Advertisement
০৬ মে ২০২৪
News of the Day

আদালতে স্বস্তি মেলার পর রেশন দুর্নীতি তদন্তে ইডি কি আরও সক্রিয় হবে? আর কী নজরে থাকবে দিনভর

উচ্চ আদালতের বিচারপতি রাজাশেখর মান্থা নির্দেশ দেন, আগামী ৩১ মার্চ পর্যন্ত ইডির বিরুদ্ধে করা এফআইআর নিয়ে কোনও তদন্ত করতে পারবে না পুলিশ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৪ ০৬:৪৭
Share: Save:

সন্দেশখালিকাণ্ডে ইডির বিরুদ্ধে দায়ের হওয়া এফআইআরের ভিত্তিতে পুলিশ যে তদন্ত শুরু করেছিল, তাতে স্থগিতাদেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। উচ্চ আদালতের বিচারপতি রাজাশেখর মান্থা নির্দেশ দেন, আগামী ৩১ মার্চ পর্যন্ত ইডির বিরুদ্ধে করা এফআইআর নিয়ে কোনও তদন্ত করতে পারবে না পুলিশ। আদালতের এই নির্দেশের পর তদন্তকারী সংস্থার সূত্রে দাবি, ইডির বিরুদ্ধে প্ররোচনার অভিযোগ দায়ের হওয়ায় তদন্তকারীদের একটু সাবধানেই পা ফেলতে হচ্ছিল। হাই কোর্ট পুলিশি তদন্তে স্থগিতাদেশ দেওয়ায় আবার আগের মতোই তদন্ত চালিয়ে যেতে কোনও বাধা থাকল না। শুধু তা-ই নয়, এই আবহে তদন্তকারীরা আরও বেশি সক্রিয় হয়ে উঠবেন বলেই মনে করছেন কেন্দ্রীয় সংস্থার ওই সূত্র। রেশন দুর্নীতিকাণ্ডে তল্লাশি চালাতে সন্দেশখালির তৃণমূল নেতা শাহজাহান শেখের বাড়িতে গিয়েছিল ইডি। সেখানে বিক্ষোভের মুখে পড়েন তদন্তকারীরা। তিন জন ইডি আধিকারিক জখম হন। এক জনের মাথা ফাটে। পরে শাহজাহানেরই এক আত্মীয়ের অভিযোগের ভিত্তিতে ইডির বিরুদ্ধে এফআইআর দায়ের করে রাজ্য পুলিশ। তদন্তও শুরু হয়। তা নিয়ে বিতর্কের আবহে বৃহস্পতিবার সেই এফআইআর-এর ভিত্তিতে তদন্তে স্থগিতাদেশ দিয়েছে আদালত। রাজ্যের কাছে এই ঘটনার কেস ডায়েরিও তলব করা হয়েছে। আদালতের নির্দেশ, ইডির বিরুদ্ধে করা এফআইআর নিয়ে হলফনামা দিতে হবে রাজ্যকে। ইডির বিরুদ্ধে এফআইআর ছাড়াও আরও দু’টি এফআইআর দায়ের হয়েছিল ন্যাজাট থানায়। দু’টি এফআইআরের বয়ানে কোনও মিল না থাকায় বৃহস্পতিবার রাজ্য পুলিশকে তিরস্কারও করেছেন বিচারপতি মান্থা। তিনি প্রশ্ন তোলেন, এফআইআর গ্রহণ করার আগে পুলিশ কি ন্যূনতম অনুসন্ধান করেছিল?

ইডি ও রেশন দুর্নীতি তদন্ত

এই পরিস্থিতিতে রেশন দুর্নীতি মামলায় ইডির তদন্ত আজ অন্য কোনও দিকে মোড় নেয় কি না, সে দিকে নজর থাকবে।

বিবেকানন্দের জন্মজয়ন্তী

আজ স্বামী বিবেকানন্দের ১৬১তম জন্মদিবস। এই উপলক্ষে রাজ্যের বিভিন্ন জায়গায় নানা কর্মসূচি রয়েছে। বেলুড় মঠ-সহ রামকৃষ্ণ মিশনের বিভিন্ন শাখায় দিনভর নানা ভাবে পালিত হবে স্বামীজির জন্মজয়ন্তী। কলকাতা-সহ জেলায় জেলায় বিভিন্ন ধর্মীয়, সামজিক ও সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে এই দিনে প্রভাতফেরি থেকে আলোচনাসভা হয়ে থাকে ফি বছর। এ বারও এমন অনেক কর্মসূচি রয়েছে। রাজনৈতিক দলগুলিও পালন করছে স্বামীজির জন্মজয়ন্তী। তৃণমূলের পক্ষে রাজ্যের সর্বত্র এই দিনটি বিশেষ শ্রদ্ধার সঙ্গে পালন করার নির্দেশ গিয়েছে নেতা-কর্মীদের কাছে। দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় নিজে আজ যাবেন উত্তর কলকাতায় স্বামীজির বাসভবনে। অন্য দিকে, রাজ্য বিজেপিও এই দিনটিকে ‘যুব দিবস’ হিসাবে পালনের ডাক দিয়েছে। দলের যুব মোর্চাই মূলত এই কর্মসূচি করবে। কলকাতায় বিবেকানন্দের বাড়ি থেকে মোর্চার উদ্যোগে আজ সকালে ‘বিকশিত ভারত দৌড়’ নামে একটি কর্মসূচি নেওয়া হয়েছে। দৌড় শেষ হবে কলেজ স্ট্রিটে বিদ্যাসাগর মূর্তির সামনে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

মলদ্বীপ বিতর্ক

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্পর্কে অবমাননাকর মন্তব্যের জেরে নয়াদিল্লি-মালে টানাপড়েনের আবহে চিনের সক্রিয়তা এ বার আন্তর্জাতিক পর্যবেক্ষকদের নজর কেড়েছে। চিনা প্রেসিডেন্ট শি জিনপিং সে দেশ সফররত মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জুকে আশ্বাস দিয়েছেন, প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্রের সার্বভৌমত্ব রক্ষায় সর্বতো ভাবে সহায়তা করা হবে। অনেকে মনে করছেন এটা ভারতের উদ্দেশে প্রচ্ছন্ন হুঁশিয়ারিরই নামান্তর। মলদ্বীপে গত বছরের প্রেসিডেন্ট নির্বাচন পর্ব থেকেই ধারাবাহিক ভাবে ভারত-বিরোধী প্রচার চলছে বলে দাবি করেছে ইউরোপীয় ইউনিয়ন। এই পরিস্থিতির দিকে আজ নজর থাকবে।

বাংলার রঞ্জি ম্যাচ

আজ থেকে শুরু হচ্ছে রঞ্জি ট্রফিতে বাংলার দ্বিতীয় ম্যাচ। মনোজ তিওয়ারি, অনুষ্টুপ মজুমদারদের এ বার খেলতে হবে উত্তরপ্রদেশের বিরুদ্ধে। এটিও বাংলার অ্যাওয়ে ম্যাচ। প্রথম ম্যাচে ১ পয়েন্ট নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছিল বাংলাকে। এ বার কি বেশি পয়েন্ট তুলে নিতে পারবে বাংলা? কানপুরে চার দিনের এই ম্যাচ শুরু সকাল সাড়ে ৯টা থেকে।

রাজ্যে শীত কেমন?

পৌষের শেষে বাংলায় ফিরতে পারে শীত। এমনটাই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। উত্তুরে হাওয়ায় ভর দিয়ে রাজ্যে ফিরতে পারে শীত। আগামী তিন দিন উত্তর এবং দক্ষিণবঙ্গের জেলাগুলিতে রাতের তাপমাত্রা কমার পূর্বাভাস। পরের দু’দিন নতুন করে পারদ পতন না হলেও তাপমাত্রা বৃদ্ধি হওয়ার সম্ভাবনা নেই বলে জানানো হয়েছে।

‘অটল সেতু’ উদ্বোধনে প্রধানমন্ত্রী মোদী

সমুদ্রের উপর এত বড় সেতু ভারতে নেই। আজ সেই ‘অটল সেতু’র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মহারাষ্ট্র সফরে গিয়ে মুম্বই ট্রান্স হারবার লিঙ্ক (এমটিএইচএল)-এর উদ্বোধন করবেন তিনি। ২১.৮ কিলোমিটার দীর্ঘ সেতুটি তৈরিতে খরচ পড়েছে ১৭ হাজার ৮৪০ কোটি টাকা। এর মধ্যে ১৬.৫ কিলোমিটার পথ সমুদ্রের উপর দিয়ে। আজ নজর থাকবে এই খবরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE