Advertisement
৩০ এপ্রিল ২০২৪
News of the Day

বালুরঘাটে শাহ, আক্রান্ত এনআইএর মামলার শুনানি, ইস্টবেঙ্গলের টিকে থাকার লড়াই... দিনভর আর কী কী

আজ বাংলায় প্রথম নির্বাচনী সভা করতে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদারের আসন বালুরঘাটে সভা রয়েছে তাঁর।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৪ ০৬:৪৪
Share: Save:

লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণার পর রাজ্যে দু’টি জনসভা করে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভোট ঘোষণার আগেও তিনি চারটি জনসভা করেছেন বাংলায়। তবে তাঁর ডেপুটি অমিত শাহ এখনও পর্যন্ত রাজ্যে ভোটপ্রচারে আসেননি। বিজেপি সূত্রে খবর, আজ বাংলায় প্রথম জনসভা করতে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদারের আসন বালুরঘাট থেকেই তিনি বাংলায় ভোটপ্রচার শুরু করবেন। অসম থেকে বাংলায় এসে ওই সভা সেরে তিনি যাবেন বিহারের গয়ায়। বালুরঘাটে ভোট আগামী ২৬ এপ্রিল।

অমিত শাহ বালুরঘাটে সুকান্তের প্রচারে

আজ বাংলায় প্রথম নির্বাচনী সভা করতে আসছেন শাহ। আজ বেলা সাড়ে ১১টা নাগাদ বালুরঘাট লোকসভা কেন্দ্রের অন্তর্গত বুনিয়াদপুর বিধানসভার পত্রায় সভা করবেন তিনি।

আদালতে ভূপতিনগরকাণ্ডে ধৃতদের হাজিরা

পূর্ব মেদিনীপুরের ভূপতিনগরের বিস্ফোরণকাণ্ডে ধৃত দুই তৃণমূল নেতার এনআইএ হেফাজতের মেয়াদ শেষ হচ্ছে আজ। গত ২ মার্চ এনআইএ স্থানীয় দুই তৃণমূল নেতাকে গ্রেফতার করেছিল। সেই দিন আদালতে হাজির করানো হলে ধৃতদের পাঁচ দিনের এনআইএ হেফাজতের নির্দেশ দিয়েছিলেন বিচারক। উল্লেখ্য, ২০২২ সালের ডিসেম্বরে ভূপতিনগরের নারুয়াবিলার গ্রামে রাজকুমার মান্নার বাড়িতে বিস্ফোরণ হয়। স্থানীয় সূত্রে জানা যায়, তিনিও তৃণমূল নেতা ছিলেন। রাজকুমার নিজে গুরুতর জখম হন। জখম হন আরও দু’জন। পরে তিন জনেরই মৃত্যু হয়। কলকাতা হাই কোর্ট এই মামলার তদন্তভার এনআইএ-কে দেয়। গত শনিবার সেই মামলার তদন্তে ভূপতিনগর যান এনআইএ আধিকারিকেরা। দুই তৃণমূল নেতাকে গ্রেফতার করে নিয়ে যাওয়ার সময় তাঁদের উপর হামলার অভিযোগ ওঠে। এনআইএ দাবি করে, স্থানীয়েরা আধিকারিকদের বাধাদানের চেষ্টা করেন। এনআইএ-র এক আধিকারিক অল্প চোটও পেয়েছেন। কয়েক জন সংস্থার গাড়িতে হামলা চালিয়েছে। এই ঘটনা নিয়ে কলকাতা হাই কোর্টে মামলাও করেছে এনআইএ। আজ ধৃতদের আদালতে হাজির করাবে এনআইএ।

এনআইএ আধিকারিকদের উপর আক্রমণের শুনানি হাই কোর্টে

ভূপতিনগরে ঘটনায় তদন্তে করতে গিয়ে আক্রান্ত হন তদন্তকারী আধিকারিকরা। এই অভিযোগ তুলে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছে এনআইএ। মঙ্গলবার মামলা দায়ের করার অনুমতি দিয়েছেন বিচারপতি জয় সেনগুপ্ত। আজ ওই মামলার শুনানি রয়েছে আদালতে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আইপিএলে রাজস্থান-গুজরাত

আইপিএলে আজ মুখোমুখি রাজস্থান রয়্যালস ও গুজরাত টাইটান্স। চারটি ম্যাচ খেলে চারটিতেই জিতেছে রাজস্থান। এখনও পর্যন্ত আইপিএলে রাজস্থানই একমাত্র অপরাজিত দল। অন্য দিকে, গুজরাত শেষ দু’টি ম্যাচে হেরে গিয়েছে। তাদের পাঁচ ম্যাচে চার পয়েন্ট। জয়পুরে খেলা শুরু সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেল ও জিয়ো সিনেমা অ্যাপে।

ইস্টবেঙ্গলের মরণ-বাঁচন ম্যাচ

আজ আইএসএলে শেষ ম্যাচ খেলতে নামছে ইস্টবেঙ্গল। প্লে-অফে যেতে গেলে এই ম্যাচ জিততেই হবে লাল-হলুদকে। পর পর দু’টি ম্যাচে জিতে ঘুরে দাঁড়িয়েছে কার্লেস কুয়াদ্রাতের ছেলেরা। আজ তাদের প্রতিপক্ষ পঞ্জাব এফসি। পঞ্জাবেরও এটি শেষ ম্যাচ। দিল্লির জওহরলাল নেহরু স্টেডিয়ামে খেলা শুরু সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেল ও জিয়ো সিনেমা অ্যাপে।

রাজ্যের আবহাওয়া কেমন?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজ দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর এবং ঝাড়গ্রামে হালকা বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও হতে পারে বজ্রপাতও। বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই হালকা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। উত্তরবঙ্গের সব জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। অর্থাৎ, ইদের দিন বৃষ্টিতে ভিজতে পারে গোটা রাজ্যই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE