পারবে কি কার্লেস কুয়াদ্রাতের দল? খেলা শুরু সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

আবার ‘দিল্লি চলো’ শুরু কৃষকদের

আজ থেকে আবার ‘দিল্লি চলো’ কর্মসূচি শুরু করতে চলেছেন কৃষকেরা। দেশ জুড়ে সকল কৃষককে আন্দোলনে যোগ দেওয়ার আহ্বান জানালেন সংযুক্ত কিষাণ মোর্চার নেতা সরবন সিংহ পান্ধের। গত ৩ মার্চ তিনি কৃষক আন্দোলনের পরবর্তী কর্মসূচির কথা ঘোষণা করেছিলেন। সরবন কর্মসূচির কথা বলতে গিয়ে বলেছিলেন, ‘‘যাঁরা ট্র্যাক্টর নিয়ে দিল্লি ঢুকতে পারবেন না, তাঁদের ট্রেন বা অন্যান্য পরিবহণে করে রাজধানী যেতে পারেন।’’ সেই কারণে মনে করা হচ্ছে, দিল্লিতে পুলিশি নজরদারি বাড়ানো হতে পারে।

ভারত-ইংল্যান্ড: কাল থেকে শেষ টেস্ট

এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ় জিতে গিয়েছে ভারত। কাল থেকে শুরু ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ টেস্টের সিরিজের শেষ ম্যাচ। ধর্মশালায় চার-পাঁচ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় খেলতে হবে দুই দলকে। ঠান্ডার সঙ্গে মোকাবিলা করতে পারবেন রোহিত শর্মারা? কেমন হতে পারে ভারতের প্রথম একাদশ? পঞ্চম টেস্টের সব খবর।

আবহাওয়া কেমন?

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় আগামী তিন দিনে রাতের দিকের তাপমাত্রা দু’ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে। তবে এই আবহাওয়া বেশি দিন স্থায়ী হবে না। তিন দিন পর রাজ্য জুড়ে তাপমাত্রা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE