Advertisement
১৯ মে ২০২৪
News of the Day

সন্দেশখালি-বনগাঁ থেকে ব্যারাকপুর, ঘা সামলাতে বসছে মমতার তৈরি কমিটি, আর কী কী রয়েছে আজ

শনিবার শঙ্করকে ইডির বিশেষ আদালতে হাজির করানো হলে ১৪ দিনের ইডি হেফাজত দিয়েছেন বিচারক। শঙ্করের গ্রেফতারির পর রেশন দুর্নীতির নিয়ে আরও কী কী নতুন তথ্য ইডির হাতে আসে তা দেখার।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৪ ০৬:৪৩
Share: Save:

সন্দেশখালির তৃণমূল নেতা শাহজাহান শেখ এখনও ‘হাতের বাইরে’ই। বালুহীন উত্তর ২৪ পরগনা জেলার সাংগঠনিক পরিস্থিতি যাতে হাতের বাইরে চলে না-যায়, সেই লক্ষ্য নিয়ে সোমবার বৈঠকে বসতে চলেছে তৃণমূলের নবগঠিত জেলা কোর কমিটি। ২৮ ডিসেম্বর দেগঙ্গায় গিয়ে এই কমিটি গড়ে দিয়ে এসেছিলেন স্বয়ং মমতা বন্দ্যোপাধ্যায়।

গত শুক্রবার দু’টি বড় ঘটনা ঘটে গিয়েছে জেলায়। সন্দেশখালিতে শাহজাহানের বাড়িতে তল্লাশি চালাতে গিয়ে আক্রান্ত হন ইডি আধিকারিকেরা। হামলার মুখে পড়ে পালাতে হয় কেন্দ্রীয় বাহিনীকেও। একই দিনে বনগাঁ পুরসভার প্রাক্তন প্রধান এবং তৃণমূল নেতা শঙ্কর আঢ্যের বাড়িতে দীর্ঘ তল্লাশির পর ইডি তাঁকে গ্রেফতার করে। দুই ঘটনারই জোরালো অভিঘাত হয়েছে জেলা রাজনীতিতে। ‘চাপে’ পড়েছে রাজ্যের শাসকদল।

‘চাপে’ থাকা তৃণমূলের বৈঠক

এক সময় মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক ওরফে বালুর হাতে ছিল উত্তর ২৪ পরগনা। ২০২১ সালের পর জেলা সংগঠনে তাঁর দাপট কমেছিল ঠিকই, তবে তাঁর মতো হেভিওয়েট নেতার গ্রেফতারির প্রভাব পড়েছে বলে মনে করেন তৃণমূলের অনেকেই। বালুহীন জেলায় ইডি হানা নিয়ে শুক্রবার যা যা ঘটে গেল, তাতে চাপ আরও বেড়েছে। তার উপর ব্যারাকপুরের সাংসদ অর্জুন সিংহ বনাম জগদ্দলের বিধায়ক সোমনাথ শ্যামের লড়াই বড় অস্বস্তি হয়ে উঠেছে দলের কাছে। এই অবস্থায় দ্রুত কী ভাবে পরিস্থিতি সামলানো যায়, আশু ভবিষ্যতে কী কী করতে হবে, এ সব নিয়েই আজ সোমবার তৃণমূলের জেলা কোর কমিটির বৈঠক। মমতার ঠিক করে দেওয়া এই কমিটির মাথায় নির্মল ঘোষ।

বনগাঁর শঙ্কর আঢ্যের আরও তথ্য সামনে আসবে?

রেশন দুর্নীতি মামলায় শুক্রবার রাতে শঙ্কর আঢ্যকে গ্রেফতার করছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। একাধিক বৈদেশিক মুদ্রা বিনিময় সংস্থা খুলে রেশন দুর্নীতির কালো টাকা সাদা করা এবং বিদেশে পাঠানো হয়েছে বলে মনে করছে ইডি। শনিবার শঙ্করকে ইডির বিশেষ আদালতে হাজির করানো হলে ১৪ দিনের ইডি হেফাজত দিয়েছেন বিচারক। শঙ্করের গ্রেফতারির পর রেশন দুর্নীতির নিয়ে আরও কী কী নতুন তথ্য ইডির হাতে আসে তা দেখার।

গঙ্গাসাগর মেলার উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী।

সোমবার গঙ্গাসাগর মেলার উদ্বোধন হবে। সেই অনুষ্ঠানে যোগদান করতে সাগরদ্বীপে যাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ ছাড়াও মেলা আয়োজনের যাবতীয় প্রস্তুতি কেমন হয়েছে, তাও খতিয়ে দেখবেন তিনি। রাতেও সাগরদ্বীপেই থাকার কথা তাঁর। মঙ্গলবার গঙ্গাসাগর থেকেই জয়নগরে প্রশাসনিক সভা করতে যাবেন মুখ্যমন্ত্রী। সেখান থেকেই কলকাতায় ফিরে আসার কথা তাঁর।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বাংলা কি প্রথম ইনিংসে এগিয়ে থাকতে পারবে?

রঞ্জির প্রথম ম্যাচে বাংলা এখনও ৭০ রানে এগিয়ে। অন্ধ্রের হাতে রয়েছে ৪ উইকেট। মনোজ তিওয়ারির বাংলা চাইবে সোমবার দ্রুত উইকেট তুলে প্রথম ইনিংসে লিড নিতে। সেটা না পারলে কম পয়েন্ট পাবে বাংলা। কারণ চার দিনের ম্যাচে সরাসরি জয় পাওয়া মুশকিল হবে বাংলার পক্ষে। বাংলা বনাম অন্ধ্রপ্রদেশ রঞ্জি ট্রফির ম্যাচ সকাল ৯.৩০ থেকে শুরু।

কুন্তল, তাপসদের আদালতে হাজির করাবে সিবিআই।

প্রাথমিক নিয়োগ দুর্নীতির অভিযোগে সিবিআই কুন্তল ঘোষ, তাপস মণ্ডল, নীলাদ্রি ঘোষকে গ্রেফতার করেছে। মূলত টাকার বিনিময়ে চাকরি দেওয়ার অভিযোগ রয়েছে। ইতিমধ্যে এই তিনজনের বিরুদ্ধে আলিপুরের সিবিআই বিশেষ আদালতে চার্জশিট দিয়েছে সিবিআই। পরে ওএমআর শিটের দায়িত্বপ্রাপ্ত সংস্থা এস বসু রায় কোম্পানীর অংশীদার কৌশিক মাজি এবং এক কর্মচারী পার্থ সেনকে গ্রেফতার করেছে সিবিআই। হাই কোর্টে রিপোর্ট দিয়ে এস বাসু রায় সম্পর্কে একাধিক চাঞ্চল্যকর দাবি করেছে সিবিআই। সোমবার আলিপুরে তারা এই তিন পাঁচ অভিযুক্তকে নিয়ে কী জানান তা নজরে থাকবে।

রাজীব সিংহ কী বলবেন হাই কোর্টে?

গত পঞ্চায়েত ভোটে রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিংহের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি হয়। ওই মামলায় রাজীবকে বক্তব্য জানানোর সুযোগ দেয় কলকাতা হাই কোর্ট। আজ প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি উদয় কুমারের ডিভিশন বেঞ্চে ওই মামলার শুনানি রয়েছে। হাই কোর্টে রাজীব কী বলেন নজর থাকবে সে দিকে।

শীত কেমন, তাপমাত্রার পূর্বাভাস কী?

রাজ্যে কনকনে ঠান্ডার পথে আপাতত বাধা হয়ে দাঁড়িয়েছে পশ্চিমী ঝঞ্ঝা। এর জন্যই পর্যাপ্ত পরিমাণে উত্তুরে হাওয়া বাংলায় ঢুকতে পারছে না। রবিবারও স্বাভাবিকের থেকে তাপমাত্রা ছিল সামান্য বেশি। তবে সোমবার পারদ নিম্নগামী হয় কি না সে দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE