Advertisement
০২ মে ২০২৪
Digha-Mandarmani

দিঘা-মন্দারমণি ঘুরতে গেলে পুলিশের ‘অতিথি’র কাছে দিতে হবে নিজের তথ্য! নয়া নিয়ম পর্যটকদের জন্য

পর্যটনকেন্দ্র হিসাবে দিনে দিনে জনপ্রিয়তা বেড়়েছে দিঘা, মন্দারমণি ও তাজপুরের। সেই সঙ্গে পাল্লা দিয়ে অপরাধ প্রবণতাও বেড়েছে এই সব জায়গায়। তা নজরে রেখেই এই সিদ্ধান্ত।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
দিঘা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২৩ ২০:৪১
Share: Save:

দু’-এক দিনের ছুটি কাটাতে দিঘা, মন্দারমণি ও তাজপুরের কোনও বিকল্প নেই বাঙালি পর্যটকের কাছে। বরং, পর্যটনকেন্দ্র হিসাবে এই সৈকত নগরীগুলির জনপ্রিয়তা আরও বেড়়েছে দিনে দিনে। তবে সেই সঙ্গে পাল্লা দিয়ে এই সব জায়গায় অপরাধ প্রবণতাও বেড়েছে সাম্প্রতিক কালে। শুধু তা-ই নয়, অনেক সময়েই দেখা গিয়েছে, গা ঢাকা দেওয়ার জন্য দিঘা বা মন্দারমণির হোটেলকেই বেছে নিয়েছেন ভিন্‌ জেলা বা ভিন্‌ রাজ্য থেকে পালিয়ে আসা দুষ্কৃতীরা! এই পরিস্থিতিতে শহরে অপরাধের ঘটনা রুখতে নতুন উদ্যোগ নিল পূর্ব মেদিনীপুর জেলা পুলিশ।

পুলিশ জানিয়েছে, সৈকত নগরীতে ঘুরতে আসা প্রত্যেক পর্যটককেই নিজের তথ্য নথিভুক্ত করতে হবে। এর জন্য পুলিশের পক্ষ থেকে ‘অতিথি’ নামে একটি পোর্টাল তৈরি করা হয়েছে। পর্যটকেরা যে হোটেলে গিয়ে উঠবেন, সেই হোটেল থেকেই নিজেদের তথ্য ওই পোর্টালে নথিভুক্ত করতে পারবেন। যাতে প্রয়োজন পড়লেই পর্যটকদের সম্পর্কে জানতে পারে পুলিশ। জেলা পুলিশ সুপার সৌম্যদীপ ভট্টাচার্য বলেন, ‘‘হোটেলে আসা প্রতিটি পর্যটকের তথ্য নথিভুক্ত রাখা বাধ্যতামূলক। অনেক সময়েই দেখা যায়, সেই সব তথ্য সঠিক ভাবে নথিভুক্ত হচ্ছে না। তার ফলেই বহু ক্ষেত্রেই পার পেয়ে গিয়েছেন অপরাধীরা। সব দিক বিবেচনা করেই ডিজিটাল পদ্ধতিতে পর্যটকদের সম্পর্কে তথ্য নথিভুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যাতে এক ক্লিকেই সেই তথ্য পেয়ে যায় পুলিশ।’’

কিন্তু কী ভাবে কাজ করবে এই পোর্টাল? সুপার জানিয়েছেন, আপাতত পাইলট প্রোজেক্ট হিসাবে ‘অতিথি’ পোর্টালের ব্যবহার শুরু হয়েছে। এই পোর্টালে ঢুকতে গেলে hotel.emdp.in লিঙ্কে ক্লিক করতে হবে। এই পোর্টালে হোটেল সম্পর্কেও বিস্তারিত তথ্য পেতে পারেন পর্যটকেরা। সুপারের কথায়, ‘‘জেলা জুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা হোটেলগুলিকে এক ছাতার তলায় নিয়ে আসার কাজ শুরু হয়েছে।।’’ কবে থেকে চালু হবে নতুন নিয়ম? সুপারই জানিয়েছেন, আপাতত নতুন বছরের শুরু থেকেই ব্যবস্থা চালু করার লক্ষ্য নিয়েছে প্রশাসন।

প্রসঙ্গত, সম্প্রতি দিঘা, মন্দারমণি, তাজপুরে বেশ কয়েকটি অপরাধের ঘটনা ঘটেছে। কখনও দিঘার সৈকতে মহিলার অর্ধনগ্ন মৃতদেহ উদ্ধার, আবার কখনও রেললাইনের ধার থেকে পাওয়া গিয়েছে মৃতদেহ। পুলিশ সূত্রে খবর, ভিন্ রাজ্যের দুষ্কৃতীদের দিঘা, মন্দারমণির হোটেলে গা ঢাকা দেওয়ার ঘটনাও ঘটেছে। সব দিক নজরে রেখেই অতিথি পোর্টাল খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি জেলা জুড়ে ধাপে ধাপে ১২০০টি হোটেলকে এই প্রকল্পের আওতায় নিয়ে আসা হচ্ছে বলে জানা গিয়েছে পুলিশ সূত্রে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

digha Mandarmani
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE